মুকুটের আরেকটি পালক

এবারের রেকর্ডটি হলো পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে হাজার রানের মাইলফলক স্পর্শ করা দ্বিতীয় খেলোয়াড় তিনি।

বিরাট কোহলিকে মানা হয় এই শতাব্দীর অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। প্রতিনিয়তই তিনি যেন নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার পথে আছেন। বিরাটের ক্যারিয়ারে কাড়ি কাড়ি রেকর্ড রয়েছে। তবুও যেন তাঁর রানক্ষুধার অন্ত নেই, নামের পাশে রেকর্ড ভাঙা-গড়ার কমতি নেই।

এবার এই ব্যাটসম্যান তাঁর ঝুলিতে আরেকটি রেকর্ড যোগ করেছেন। এবারের রেকর্ডটি হলো পুরুষদের টিটোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে হাজার রানের মাইলফলক স্পর্শ করা দ্বিতীয় খেলোয়াড় তিনি। রবিবার পার্থে বিশ্বকাপের সুপার টুয়েলভ এর ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোহলি এই মাইলফলক অর্জন করেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে এখন অবধি বিরাট কোহলি ম্যাচ খেলেছেন মোট ২৪ টি। এই চব্বিশ ম্যাচে তিনি ১০০১ রান করেছেন। অন্যদিকে এই রেকর্ডের দাবিদার প্রথম ব্যাটসম্যান ছিলেন সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। তিনি বিশ্বকাপের মঞ্চে ৩১ টি ম্যাচ খেলেছিলেন। সব মিলিয়ে তিনি ১০১৬ রান করেছিলেন। অর্থাৎ জয়াবর্ধনের রেকর্ড হতে বিরাট আর মাত্র ১৬ রান দূরে রয়েছেন।

আর ১৬ টি রান পেরিয়ে গেলেই বিরাট হবেন বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ রান সংগ্রাহক! ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ৩৩ ​​ম্যাচে ৯৬৫ রান নিয়ে এই তালিকার তৃতীয় অবস্থানে এবং ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ৩৬ ম্যাচে ৯১৯ রান নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছেন।

ফর্মে ফেরার পর থেকে বিরাট যেন ধরাছোঁয়ার বাইরে আছেন। চলমান বিশ্বকাপে ইতিমধ্যেই অপরাজিত ৮২ এবং অপরাজিত ৬২ রানের দুটি ম্যাচ জয়ী নক খেলে তাক লাগিয়ে দিয়েছেন বিশ্বক্রিকেটকে। ৮২ রানের ইনিংসটিকে সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্রেগ চ্যাপেল ‘ঈশ্বরের গান’ বলে প্রশংসা করেছেন। বিরাট জন্মেছেনই যেন ক্রিকেটে বিরাট কিছু করে প্রতিনিয়ত সাড়া ফেলে দেওয়ার জন্য। 

 

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...