বিনা যুদ্ধে নাহি দেব সূচ্যগ্র মেদিনী কিংবা পুনে

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ধুঁকছে ভারত। কিন্তু বিনা যুদ্ধে পরাজয় মেনে নেওয়ার মানসিকতা নেই তাদের।

ভারত এক ভিন্ন মানসিকতার দলে পরিণত হয়েছে। হোক সেটা সাদা পোশাকে কিংবা রঙিন ভুবনে। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ধুঁকছে ভারত। কিন্তু বিনা যুদ্ধে পরাজয় মেনে নেওয়ার মানসিকতা নেই তাদের। পুনে টেস্টে ৩৫৯ রান তাড়া করতে নেমেছে ভারত। রোহিত শর্মা আর যশস্বী জয়সওয়াল, অদম্য মানসিকতার চিত্র অংকনের চেষ্টা চালিয়েছেন।

পুনে যেন এক টুকরো স্পিনস্বর্গ। দুই দলের স্পিনাররাই দেখিয়েছেন নিজেদের সামর্থ্য। চতুর্থ ইনিংসের আগে ত্রিশ উইকেটের ২৮টি উইকেটই গিয়েছে স্পিনারদের পকেটে। তাইতো ভারতের পরিকল্পনা ছিল স্পষ্ট। যতক্ষণ অবধি নতুন বলে পেসার থাকছেন বোলিং প্রান্তে, ততক্ষণ অবধি আক্রমণ চালাবে দুই ওপেনার।

তাইতো ইনিংসের চতুর্থ ওভারেই স্পিনারের হাতে বল তুলে দেন কিউই অধিনায়ক, টম লাথাম। ততক্ষণে ওয়ানডে ঢঙে ব্যাটিং করে ২১ রান তুলে ফেলেছে ভারত। ম্যাচের আরও বাকি প্রায় তিন দিন। এর মধ্যে ফলাফল পেতে চাইলে বহু দলই হয়ত ধীর-স্থির ভঙ্গিমায় ব্যাটিং চালাত।

ভারত জানে এই উইকেটে টিকে থাকার পরিকল্পনা সুফল বয়ে নিয়ে আসবে না। তাইতো তারা সুযোগ পেলেই আক্রমণ চালানোর বার্তা দিয়ে দিয়েছেন কিউই শিবিরে।

যেকোন টেস্টের চতুর্থ ইনিংসে ৩০০ এর বেশি রান তাড়া করা প্রায় অসাধ্য সাধনের সামিল। ৩৫০ এর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড রয়েছে মোটে ১১ বার। ভারতের জন্যে এক অসম্ভব লক্ষ্যই ছুঁড়ে দিয়েছে নিউজিল্যান্ড। তবুও রোহিতরা নির্বিকার। তারা সাহস দেখাতে চায়। যা কিছু অদম্য তা সব নিজেদের করে নিতে চায়। এখানেই চ্যাম্পিয়ন দলের পার্থক্য সৃষ্টি হয়।

প্রায় ১১ বছর ধরে ঘরের মাঠে টেস্ট সিরিজ হারেনি ভারত। তাদের সেই দূর্গে আঘাত এসেছে। তারা যুদ্ধের দামামা বাজিয়ে দিয়েছে। যে করেই হোক দূর্গ রক্ষা করা চাই। হয়ত ভারত পারবে কিংবা পারবে না। তবে এই যে দুঃসাধ্যের পেছনেও ছোটার মানসিকতাই, ভারতকে বানিয়েছে বড় দল।

Share via
Copy link