আসিফ আলীর স্বীকৃতি

সাকিব আল হাসান ও ডেভিড উইসেকে হারিয়ে দিয়ে আইসিসির অক্টোবরের মাস সেরার পুরস্কার জিতলেন আসিফ আলী। পাকিস্তানের এই ব্যাটার চলতি বিশ্বকাপে আছেন তুখোড় ফর্মে।

সাকিব আল হাসান ও ডেভিড উইসেকে হারিয়ে দিয়ে আইসিসির অক্টোবরের মাস সেরার পুরস্কার জিতলেন আসিফ আলী। পাকিস্তানের এই ব্যাটার চলতি বিশ্বকাপে আছেন তুখোড় ফর্মে।

সংযুক্ত আরব আমিরাতে  চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে এরই মধ্যে ‘সিক্স স্পেশালিস্ট’-এর খেতাব পেয়ে গেছেন আসিফ। কারণ মাত্র ২৩ টি বল খেলেছেন টুর্নামেন্টে, যাতে হাঁকিয়েছেন সাতটি ছক্কা। আর এর মধ্যে একটা ম্যাচ সেরার পুরস্কারও আছে।

আইসিসির মাস সেরার পুরস্কারের জন্য লড়াইয়ে ছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান ও নামিবিয়ার ডেভিড উইসে। বাংলাদেশ ও নামিবিয়ার যাত্রা থেমেছে সেমিফাইনালের আগেই। দু’টি দলই বাদ পড়েছে সুপার টুয়েলভ থেকে। পাকিস্তান উঠেছে সেমিফাইনালে, এবার আসিফ আলীর হাতেও উঠলো।

নারীদের হয়ে এই পুরস্কার জিতেছেন আয়ারল্যান্ডের লরা ডেলানি। এই ‍পুরস্কার পাওয়ার পথে তিনি হারিয়েছেন গ্যাবি লুইস ও জিম্বাবুয়ের ম্যারি-অ্যান মুসোন্ডা।

অক্টোবর মাসে পাকিস্তানের হয়ে তিনবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট করতে নেমে ২৩ বল ৫২ রান করেন আসিফ। স্ট্রাইক রেট ২৭৩.৬৮, এই তিন ইনিংসে কেউই তাঁকে আউট করতে পারেনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি মাত্র ১২ বল খেলে করেন ২৭ রান। এরপর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ছিলেন আরো রূদ্রমূর্তিতে। শেষ দুই ওভারে পাকিস্তানের জয়ের জন্য দরকার ছিল ২৪ রানের। ১৯ তম ওভারেই চারটি ছক্কা হাকিয়ে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে পাকিস্তানকে জয়ের বন্ধরে নিয়ে যান আসিফ আলী।

আইসিসির ভোটিং অ্যাকাডেমির সদস্য ইরফান পাঠান আসিফকে নির্বাচিত করার ব্যাখ্যা দিয়ে বলেন, ‘দলকে কঠিন পরিস্থিতি থেকে বের করে জয়ের বন্দরে নিয়ে যাওয়া কঠিন কাজ। সেই কাজটাই একবার নয়, দুবার করেছেন আসিফ আলী। যদিও, আসিফ (আলী) বাকি দু’জনের চেয়ে তুলনামূলক কম রান করেছেন। কিন্তু, তার পারফরম্যান্স বেশি প্রভাব রেখেছে। বাকি দু’জনের চেয়ে তিনি চাপটা আরো বেশি ভাল ভাবে সামলাতে পেরেছেন। আমি মনে করি, ও এখানেই পার্থক্যটা গড়ে দিতে পেরেছে।’

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...