Social Media

Light
Dark

সাহসী এন্ড্রিকের ঐতিহাসিক গোল

সবাইকে চমকে দিয়ে বক্সের বাইরে থেকে শট নিয়ে ফেলে সে। এরপরই মাঠ ভর্তি মানুষ চিৎকারে ফেঁটে পরে।

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাতে রিয়াল মাদ্রিদ জয়ের মধ্য দিয়ে তাদের চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা শুরু করে। ৩-১ গোলে তাঁরা জার্মান দল স্টুটগাট কে বেশ সন্তোষজনক ভাবেই হারিয়েছে। ৮৩  মিনিটে রুডিগারের গোলে জয় প্রায় নিশ্চিতই ধরে নেয় মাদ্রিদিস্তারা। এরপর ইনজুরি টাইমে কারভাহাল এর পাসে শা করে বল নিয়ে ছুট লাগান এক কিশোর।

একপাশে তাঁর এম্বাপ্পে। অন্য পাশে ভিনিসিয়াস জুনিয়র। সবাই অপেক্ষায় এই বুঝি পাস দেবে, এই বুঝি পাস দেবে। কিন্তু সবাইকে চমকে দিয়ে বক্সের বাইরে থেকে শট নিয়ে ফেলে সে। এরপরই মাঠ ভর্তি মানুষ চিৎকারে ফেঁটে পরে। গোওওওল! চ্যাম্পিয়ন্স লিগের অভিষেকেই গোল করে নিজের আত্মবিশ্বাসের জানান দিলেন এন্ড্রিক ফেলিপে।

এ বছরেই জুলাই মাসে রিয়ালে যোগ দেন ব্রাজিলিয়ান বিস্ময় বালক এন্ড্রিক। বয়স তাঁর মাত্র ১৮ বছর ৫৮ দিন। মাদ্রিদ শিবিরে আসার আগেই ব্রাজিলের জার্সি গায়ে জড়িয়েছেন তিনি। বড় দলের সাথে গোলও আছে তার। তবে সম্প্রতি ব্রাজিল দলের হয়ে সময়টা ভাল যাচ্ছিল না এন্ড্রিকের। এই গোল খানি যেন সেই সকল সমালোচনার মুখে এঁটে দেয়া কুলুপ।

তবে কেবল এখানেই এই গোলের মাহাত্ম নয়। সান্তিয়াগো বার্নাব্যু-তে ইউসিএল মঞ্চে এই গোলের মধ্য দিয়ে তিনি কনিষ্ঠতম রিয়াল মাদ্রিদ গোলস্কোরার বনে যান। এর আগে ১৯৯৫ সালে কিংবদন্তি রাউল ১৮ বছর ১১৩ দিন বয়সে কনিষ্ঠতম মাদ্রিদিস্তা হিসেবে গোল করেছিলেন। তবে এই গোলের আরও একটা তাৎপর্য আছে।

একটু ভেবে দেখুন তো? ১৮ বছর বয়স মাত্র। জীবনের প্রথম ইউসিএল খেলতে নেমেছেন বদলি হিসেবে। বক্সের কিছুটা বাইরে তার পায়ে বল। এক পাশে সাবেক ইউসিএল জয়ী তারকা ভিনি। আরেকপাশে বিশ্বকাপজয়ী এম্বাপ্পে। চাইলেই দিতে পারতেন পাস। কিন্তু না। পায়ের জোড়ে বল ঠেলে দিলেন গোল পোস্টের দিকে।

বল তো জালে নাও জড়াতে পারতো। এ যেন কিছুটা জুয়া খেলারই মতো। ভাগ্যে থাকলে হবে না হলে নাই। কিন্তু গোল পেতে হলে যে দরকার প্রবল সাহস সহকারে সুযোগ নেয়া। প্রচণ্ড মানসিক চাপের মুখেই শট নেবার মতো এই সাহসী সিদ্ধান্ত নিয়ে ফেলেন কিশোর এন্ড্রিক। ফলাফলও হাতে-নাতেই পেয়ে যান। মাদ্রিদ জার্সিতে নিজের মাঠে ইউরোপীয় টুর্নামেন্টে গোল নামক অমৃতের স্বাদ পেয়ে যান ব্রাজিলীয় এই কিশোর।

নিঃসন্দেহেই অনন্য এক প্রতিভা কিশোর এন্ড্রিক। মাদ্রিতে আগমনের পর থেকেই আলোচনায় ছিলেন। গতরাতের পর যেন তা আরও বেগ পাচ্ছে। সামনে তাঁর বিশাল সম্ভাবনাময় ক্যারিয়ার। কীভাবে কাজে লাগাবেন তিনি? তা সময়ই বলে দেবে।

Share via
Copy link