২০২৩ বিশ্বকাপ: বাছাইপর্ব খেলবে বাংলাদেশ?

বাংলাদেশকেও সরাসরি বিশ্বকাপ খেলতে পয়েন্ট টেবিলের শীর্ষ ৭ দলের ভিতর থাকতে হবে। শীর্ষ ৭ দলের ভিতর না থাকলে বাছাই পর্বে অংশ নিতে হবে। বাংলাদেশ হোমে ৪ টি সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিস, শ্রীলংকা, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে। 

আগামী ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতে। বিশ্বকাপের বাছাই পর্ব আয়োজনের সুযোগ পেয়েছে জিম্বাবুয়ে। ২০২৩ সালের ১৮ জুন বাছাই পর্বের খেলা শুরু হয়ে শেষ হবে ৯ জুলাই। ২১ দিনের বাছাই পর্ব শেষে চুড়ান্ত হবে কারা খেলবে বিশ্বকাপের মূলপর্বে।

২০২৩ সালের বিশ্বকাপের মূল পর্বের খেলা শুরু হওয়ার কথা ছিলো জুন মাসে। তবে করোনা মাহামারীর কারণে বিশ্বকাপ শুরু হবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে। ২০২৩ সালের বিশ্বকাপে অংশ নেবে ১০ টি দল।

পাশের দেশে বিশ্বকাপ হওয়াতে এই বিশ্বকাপ নিয়ে টাইগারদের স্বপ্ন অনেক। ঐ বিশ্বকাপই হয়তো শেষ বিশ্বকাপ হবে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ ও তামিম ইকবালদের। তারা নিশ্চয় চাইবে শেষ বিশ্বকাপে দেশের হয়ে ভালো কিছু করতে। কিন্তু সেই স্বপ্নের বিশ্বকাপে বাংলাদেশ খেলতে পারবে তো?

দেখে নেওয়া যাক।

২০১৯ এর বিশ্বকাপে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে থাকা শীর্ষ ৮ দল সরাসরি অংশ নিয়েছিলো বিশ্বকাপে আর বাকি দুই দল এসেছিলো বাছাই পর্ব থেকে। কিন্তু ২০২৩ এর বিশ্বকাপে সেই নিয়ম থাকছে না। ভারত বিশ্বকাপে অংশ নেবে ১০ টি দল। ২০২৩ বিশ্বকাপে খেলার জন্য আইসিসির ১২টি পূর্ণ সদস্য দল ও নেদারল্যান্ডস সহ মোট ১৩টি দলের মধ্যে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ সুপার লীগ ও ১২ টি দল নিয়ে হবে বিশ্বকাপের বাছাই পর্ব।

বিশ্বকাপ সুপার লীগের সেরা ৭টি দল ও আয়োজক ভারত সহ ৮ টি দল স্বয়ংক্রিয়ভাবে যোগ্যতা অর্জন করবে বিশ্বকাপের মূলপর্বে খেলার। বিশ্বকাপ সুপার লীগের পয়েন্ট টেবিলের নিচে অবস্থানকারী ৫ টি দল ও আইসিসির র‍্যাঙ্কিংয়ে ১৩তম স্থান থেকে ২০তম স্থানে থাকা ৭ টি দল সহ মোট ১২ টি দল নিয়ে বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। বাছাই পর্ব থেকে ২ টি দল ও সুপার লীগের ৮ টি দল সহ মোট ১০ দল নিয়ে মূল পর্ব অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের সুপার লীগে অংশ নেবে ১৩ টি দেশ। আইসিসির টেস্ট খেলুড়ে ১২ টি দেশের সাথে সুপার লীগে অংশ নেবে নেদারল্যান্ডস। সুপার লীগে অংশ নেওয়া ১৩ টি দেশই ৪ টি হোম সিরিজ এবং ৪ টি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটা সিরিজে থাকবে ৩ টি করে ওয়ানডে। অর্থ্যাৎ বাছাই পর্বের ১৩ টি দল ৮ টি সিরিজে মোট ২৪ টি ওয়ানডে খেলবে।

সিরিজের প্রতিটা ম্যাচে থাকবে ১০ পয়েন্ট করে। অর্থ্যাৎ প্রতিটা দলের জন্য ২৪ ম্যাচে থাকবে ২৪০ পয়েন্ট। বাছাই পর্বে অংশ নেওয়া প্রতিটা দলের ২৪ টি করে ওয়ানডে শেষ হলে আয়োজক ভারতের সাথে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ৭ দলের বিশ্বকাপ খেলা নিশ্চিত হবে।

বাংলাদেশকেও সরাসরি বিশ্বকাপ খেলতে পয়েন্ট টেবিলের শীর্ষ ৭ দলের ভিতর থাকতে হবে। শীর্ষ ৭ দলের ভিতর না থাকলে বাছাই পর্বে অংশ নিতে হবে। বাংলাদেশ হোমে ৪ টি সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিস, শ্রীলংকা, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে।  আর অ্যাওয়েতে সিরিজ খেলবে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের সাথে।

আগামী বছরের জানুয়ারীতে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ। সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ক্যারিবিয়ানরা। সিরিজটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। ঐ সিরিজ দিয়েই ২০২৩ বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...