জন ডুরান, ভিলা পার্কের নব্য গোলশিল্পী

বয়স মাত্র ২০। এ বয়সে উদীয়মান তারকাদের হারিয়ে যাবার একটা প্রবণতা থাকে। যার প্রধান দায়িত্ব বর্তায় ম্যানেজার উনাই এমরি অ্যান্ড গংয়ের উপর। আগামীতে কিভাবে উদীয়মান এই তারকাকে সংরক্ষণ করবেন, তা সময়ই বলে দেবে।

বর্তমান প্রিমিয়ার লিগ নবজাগরণের সামনের দিকের দল গুলোর মধ্যে অ্যাস্টন ভিলার কথা উল্লেখ করতেই হয়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও ফেলে দিয়েছে শোরগোল। সে দলেরই সবচেয়ে সরব তরুণ ঝন ডুরান। ২০ বছর বয়সী এই কলম্বিয়ান গত সপ্তাহের ঐতিহাসিক বায়ার্ন বধ কাব্যে একমাত্র গোল করে বিশ্ব ফুটবল পটে আচড় কেটেছেন।

তরুণ ফরওয়ার্ডের সেই গোল ছিল তার সকল প্রতিযোগিতা মিলিয়ে ছয় নম্বর। যার প্রথম পাঁচটি করেছেন বেঞ্চ থেকে এসে। ডুরান বদলি হিসেবে করেছেন ৮ গোল। ২০২৩ ফেব্রুয়ারিতে তার প্রিমিয়ার লিগ অভিষেকের পর থেকে ইংলিশ ফুটবল দুনিয়ায় যা সর্বাধিক। যাতে পাঁচ ম্যাচের তিনটিতে গোল এসেছে মাঠে নামার ১০ মিনিটের মধ্যে।

তার এই রেকর্ডটিতে নিচের দিকের কয়েকটা নাম বললে এর মাহাত্ম্য আরও বোঝা যাবে। তার ঠিক নিচেই সাত গোল করে আছেন তারকা ক্যালাম উইলসন। তার নিচের নাম আর্সেনাল তারকা ট্রসার্ড আর মার্টিনেলির। যারা প্রত্যেকেই বহুদিন যাবত লিগে আলো ছড়াচ্ছেন। সেক্ষেত্রে তাকে ‘সুপার সাব’ বলাই যায়।

যদি মিনিট প্রতি গোল রেশিও দেখা হয় সেখানেও তিনি উজ্জ্বল। নয় ম্যাচ খেলা এই ফরওয়ার্ড প্রতি ৮৬ মিনিটে গোল করেছেন। প্রিমিয়ার লিগ ইতিহাসে তার চেয়ে দ্রুত গোল স্কোরিং রেট কেবল ম্যানচেস্টার সিটি তারকা আর্লিং হাল্যান্ডের। সেটাও প্রতি ৮২ মিনিটে।

লিগের আরেক তারকা কোল পালমারের বেলায় যা ১৩২ মিনিট। এখানে আরও দুই কিংবদন্তির রেকর্ডকেও হার মানিয়েছেন ডুরান। তারা হলেন সাবেক রেড ডেভিল তারকা রুড ভ্যান নিস্টেল্রুই আর আর্সেনাল তারকা থিয়েরি অঁরি।

তার ব্যক্তিগত প্রিমিয়ার লিগ ক্যারিয়ারটাও বেশ জোরালো। ২০২৩ এ যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল শিকাগো ফায়ার থেকে প্রিমিয়ার লিগে যোগ দেন। ভিলা জার্সিতে খেলেছেন ৪২ ম্যাচ। যাতে বল জালে জড়িয়েছেন নয় বার। তাতে আছে ৩৭ শট। যার ১৪ টি ছিল অন টার্গেটে। শট কনভার্শন রেট তার ২৪.৩ শতাংশ।

ভিলা শিবিরের এখন অন্যতম ভরসার নাম জন ডুরান। সেই সুবাদেই দলের সাথে চুক্তিওবদ্ধ হয়েছেন ২০৩০ সাল নাগাদ।

বয়স মাত্র ২০। এ বয়সে উদীয়মান তারকাদের হারিয়ে যাবার একটা প্রবণতা থাকে। যার প্রধান দায়িত্ব বর্তায় ম্যানেজার উনাই এমরি অ্যান্ড গংয়ের উপর। আগামীতে কিভাবে উদীয়মান এই তারকাকে সংরক্ষণ করবেন, তা সময়ই বলে দেবে।

Share via
Copy link