প্রথম বল, বাউন্ডারির ওপার

প্রথম বলে উইকেট, কিংবা প্রথম সেঞ্চুরি, কিংবা প্রথম ডাবল সেঞ্চুরি - সবগুলোই একজন ক্রিকেটারের জীবনের সেরা স্মৃতি হয়ে থাকে। তবে কিছু কিছু অনন্য কীর্তি থাকে, যা কখনোই ম্লান হয় না। তার মধ্যে একটি হলো অভিষেক আন্তর্জাতিক ম্যাচে প্রথম বল খেলতে নেমেই ছক্কা হাঁকানো।

প্রথম বলে উইকেট, কিংবা প্রথম সেঞ্চুরি, কিংবা প্রথম ডাবল সেঞ্চুরি – সবগুলোই একজন ক্রিকেটারের জীবনের সেরা স্মৃতি হয়ে থাকে। তবে কিছু কিছু অনন্য কীর্তি থাকে, যা কখনোই ম্লান হয় না। তার মধ্যে একটি হলো অভিষেক আন্তর্জাতিক ম্যাচে প্রথম বল খেলতে নেমেই ছক্কা হাঁকানো।

এই কীর্তি এখন পর্যন্ত করেছেন মোট পাঁচজন ক্রিকেটার৷ যার মধ্যে টি-টোয়েন্টিতে আছেন তিনজন, ওয়ানডে ও টেস্টে আছেন একজন করে! চলুন সেই পাঁচজনের ঠিকুজি জেনে নেওয়া যাক।

  • সুরিয়াকুমার যাদব (ভারত)

১৮ মার্চ ২০২১। ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে ব্যাট হাতে অভিষেক হয় সূর্যকুমার যাদবের। যদিও দ্বিতীয় টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিলো তাঁর, কিন্তু সে ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পাননি তিনি। তবে চতুর্থ ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পান তিনি। আর তিন নম্বরে ব্যাট করতে নেমে নিজের খেলা প্রথম বলেই জোফরা আর্চারকে ছক্কা হাঁকিয়ে নাম লেখান রেকর্ড বইয়ে।

আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চম ও টি-টোয়েন্টিতে তৃতীয় ক্রিকেটার হিসেবে অভিষেকে প্রথম বলেই ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন সুরিয়াকুমার৷ তাঁর করা ৩১ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংসে ওই ম্যাচে ৮ রানের জয় পায় ভার‍ত। সেই সাথে ম্যাচ সেরার পুরষ্কারও জেতেন সুরিয়া।

  • রিচার্ড এনগারাভা (জিম্বাবুয়ে)

ওয়ানডে ইতিহাসের একমাত্র ব্যাটার হিসেবে আন্তর্জাতিক অভিষেকে নিজের প্রথম বলেই ছক্কা হাঁকানোর কীর্তি গড়েন জিম্বাবুয়ের রিচার্ড এনগারাভা। ২০১৭ সালে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে খেলতে নেমে মোহাম্মদ নবির বলে ছক্কা হাঁকিয়ে ক্যারিয়ার শুরু করেন এনগারাভা। ওয়ানডেতে প্রথম ও আন্তর্জাতিক ক্রিকেটে চতুর্থ ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

  • মঙ্গালিসো মসেহলে (দক্ষিণ আফ্রিকা)

২০১৭ সালে সেঞ্চুরিয়নে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। অভিষেক ম্যাচে ব্যাট করতে নেমে প্রথম বলেই নুয়ান কুলাসেকারাকে ছক্কা হাঁকিয়ে রেকর্ড গড়েন মসেহলে। তৃতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম বলেই ছক্কা হাঁকানোর কীর্তি গড়েন তিনি। এছাড়া টি-টোয়েন্টি অভিষেকে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন মসেহলে।

  • মার্ক ক্রেইগ (নিউজিল্যান্ড)

২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে সাবিনা পার্কে অভিষেক হয় মার্ক ক্রেইগের। প্রথম ইনিংস ৭ উইকেটে ৫০৮ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। যার ফলে ব্যাটিংয়ে নামা হয়নি ক্রেইগের।

পরের ইনিংসে নবম উইকেট পতনের পর ব্যাটিংয়ে নেমেই নিজের খেলা টেস্ট ক্যারিয়ারের প্রথম বলেই সুলায়মান বেনকে মারেন ছক্কা! প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে অভিষেকের প্রথম বলেই ছক্কা মারার রেকর্ড গড়েন মার্ক ক্রেইগ! এখন পর্যন্ত তিনিই একমাত্র খেলোয়াড় হিসেবে টেস্ট অভিষেকে নিজের খেলা প্রথম বলে ছক্কার হাঁকানো অনন্য রেকর্ডের মালিক।

  • সোহেল তানভির (পাকিস্তান)

২৪ সেপ্টেম্বর ২০০৭। জোহানেসবার্গে টি-টোয়েন্টি বিশ্বকাপে শোয়েব আখতারের ইনজুরিতে অভিষেক হয় সোহেল তানভিরের। ফাইনালে প্রথমবারের মতো ব্যাটিংয়ের সুযোগ পান তিনি। ভারতের দেওয়া ১৫৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে অষ্টম উইকেট পতনের পর ব্যাট করতে নেমেই অভিষেকে প্রথম বলেই ছক্কা হাঁকান সোহেল তানভীর!

৪ বলে ২ ছক্কায় ১২ রান করলেও সেবার ৫ রানে হেরে রানারআপ হয় পাকিস্তান। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে প্রথম বলে ছক্কা মারার রেকর্ডটি রয়েছে তাঁর দখলেই। সেই সাথে টি-টোয়েন্টির ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম বলেই ছক্কা হাঁকানোর কীর্তিটি নিজের করে নেন তিনি।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...