হাতুরুসিংহের মেয়াদ আর পাঁচদিনও নেই!

বাংলাদেশ ক্রিকেটের জন্য এই খবরটা কেমন? খুব সুখকর না নিশ্চয়ই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে যে মোটে দিন পাঁচেক সময় বাকি! বিকল্প কোথায় বা কে?

এই দিনটা যে আসবেই, সেটা বাংলাদেশ ক্রিকেটের খবর রাখা কম বেশি সবাই জানতেন। আর সাম্প্রতিক পালাবদলের বাতাসে সেই দিনটা আসতে চলেছে অনেকটা হুট করেই। দিনটা হুট করে আসলেও খবরটা নতুন নয় – বাংলাদেশের হয়ে কোচ চান্দিকা হাতুরুসিংহের দিন শেষ হয়েছে।

আর কখনওই আন্তর্জাতিক ক্রিকেটে এই কোচের অধীনে খেলবে না বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একাধিক সূত্র নিশ্চিত করেছে, চান্দিকা হাতুরুসিংহের বিদায় এখন সময়ের ব্যাপার মাত্র। আর সেটা হতে পারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু হওয়ার আগেই।

আসন্ন ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত ছিল চান্দিকা হাতুরুসিংহের মেয়াদ। কিন্তু, নবনিযুক্ত বোর্ড সভাপতি ফারুক আহমেদ বিসিবির দায়িত্ব নেওয়ার পরই আভাস দিয়েছেন, তাঁকে হয়তো আগেই সরিয়ে দেওয়া হবে দ্রুতই।

ফলে, এমন একটা মঞ্চ তৈরির ক্ষণ গণনা ফারুক আহমেদের দায়িত্ব নেওয়ার দিনই তৈরি হয়ে গেছে। বাকি ছিল কেবলই আনুষ্ঠানিকতা। সেটার কাজও দ্রুতই গুছিয়ে আনছে বিসিবি। সম্ভবত আর কখনওই কোচ হয়ে বাংলাদেশে আসা হবে না লঙ্কান মাস্টারমাইন্ড হাতুরুসিংহের।

সিনিয়র ক্রিকেটারদের মধ্যে বিভেদ সৃষ্টিতে তাঁর ভূমিকা আছে। ২০২৩ সালের বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। গুঞ্জন ছিল, নাসুম আহমেদের গায়ে হাত তুলেছেন কোচ। এটাও গুঞ্জন নয়, সত্য বলেই রায় দিয়েছে ওই তদন্ত কমিশন। এর আগে অ্যালান ডোনাল্ড-সহ কোচিং প্যানেলের অন্যান্য সাবেক সদস্যরাও হাতুরুসিংহেকে কাঠগড়ায় তুলে বিদায় বলেছেন।

এখানেই শেষ নয়, বোর্ডের চুক্তি ভঙ্গ করে নিজের মত করে ছুটি নিয়েছেন এই কোচ, যেটা বিসিবির রুল বুকে আচরণবিধি ভঙ্গের সমান। তাই ২০২৫ এর চ্যাম্পিয়ন্স ট্রফিরে চার মাসেরও বেশি সময় আগেই তিনি চাকরি হারাতে চলেছেন স্থায়ী ভাবে।

ভারত থেকে দলের সাথে ঢাকায় এসেছেন হাতুরুসিংহে। আপাতত আছেন ঢাকাতেই। তবে, এবার যখন যাবেন – সেটাই হবে তাঁর শেষ বিদায়। কফিনের শেষ পেড়েকটা ঠুকে দেওয়া হয়েছে।

বাংলাদেশ ক্রিকেটের জন্য এই খবরটা কেমন? খুব সুখকর না নিশ্চয়ই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে যে মোটে দিন পাঁচেক সময় বাকি! বিকল্প কোথায় বা কে? – আগামী কয়েকটা দিনে মিরপুরে ক্রিকেট ছাড়াও অনেক কিছুই চলবে!

লেখক পরিচিতি

সম্পাদক

Share via
Copy link