তাইজুল একাই খেলছেন

খেলে যান কেবল টেস্টেই। সেটাও আবার তখনই যখন স্পিন নির্ভর উইকেটে খেলে বাংলাদেশ। ভিনদেশি কন্ডিশনে তাইজুলের জায়গা পাওয়াটা সব সময় নিশ্চিতও নয়। তবুও এই অল্প সুযোগেই নিজেকে চেনাতে জানেন তাইজুল।

২০০ উইকেটের মাইলফলক। বাংলাদেশ ক্রিকেটে এই অর্জন নিয়মিত কোনো দৃশ্য নয়। তাইজুল ইসলাম সেটা ছুঁয়ে গেলেন ৪৮ তম টেস্ট ম্যাচে গিয়ে। সাকিব আল হাসানের পর দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে টেস্টে ঢুকে গেলেন ২০০ উইকেটের ক্লাবে।

প্রোটিয়াদের ইনিংসে জোড়া আঘাত হেনে এক ওভারের মধ্যেই ১৯৮ থেকে লাফ দিয়ে ২০০ উইকেটে পৌঁছে যান তিনি। সবার ওপরে থাকা সাকিবের উইকেট সংখ্যা ২৪৬। চাইলে তাইজুলের পক্ষে সাকিবকেও ছাড়িয়ে যাওয়া সম্ভব।

মিরপুর টেস্টের প্রথম দিন থেকে প্রাপ্তির খাতাটা শূন্যই বলা চলে বাংলাদেশের। ম্যাচে স্পষ্টত এগিয়ে দক্ষিণ আফ্রিকা। সেটাও আবার যোজন-যোজন ব্যবধানে। এই অবস্থায় আলো ছড়ালেন কেবল ওই তাইজুলই। কেবল বল হাতে নয়, ব্যাট হাতেও।

সকালে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে ১৬ রান আসে তাঁর ব্যাট থেকে। এর পর বোলিংয়ের পুরোটাই তো তাইজুলয়। দক্ষিণ আফ্রিকার ইনিংসের প্রথম ছয়টি উইকেটের মধ্যে পাঁচটিই তিনি নিয়েছেন। এর মধ্যে আবার একই ওভারেই ফিরিয়ে দেন টনি ডি জর্জি ও অভিষিক্ত ম্যাথু ব্রিটজকি-কে।

সাদা পোশাকের নীরব সাধক তিনি। বাকি ফরম্যাটগুলোতে বাংলাদেশ দলের নিয়মিত সদস্য তিনি নন। খেলে যান কেবল টেস্টেই। সেটাও আবার তখনই যখন স্পিন নির্ভর উইকেটে খেলে বাংলাদেশ। ভিনদেশি কন্ডিশনে তাইজুলের জায়গা পাওয়াটা সব সময় নিশ্চিতও নয়। তবুও এই অল্প সুযোগেই নিজেকে চেনাতে জানেন তাইজুল।

Share via
Copy link