Social Media

Light
Dark

বিরতির পর বিশাল লাফ ঋষাভের

ঋষাভ ওসব সূত্রের ধারে কাছেও থাকতে চান না। তিনি আপন ছন্দে গেয়ে যান আগ্রাসনের গান। 

একটা বড় লাফ। আর তাতেই আবারও আইসিসির সেরা ব্যাটারের তালিকায় ছয় নম্বরে উঠে এলেন ঋষাভ পান্ত। বহুদিন বাদে বাইশ গজে নিজের সামর্থ্যের প্রমাণ রেখেছেন তিনি। আর সেটাই প্রতিফলিত হয়েছে আইসিসির র‍্যাংকিংয়ে।

প্রায় ৬৩৭ দিন পর টেস্টে ক্রিকেটে পদার্পণ করেছিলেন ঋষাভ। কোন জড়তা ছিল না তার চোখে-মুখে। নিউটনের প্রথম সূত্র মতে স্থির বস্তু সর্বদাই স্থির থাকতে চায়। কিন্তু ঋষাভ ওসব সূত্রের ধারে কাছেও থাকতে চান না। তিনি আপন ছন্দে গেয়ে যান আগ্রাসনের গান।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে নেমে উইকেটের পেছনেও থেকেছেন লম্বা সময়। যদিও সতীর্থ বোলাররা তার প্রত্যাবর্তনের পথটা সহজ করে দিয়েছেন। খুব বেশি সময় ধরে উইকেটের পেছনে থাকতে হয়নি তাকে। যদিও তার গুরুদায়িত্ব ব্যাট হাতে। সে কাজটাও দূর্দান্তভাবে করেছেন ঋষাভ। ৩৯ রান করেছিলেন প্রথম ইনিংসে।

যদিও প্রত্যাবর্তনে ততটুকুতে সন্তুষ্ট হতে চাওয়ার মত ব্যক্তিত্ব নন ঋষাভ। তাইতো দ্বিতীয় ইনিংসে সুযোগ পেয়েই দেখিয়েছেন ঝলক। ১০৯ রানের অনবদ্য এক ইনিংস তিনি খেলেছেন। লাল বলের ক্রিকেটের জন্যেও যে তিনি প্রস্তুত সেটাই যেন জানান দিলেন।

এরপরই আইসিসির টেস্ট ব্যাটার র‍্যাংকিংয়ে ছয় নম্বরে উঠে এসেছেন ঋষাভ। ৭৩১ রেটিং পয়েন্ট রয়েছে তার নামের পাশে। পান্ত ছাড়াও তারই সতীর্থ যশস্বী জয়সওয়ালেরও উন্নতি হয়েছে র‍্যাংকিংয়ে। তিনি পঞ্চম স্থানে উঠে গেছেন, ৭৫১ রেটিং পয়েন্ট নিয়ে।

এই র‍্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন ইংলিশ ব্যাটার জো রুট। তার রেটিং পয়েন্ট ৮৯৯। ৮৫২ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় ব্যাটার কেন উইলিয়ামসন। দীর্ঘ বিরতির পর ঋষাভ কেবলই ফিরেছেন টেস্ট ক্রিকেটে। নিশ্চয়ই ষষ্ঠস্থানে থাকতে চাইবেন না তিনি। উন্নতির সিঁড়ি বেয়ে উঠতে চাইবেন শিখরে।

Share via
Copy link