Social Media

Light
Dark

লিটন ফিচারিং দ্য ভিঞ্চি কোড

লিটন শিক্ষা দিয়েছেন পাকিস্তানি পেসারদের, লিটনের কাছ থেকে শিখতে পারেন পাকিস্তানি ব্যাটাররাও - আয়েশি ভঙ্গিমায় চায়ের কাপে চুমুক দিতে দিতে শিল্পী যেমন ক্যানভাসে তুলি আঁচড় টানেন তিনিও তেমনি পুরো সিরিজ জুড়ে মোনালিসা এঁকেছেন রাওয়ালপিন্ডিতে। তাঁর এমন সোয়াগ চলতেই থাকুক।

নাসিম শাহ একটু বোধহয় স্লেজিং করার চেষ্টা করেছিলেন লিটন দাসকে, প্রথম টেস্টের কথা। জবাবে লিটন কি করলেন? এগিয়ে এসে খেললেন লফটেড শট, চার। পরের বলে খানিকটা অপেক্ষা করে খেললেন পুল শট, আবারও চার। নাসিম এবার বাউন্সারে কুপোকাত করতে চাইলেন, কিন্তু এবারের পুল শটে একেবারে ছক্কা। পরের বলে প্রায় একই দৃশ্যের অবতারণা ঘটিয়ে হাফ-সেঞ্চুরি পূর্ণ হয় লিটনের।

এর আগ পর্যন্ত পাকিস্তানের রান পাহাড়ের নিচে চাপা পড়ে হাঁসফাঁস করছিল বাংলাদেশ; আর সেটা মন ভরে উপভোগ করছিলেন পাক পেসাররা। নিজেদের বিশ্বসেরা পেস ইউনিট ভেবে আরও একবার তুষ্টির হাসি হাসছিলেন বটে।

কিন্তু টাইগার উইকেটরক্ষকের একটা ঝলকানিতে সব বদলে গেল, নাসিম শাহর ইগোর বেলুন ফুটো হয়ে গেল নিমিষে। সেই সাথে পুরো দলের আত্মবিশ্বাস কমতে শুরু করে। বাকিটা সময় পাকিস্তান কেবল ম্যাচ বাঁচানোর চিন্তা করেছিল, অথচ টসের মুহুর্তেও অনেকে ভেবেছিল বাংলাদেশকে বুঝি বৃষ্টি ছাড়া কেউ রক্ষা করতে পারবে না।

লিটনের ৫৬ রানের ছোট ইনিংসের গুরুত্ব ঠিক এখানটায়। স্রেফ এক ওভারের ব্যবধানে মোমেন্টামকে রীতিমতো ১৮০° ঘুরিয়ে দিয়েছেন তিনি, ধুলোয় মিশিয়ে দিয়েছেন নাসিম, শাহীনদের গর্ব। যেখান থেকে উঠে আসা আর সম্ভব হয়নি।

দ্বিতীয় টেস্টেও এই ডান-হাতি দেখিয়েছেন অপার্থিব ব্যাটিংয়ের প্রদর্শনী। ২৬ রানে ছয় উইকেট হারানো দলের সম্মান রক্ষা করেননি তিনি বরং চালকের আসনে বসিয়েছেন। তবে তাঁর ইনিংসের প্রতিফলন ‘১৩৮’ সংখ্যাটার মধ্যে নয় বরং হাসান মাহমুদের সঙ্গে জুটিটার মধ্যে রয়েছে। টেলএন্ডারকে সঙ্গী করে কিভাবে ব্যাটিং করতে হয় সেটাই শিখিয়েছেন এই ব্যাটিং শিল্পী।

যেভাবে হাসানকে একপ্রান্তে আগলে রেখে নিজের ইনিংস বড় করেছেন সেটা হার মানাবে অসাধারণ কোন সৌন্দর্যকেও। বিশ্বকাপে প্যাট কামিন্স-গ্লেন ম্যাক্সওয়েলের পার্টনারশিপের কথা মনে পড়ে গিয়েছিল।

লিটন শিক্ষা দিয়েছেন পাকিস্তানি পেসারদের, লিটনের কাছ থেকে শিখতে পারেন পাকিস্তানি ব্যাটাররাও – আয়েশি ভঙ্গিমায় চায়ের কাপে চুমুক দিতে দিতে শিল্পী যেমন ক্যানভাসে তুলি আঁচড় টানেন তিনিও তেমনি পুরো সিরিজ জুড়ে মোনালিসা এঁকেছেন রাওয়ালপিন্ডিতে। তাঁর এমন সোয়াগ চলতেই থাকুক।

Share via
Copy link