Social Media

Light
Dark

ক্ষয়ে গেলেও ফুরিয়ে যাননি আমির

নি:সন্দেহে চমকপ্রদ এক বোলার মোহাম্মদ আমির। ক্যারিয়ার যদিও প্রায় শেষের দিকে ৩২ বছর বয়সী এই পেসারের।

পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরের ঝুলিতে জুড়েছে এক নতুন রেকর্ড। ইতিহাসে তৃতীয় পাকিস্তানি হিসেবে নিয়েছেন ৩৫০ টি টি-টোয়েন্টি উইকেট।  আমির তার রেকর্ডে পৌঁছেছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের এক ম্যাচে। যেখানে অ্যান্টিগা ও বার্বুডা ফ্যালকন্সের হয়ে খেলতে নেমে পক্ষে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের বিরুদ্ধে শিকার করেন দু’টি উইকেট।

 ২০০৭ সালে এক ক্যাম্পে ১৫ বছর বয়সী আমিরকে বেছে নেন কিংবদন্তি  ওয়াসিম আকরাম। তার পরে ধাপের পর ধাপ পেরিয়ে এই পর্যায়ে এসে পৌঁছেছেন তিনি। মাঝে দল থেকে বাদও পড়েছিলেন ফিক্সিং ইস্যুতে। তবে ফিরে এসেছেন। বিগত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জাতীয় দলের জার্সিতে তাকে দেখা যায়নি। তবে ফ্রাঞ্চাইজিতে তিনি বরাবরই সক্রিয়।

আমিরের গড়া এই কীর্তি তার আগে গড়েছেন আরও দুই পাকিস্তানি পেসার। ওয়াহাব রিয়াজ এবং সোহেল তানভির, এই দুই পেসারের ঝুলিতে রয়েছে ৩৫০ এর বেশি টি-টোয়েন্টি উইকেট। বেশ কাকলাতীয়ভাবে তারা প্রত্যেকেই বাঁ-হাতি। 

তবে এই দলের শিরোমণি ওয়াহাব রিয়াজ। তার ঝুলিতে আছে ৪১৩ উইকেট। আর সোহেল তানভিরের শিকার ৩৮৯ উইকেট।

মোহাম্মদ আমিরের এই রেকর্ডটির মাহাত্ম্য কতটা তা বুঝতে এবার তাকাই তার নিচের দিকে। আমিরের ঠিক নিচেই অবস্থান করছেন শহীদ আফ্রিদি। যার শিকার ৩৪৭ উইকেট। তার নিচে অবস্থান করছেন ইমাদ ওয়াসিম এবং শাদাব খান। যাদের সংগ্রহে আছে যথাক্রমে ৩৪৬ এবং ৩২৬ উইকেট।

নি:সন্দেহে চমকপ্রদ এক বোলার মোহাম্মদ আমির। ক্যারিয়ার যদিও প্রায় শেষের দিকে ৩২ বছর বয়সী এই পেসারের। তাও এখনও আছে সুযোগ। রেকর্ডটাকে বাড়িয়ে নেবার।

Share via
Copy link