পাকিস্তান ভালো দল, তবে…

‘জয়ের সুখস্মৃতি বনাম জীবনের প্রথমবারের মত বিশ্ব আসরে পরাজয় বরণ’ ভারত- পাকিস্তানের গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি লড়াইকে এক বাক্যে এভাবেই বর্ণনা করতে হবে। গেল আসরটি পাকিস্তান ক্রিকেট দলের জন্য বড্ড উদ্দীপনার।

‘জয়ের সুখস্মৃতি বনাম জীবনের প্রথমবারের মত বিশ্ব আসরে পরাজয় বরণ’ ভারত-পাকিস্তানের গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি লড়াইকে এক বাক্যে এভাবেই বর্ণনা করতে হবে। গেল আসরটি পাকিস্তান ক্রিকেট দলের জন্য বড্ড উদ্দীপনার।

নাহ ব্যাপারটা শিরোপা জেতার মত বিশাল কিছু না হলেও, তাঁরা সেই আসরেই প্রথমবারের মত কোন বিশ্বকাপের আসরে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে জয়লাভ করেছিল। আর পাকিস্তান ক্রিকেট দলের জন্য এই জয়টা কতটা গুরুত্বপূর্ণ, তা আপনি আন্দাজ করতে পারবেন যদি আপনি বিশ্ব আসরে ভারত-পাকিস্তানের আগের ম্যাচগুলোর পরিসংখ্যানে চোখ বুলান।

পরিসংখ্যান বলে গত বছরের অক্টোবর পর্যন্ত পাকিস্তান বিশ্বকাপের কোনো ম্যাচে ভারতকে হারাতে সক্ষম হয়নি। তখন অবধি ওয়ানডে  বিশ্বকাপের আসরে সাত বার মুখোমুখি হয়ে ভারত সাতটি ম্যাচেই জয়লাভ করেছে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে বার পাঁচেক লড়াই করে পাঁচ বারই ভারত জয়লাভ করেছে। অর্থাৎ বিশ্বআসর গুলোর লড়াইয়ে এই চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে পাকিস্তানের নামের পাশে জয়ের সংখ্যা তখন অবধি ছিল শূন্য।

অবশেষে ২০২১ টিটোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে পাকিস্তান বিশ্বকাপের ম্যাচে ভারতের বিরুদ্ধে তাদের প্রথম জয় লিপিবদ্ধ করে। ম্যাচটির স্কোরকার্ড আরও বেশি চমকপ্রদ ছিল। ভারতের ১৫১/৭ এর বিপরীতে পাকিস্থানের স্কোর ছিলো ১৫২/০। শাহিন শাহ আফ্রিদি ঝড়ে ভারতের ভারতের টপ অর্ডার দাঁড়াতেই পারেনি।

যাই হোক ২০২২ সালের এশিয়া কাপে দুইবার মুখোমুখি হয়ে পাকিস্তান ভারতকে আরেক বার হারাতে সক্ষম হয়েছে। অর্থাৎ গত বারো মাসে তিনবার লড়াইয়ে পাকিস্তান দুইবার হারিয়েছে ভারতকে।

টি-টোয়েন্টি  বিশ্বকাপ ২০২২ এর উদ্বোধনী ম্যাচে ২৩ অক্টোবর পাকিস্তান আরও একবার মুখোমুখি হতে যাচ্ছে ভারতের। এবার ভারত নিশ্চয়ই চাইবে ঠিক এই আসরেই গতবারের হারের প্রতিশোধটা তুলে নিতে।

অবশ্য ভারত-পাকিস্তানের মধ্যকার সবগুলো ম্যাচই তুমুল প্রতিদ্বন্দ্বিতার। মেন ইন ব্লুদের অধিনায়কত্ব এবং কোচিং পরিবর্তনের সাথে ভক্তরা এবার ভাগ্যের পরিবর্তনের আশা করছেন। যদিও পাকিস্তান দলটিও সমানভাবে মাঠের লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে।

ভারত ও পাকিস্তান হাই ভোল্টেজ ম্যাচের প্রাক্বালে ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহাল নিজেদের প্রস্তুতি নিয়ে কথা বলেছেন। চাহালের ক্যারিয়ারে  এটি প্রথম টিটোয়েন্টি বিশ্বকাপ। যুজবেন্দ্র চাহাল বলেন, ‘যখন আপনি একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে ইতোমধ্যেই খেলেছেন, তখন আপনি যখন আবার তাদের মুখোমুখি হবেন তখন আপনি খুব বেশি চিন্তা করবেন না। তবে, মিডিয়া এবং ইন্টারনেটের মাধ্যমে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে অনেক হাইপ তৈরি করা হয়েছে। কিন্তু আমাদের ক্রিকেটারদের জন্য এটা অন্য আট দশটা ম্যাচের মতোই এবং আমরা যদি খুব বেশি ভাবি তবে অবশ্যই চাপ তৈরি হবে।’

ভারতীয় এই স্পিনার পাকিস্তানকে একটি ভাল দল বলেও উল্লেখ করেছেন। পাশাপাশি তিনি দলের ফোকাস নিয়েও জানিয়েছেন। তাঁর মতে,পাকিস্তান অবশ্যই একটি ভাল দল, কিন্তু নিজেদের পারফরম্যান্সের ওপরই আমাদের ফোকাস থাকবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আপনি ম্যাচের দিনে কীভাবে পারফর্ম করবেন, সবকিছু তার উপর নির্ভর করে।’

অর্থাৎ পাকিস্তান দল নিয়ে মাথা না ঘামিয়ে ভারতীয় ক্রিকেটাররা নিজেদের পারফরমেন্সের উপর নজর দিচ্ছে। কারণ মাঠের লড়াইয়ে নিজেদের শতভাগ উজাড় করে দিলে যেকোনো দলের বিরুদ্ধে জয়লাভ করা সম্ভব। তা পাকিস্তান হোক কিংবা বিশ্বকাপের অন্য কোন দল। তবুও ম্যাচটি যখন ভারত-পাকিস্তানের, সেখানে ক্রিকেটপ্রেমীদের মাঝে অন্য আট- দশটা ম্যাচের চেয়ে বাড়তি উত্তেজনা কাজ করবেই। আসন্ন ম্যাচটির পর ভারত ও পাকিস্তানের সমীকরণ কি হয়, সেদিকেই চোখ থাকবে সবার।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...