Social Media

Light
Dark

বিরাট আর্থিক সংকটের দুয়ারে পাকিস্তান ক্রিকেট

বহুল প্রত্যাশিত এই সিরিজ ঘিরে ক্রিকেটাঙ্গনে উদ্দীপনা রয়েছে। কিন্তু পাকিস্তানের বাইরে থাকা ক্রিকেটপ্রেমীরা এ সিরিজ টিভিতে দেখতে পারবে কি না সেটা নিয়ে রয়েছে ব্যাপক সংশয়।

এমনিতেই আর্থিক দৈন্যতার মাঝে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি), তার উপর এলো নতুন দু:সংবাদ। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু হওয়ার দুই সপ্তাহও বাকি নেই আর, অথচ এখনো আন্তর্জাতিক মিডিয়া রাইটস খুঁজে পায়নি তাঁরা। এ যেন মরার উপর খাঁড়ার ঘা – প্রবচনের প্রকৃত উদাহরণ।

নতুন সূচি অনুযায়ী, সাতই অক্টোবর মুলতান টেস্ট দিয়ে শুরু হবে পাকিস্তান বনাম ইংল্যান্ড সিরিজ। বহুল প্রত্যাশিত এই সিরিজ ঘিরে ক্রিকেটাঙ্গনে উদ্দীপনা রয়েছে। কিন্তু পাকিস্তানের বাইরে থাকা ক্রিকেটপ্রেমীরা এ সিরিজ টিভিতে দেখতে পারবে কি না সেটা নিয়ে রয়েছে ব্যাপক সংশয়।

তিন বছর মেয়াদে মিডিয়া রাইটস বিক্রির জন্য পিসিবি নির্ধারণ করেছে আকাশচুম্বি মূল্য৷ অন্তত ২১ মিলিয়ন ডলার আশা করছে তাঁরা, অথচ নিলামে এর অর্ধেক দাম দিতে আগ্রহী এমন কাউকে পাওয়া যায়। সর্বোচ্চ দর হাঁকিয়েছে সৌদি আরব ভিত্তিক একটি কোম্পানি স্পোর্টস ফাইভ, ৭.৮ মিলিয়ন ডলার খরচ করতে রাজি আছে তাঁরা। এছাড়া পাকিস্তানের দুইটি কোম্পানি যৌথভাবে ৪.১ মিলিয়ন ডলার এবং উইলো টিভি ২.২৫ মিলিয়ন ডলার দিতে রাজি আছে।

স্বাভাবিকভাবেই পিসিবি সব প্রস্তাব প্রত্যাখ্যান করেছে; সাবেক আইসিসি অফিসিয়াল ক্যাম্পবেল জেমিসনকে নিলাম কার্যক্রমে যুক্ত করেও ক্রেতাদের আকৃষ্ট করতে পারেনি তাঁরা। বাধ্য হয়ে তাই মিডিয়া রাইটস বিক্রির জন্য পুনরায় দরপত্র আহ্বান করতে হবে তাঁদের।

সাধারণত স্কাই স্পোর্টস যুক্তরাজ্যে পাকিস্তান ক্রিকেটের ব্রডকাস্টার হিসেবে দায়িত্ব পালন করে। কিন্তু ইংল্যান্ড সিরিজের জন্য এবার তাঁরা একটুি আগ্রহ দেখায়নি। সেজন্য পাকিস্তানের সাম্প্রতিক ফর্ম দায়ী হলেও হতে পারে। আপাতত তাই কেবল ইংল্যান্ড সিরিজের আন্তর্জাতিক মিডিয়া রাইটস অল্প দামে হলেও বিক্রি করবে পিসিবি।

এমন অবস্থার জন্য অবশ্য মিডিয়া ম্যানেজম্যান্টকে কাঠগড়ায় তোলা হয়েছে। তবে দ্রুত এই পরিস্থিতির সমাধান বের করতে না পারলে আর্থিকভাবে আরো জটিলতার মুখোমুখি হবে পাক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

Share via
Copy link