Social Media

Light
Dark

ক্যাচ লুফে নেওয়ার অনন্য প্রতিযোগিতা

এই তো কিছুদিন আগে ক্রিকেটের ইতিহাসে যুক্ত হয়েছে নতুন রেকর্ড। আয়ারল্যান্ডের কল্যাণে নতুন একটা এক অধ্যায়ের সূত্রপাত হয়েছে ২০২৪ সালের জুলাই মাসে। সাদা পোশাকে খেলতে নেমে রেকর্ড মঞ্চস্থ করেছে আইরিশরা। তবে আইরিশদের থেকেও এক কাঠি সরেশ নিউজিল্যান্ড।

২০২৪ সালের জুলাইয়ের শেষ দিকে একমাত্র টেস্টে জিম্বাবুয়ের মুখোমুখি হয় আয়ারল্যান্ড। সেই টেস্ট ম্যাচে জিম্বাবুয়েকে আইরিশরা হারায় ৪ উইকেট এর ব্যবধানে। সেই টেস্টে ম্যাচের দুই ইনিংস মিলিয়ে আয়ারল্যান্ডের ১১ জন খেলোয়াড়ই ক্যাচ লুফে নিয়েছিলেন।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ৯ জন ব্যাটার ক্যাচ আউট হয়েছিলেন। অন্যদিকে, দ্বিতীয় ইনিংসে সংখ্যাটা ছিল ৮। অর্থাৎ ২০ উইকেটের মধ্যে ১৭ উইকেটই আয়ারল্যান্ড তুলে নিয়েছিল ক্যাচ আউটের কল্যাণে। সেখানেই হয়ত হাতছানি দিয়ে ডেকেছে রেকর্ড।

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে, এর আগে কখনোই ১১ জন খেলোয়াড় ক্যাচ লুফে নেননি। এই ঘটনা বেশ বিরল। এমন কি এখন পর্যন্ত ১৯ বার দশ জন ফিল্ডারের ক্যাচ নেওয়ার ঘটনা মঞ্চায়ন হয়েছে। কিন্তু কোন বারই সংখ্যাটা ১১ তে থামেনি। বরং একবার ১১ ছাপিয়ে ১২ জন খেলোয়াড়ই ক্যাচ নিয়েছিলেন।

সে ঘটনার সাথে জড়িত ছিল নিউজিল্যান্ড। ২০২৩ সালের মার্চ মাসে শ্রীলঙ্কাকে আতিথেয়তা দিয়েছিল নিউজিল্যান্ড। ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ বিশাল ব্যবধানে জিতেছিল ব্ল্যাকক্যাপসরা। শ্রীলঙ্কা রীতিমত পাত্তাই পায়নি নিউজিল্যান্ডের কাছে। ইনিংস ব্যবধানে হেরেছিল লংকানরা।

সে টেস্ট ম্যাচে ফলো অনে পড়েছিল শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড তাদেরকে টানা দুই দফা ব্যাটিং করবার সুযোগ করে দিয়েছিল। আর সে সুযোগে প্রায় অসম্ভব একটা রেকর্ডের মালিক বনে গেছে গোটা নিউজিল্যান্ড দল। কেননা একজন বদলি ফিল্ডার সহ সে ম্যাচে নিউজিল্যান্ডের ১২ জন খেলোয়াড় ক্যাচ লুফে নিয়েছিলেন।

আয়ারল্যান্ডের ১১ জনের আগে নিউজিল্যান্ডের নেওয়া এই ১২জনের ক্যাচ তালুবন্দী করার রেকর্ড ছিল একমাত্র। তবে এখনও নিউজিল্যান্ডের সে রেকর্ড অক্ষতই আছে। কেননা ১২ জন ফিল্ডার ক্যাচ লুফে নেবে, তা নিতান্তই এক দৈব ঘটনা।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে সে টেস্ট ম্যাচে ১৮টি উইকেট শ্রীলঙ্কা হারিয়েছে অন্যের তালুতে বন্দী হয়ে। এমন কি দ্বিতীয় ইনিংসের দশটি উইকেটের সমাপ্তি ঘটেছে কিউই ফিল্ডারদের হাতে। এমন বিরল ঘটনা তাই সহসাই ঘটা প্রায় অসম্ভব। দেখবার পালা এই রেকর্ড কতদিন অক্ষত থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link