ধোনি যদি থাকতেন বিশ্বকাপের দলে…

মাহেন্দ্র সিং ধোনি, নামটি শুনলেই প্রথমে মাথায় আসে ওয়াংখেড়ে বিশ্বকাপ জেতানো সেই ঐতিহাসিক ছক্কা আর রবি শাস্ত্রীর সেই বিখ্যাত ধারাভাষ্যের কথা। সেই ধোনি সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন বছর পাচেক আগে, এরই মধ্যে তুলে রেখেছেন ম্যান ইন ব্লু দের জার্সি।

মাহেন্দ্র সিং ধোনি, নামটি শুনলেই প্রথমে মাথায় আসে ওয়াংখেড়ে বিশ্বকাপ জেতানো সেই ঐতিহাসিক ছক্কা আর রবি শাস্ত্রীর সেই বিখ্যাত ধারাভাষ্যের কথা। সেই ধোনি সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন বছর পাচেক আগে, এরই মধ্যে তুলে রেখেছেন ম্যান ইন ব্লু দের জার্সি। 

জাতীয় দল থেকে অবসর নিলেও আইপিএলে নিয়মিত বুড়ো হাড়ের ভেলকি দেখেয়েই চলেছেন ৪২ বছর বয়সী ধোনি। গত বছরও তার নেতৃত্বে আইপিএলের শিরোপা ঘরে তুলেছে চেন্নাই সুপার কিংস, আর চলমান আইপিএলে তো তার ব্যাট রীতিমতো তলোয়ারে রূপ নিয়েছে।

লোয়ার মিডল অর্ডারে ব্যাট করতে নেমেই বোলারদের উপর যেভাবে চড়াও হচ্ছেন তা দেখে কি করো বোঝার উপায় আছে যে  ৪২ বছর বয়সী এই লোক অনেক আগেই তার সেরা সময়কে পেছনে এসেছেন? উলটো তার ঝাকড়া লম্বা চুল ২০ বছর আগের তার সেই তারুণ্যের দিন গুলিকেই স্মরণ করিয়ে দিচ্ছে।

চলতি আইপিএলে এখন পর্যন্ত ৩৫ বল খেলার সুযোগ পেয়েছেন ধোনি আর তাতেই ২৬০ স্ট্রাইক রেটে করেছেন ৯১ রান। চমকপ্রদ ব্যাপার হলো এই আইপিএলে ৬ ইনিংস ব্যাট করলেও এখন পর্যন্ত তাকে একবারও আউট করতে পারেনি প্রতিপক্ষ দল। ধোনি ব্যাট করতে নামলেই ‘থালা, থালা’ ধবনিতে মুখরিত হচ্ছে স্টেডিয়াম। ব্যাট হাতে ধোনীর এমন রূদ্রমূর্তি দেখে অনেকেই তাকে আবার আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে ফিরিয়ে আনার কথা বলছেন।

এমনকি ভারতের কিছু সাবেক ক্রিকেটারও মনে করেন ধোনিকে জাতীয় দলে ফিরিয়ে আনার সিদ্ধান্ত মন্দ হবে না। সাবেক ক্রিকেটার বরুন এরন এবং ইরফান পাঠান ও কথা বলেছেন সেই সুরে। তাদের ভাষ্যমতে, ধোনি যদি অবসর ভেঙে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরে আসে তবে তাতে কারো আপত্তি থাকার কথা নয়।

স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাতকারে ভারতের সাবেক ফাস্ট বোলার বরুন অ্যারন মজা করে বলেন, ‘আমরা ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে একটি ওয়াইল্ডকার্ড এন্ট্রি দেখতে পারি, এম এস ধোনি। সত্যি বলতে এটি হবে একটি ওয়াইল্ড কার্ড।’

একই সুর ধরে সাবেক অলরাউন্ডার ইরফান পাঠান বলেছেন, ‘যদি তিনি (ধোনি) টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে চান তাহলে কেউই আপত্তি করবে না, হয়ত এটা সম্ভব নয় কিন্তু যদি এমন কিছু ঘটে তাহলে কারোরই সমস্যা থাকার কথা নয়, তিনি এই আইপিএলে দারুণ ব্যাটিং করছেন।’

আগামী ১ জুন থেকে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাচ্ছে টি টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ভারতের প্রথম ৪ টি ম্যাচ যথাক্রমে আয়ারল্যান্ড, পাকিস্তান, যুক্তরাষ্ট্র এবং কানাডার বিপক্ষে। 

ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগ ক্রিকবাজকে বলেছেন,‘মাহির স্ট্রাইক রেট প্রায় ২৫০ এর বেশি এবং গড় হিসেব নেই কারন তিনি এখনো কোনো ম্যাচে আউট হননি, তিনি ৮৭ রান করেছেন ৩৪ বলে (লকনৌ ম্যাচের আগ পর্যন্ত), টি টোয়েন্টি বিশ্বকাপের এই শিডিউলে কয়টা ভালো দলের বিপক্ষে আমাদের খেলতে হবে? প্রথম রাউন্ডের ম্যাচগুলিতে তাকে ব্যাট করতে হবে না। তার চেয়ে ভালো আর কে আছে?’

বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে ফেলেছে ভারত। ধোনি এখনও যে প্রাসঙ্গিক সেটা বোঝাতেই এত লোকে এত কথা বলছেন। রোহিত যেমন বলছিলেন, ‘ধোনিকে রাজি করানো অনেক কঠিন হবে। তিনি যুক্তরাষ্ট্রে যাবেন ঠিকই কিন্তু সেটা গলফ খেলতে।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...