Social Media

Light
Dark

হাসান ছুটছেন, হাসান উড়ছেন

সেই জায়গাটা নিয়ে বাজিমাত করে যাচ্ছেন হাসান। আর তাতে আরও সাফল্যমণ্ডিত হয়ে উঠছে বাংলাদেশের পেস বোলিং। 

টেস্টে বাংলাদেশের সাফল্যের মিছিল নেহায়েতই নবাগত। চলমান পেস বোলিং বিপ্লবের নতুন ধারক হাসান মাহমুদ সেই নবাগত অধ্যায়ের নতুন চমক। এই চমকে এবার চমকে উঠল ভারত। ভারতকে কাঁপিয়ে নিলেন পাঁচ উইকেট, সিজদা করে স্রষ্ঠার প্রতি জানালেন কৃতজ্ঞতা।

মাত্র দ্বিতীয় বাংলাদেশি পেসার হিসেবে তিনি পরপর দুই টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নিলেন। সর্বশেষ এই কীর্তি ছিল সাতক্ষীরার পেসার রবিউল ইসলামের। ২০১৩ সালে তিনি এই কীর্তি গড়েন জিম্বাবুয়ের বিপক্ষে।

ভারতে টেস্টে পাঁচ উইকেট শিকারি বাংলাদেশের প্রথম বোলার হাসান মাহমুদ। টেস্টে একাধিক পাঁচ উইকেট শিকারি বাংলাদেশের তৃতীয় পেসারও বটে। এই হাসান উড়তে জানেন, ছুটতে জানেন। প্রতিপক্ষের চোখ রাঙিয়ে দিয়ে বাংলাদেশকে আনন্দে ভাসাতে পারেন।

বাংলাদেশি পেসারদের মধ্যে এখনও সবার ওপরেই আছেন শাহাদাত হোসেন রাজিব। তিনি চারবার ফাইফার নিয়েছেন টেস্টে। তবে, হাসান ছুটছেন দুর্বার গতিতে। সব বিভাগ মিলিয়ে টেস্টে চলতি বছর বাংলাদেশের সেরা বোলার তিনি।

সেটাও কেবল গেল এপ্রিলে অভিষেকের পর থেকে। চতুর্থ টেস্টের প্রথম ইনিংস শেষেই তাঁর উইকেট সংখ্যা ১৯ টি। এমন একজন বোলারের বিপক্ষে সাবধানতা অবলম্বন করার কোনো বিকল্প নেই।

অথচ, টেস্টে তাঁর উত্থান তো দূরের কথা, খেলাই কথা ছিল না। বাংলাদেশের টেস্ট পরিকল্পনায় হাসান এসেছেন এবাদত হোসেনের ইনজুরির পর। সেই ইনজুরির জন্য তিনি ২০২৩ সালের এশিয়া কাপ থেকে শুরু করে এখন থেকে দলের বাইরে।

সেই জায়গাটা নিয়ে বাজিমাত করে যাচ্ছেন হাসান। আর তাতে আরও সাফল্যমণ্ডিত হয়ে উঠছে বাংলাদেশের পেস বোলিং।

Share via
Copy link