খেলেছে পিএসজি, জিতেছে আর্সেনাল

অবশ্য স্বাগতিকদের ভাগ্য ভাল বলতেই হয়, নুনো মেন্ডেসের কর্নার থেকে জোয়াও নেভেস ডেভিড রায়াকে পরাস্ত করেই ফেলেছিলেন কিন্তু তাঁর শট গোল বারে লেগে ফিরে আসে। এর আগে নুনো মেন্ডিস নিজেই একবার শট নিয়েছিলেন ডি বক্সের বাইরে থেকে, সেটাও বাঁধা পেয়েছিল গোল বারে। সবমিলিয়ে দুর্ভাগ্যময় নব্বই মিনিট পার করলো লুইস এনরিকের শিষ্যরা।

একদম সাইড লাইনের কাছাকাছি ফ্রি কিক; হাওয়ায় ভাসিয়ে বক্সে ক্রস করার সিদ্ধান্তই নিয়েছিলেন বুকায়ো সাকা। করেছিলেনও তাই, কিন্তু তাঁর ক্রসে শরীর ছোঁয়াতে ব্যর্থ হয়েছেন লিওনার্দো ট্রসওয়ার্ডরা। আর সেটাই শাপে বর হয়ে এসেছে, কেউ টাচ করবে সেই অপেক্ষায় জায়গা ছেড়েই নড়েননি পিএসজি গোলরক্ষক আর সেই সুবাদে সরাসরি বল জড়ালো জালে।

দূরত্ব এবং অ্যাঙ্গেল বিবেচনায় সাকা নিজেই বোধহয় সরাসরি গোল করবেন এমন অবাস্তব কল্পনা করতে পারেননি, কর্নার কিকে স্টাইলে সতীর্থদের গোলের সুযোগ করে দেয়ার পরিকল্পনা ছিল তাঁর। কিন্তু জিয়ানলুইজি ডোনারুমার ভুল খুলে দিয়েছে অপ্রত্যাশিত গোলের দরজা।

এই গোলটাই মূলত ম্যাচের গতিপথ নির্ধারণ করে দিয়েছে। এর আগের সময়টাতে সমানে সমানে লড়তে থাকা পিএসজি মানসিকভাবে পিছিয়ে পড়েছিল এরপরের সময়টাতে। ফলে যা হওয়ার তাই হয়েছে, বল দখলে তাঁরা আধিপত্য দেখিয়েছে ঠিকই কিন্তু খেলেছে এলোমেলো ফুটবল। দশটা শট নিয়ে মাত্র দুইটি অন টার্গেট রাখতে পারা সেটারই অগোছালো খেলারই প্রমাণ দেয়।

যদিও ফ্রি কিক থেকে করা গোলটা আর্সেনালের সূচনা ছিল না। আরও পনেরো মিনিট আগেই ফরাসি জায়ান্টদের জালের ঠিকানা খুঁজে নিয়েছিল তাঁরা। নিজের মার্কারকে ছিটকে ফেলে ট্রসওয়ার্ড বল নিয়ে ছুটে গিয়েছিলেন ডি বক্সের দিকে, অত:পর লফটেড পাস।

ডোনারুমা আর কাই হাভার্টজ দু’জনেই লাফিয়ে উঠেছিলেন বলের জন্য। কিন্তু এরিয়াড ডুয়েলটা জিতে নিয়েছিলেন হাভার্টজ, সেই সাথে ম্যাচেও এগিয়ে গিয়েছিল আর্সেনাল। তবু চাপের মুখে ছিল তাঁরা, হয়তো পিএসজি ম্যাচে ফিরতেও পারতো কিন্তু সাকার ফ্রি কিকের পর ইতিবাচক মোমেন্টাম পেয়ে যায় গানাররা।

অবশ্য স্বাগতিকদের ভাগ্য ভাল বলতেই হয়, নুনো মেন্ডেসের কর্নার থেকে জোয়াও নেভেস ডেভিড রায়াকে পরাস্ত করেই ফেলেছিলেন কিন্তু তাঁর শট গোলবারে লেগে ফিরে আসে। এর আগে নুনো মেন্ডিস নিজেই একবার শট নিয়েছিলেন ডি বক্সের বাইরে থেকে, সেটাও বাঁধা পেয়েছিল গোল বারে। সবমিলিয়ে দুর্ভাগ্যময় নব্বই মিনিট পার করলো লুইস এনরিকের শিষ্যরা।


Share via
Copy link