সেই অটলকে এবার সামলাতে হবে শান্তদের!

সীমিত ওভারের ক্রিকেটে ধীরে ধীরে বড় দলে পরিণত হচ্ছে আফগানিস্তান। গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলঙ্কার মত সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়েছিলো আফগানরা।

সাদিকুল্লাহ অটল, ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তান দলের বড় তারকা। প্রায় সবগুলো ম্যাচেই তিনি রান করে যাচ্ছেন। বাংলাদেশের বিপক্ষে আবু হায়দার রনির প্রথম বলেই ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করেন তিনি।

৫৫ বলে ৯৫ রান করে অপরাজিত থাকা এই ব্যাটারই ছিলেন আফগানদের জয়ের নায়ক। এবার আফগানদের ওয়ানডে দলে ডাক পেয়েছেন ২৩ বছর বয়সী এই বাঁ-হাতি ব্যাটার। নভেম্বরেই আরব আমিরাতের মাটিতে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আফগানিস্তান। সেই দলে রাখা হয়েছে অটলকে।

সিরিজের জন্য ১৯ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ওয়ানডে দলে অটল ছাড়াও প্রথমবারের মত সুযোগ পেয়েছেন দারউইশ রাসুলি এবং পেসার বিলাল সামি। দু’জনই ইমার্জিং এশিয়া কাপ দলে আছেন, দারউইশই দলের অধিনায়ক।

ইমার্জিং এশিয়া কাপের গ্রুপ পর্বের তিন ম্যাচেই হাফ-সেঞ্চুরির ইনিংস খেলেছেন অটল। শ্রীলঙ্কার বিপক্ষে ৮৩, বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ৯৫ ও হংকংয়ের সাথে ৫২ রানের ইনিংস খেলেছেন তিনি। আন্তর্জাতিক অভিষেক হয়েছে আগেই। আফগানিস্তানের হয়ে ছয়টি টি-টোয়েন্টিতে ৭২ রান করেছেন তিনি।

সীমিত ওভারের ক্রিকেটে ধীরে ধীরে বড় দলে পরিণত হচ্ছে আফগানিস্তান। গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলঙ্কার মত সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়েছিলো আফগানরা। এছাড়া গত জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিলো তারা। ফলে, আসছে ছয় নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এই সিরিজ বাংলাদেশের জন্য মোটেও সহজ হবে না।

 

Share via
Copy link