সেমিতে গ্রুপ চ্যাম্পিয়ন ভারত

সেমিফাইনাল নিশ্চিত হয়েছিল সকালেই, ডাচদের সাউথ আফ্রিকা বধের মাধ্যমেই। শুধু বাকি ছিল গ্রুপের কোন পজিশনে থেকে সেমিফাইনালে খেলবে ভারত। মেলবোর্নে গ্রুপপর্বের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ৭১ রানের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনাল নিশ্চিত করল ভারত।

সেমিফাইনাল নিশ্চিত হয়েছিল সকালেই, ডাচদের সাউথ আফ্রিকা বধের মাধ্যমেই। শুধু বাকি ছিল গ্রুপের কোন পজিশনে থেকে সেমিফাইনালে খেলবে ভারত। মেলবোর্নে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ৭১ রানের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনাল নিশ্চিত করল ভারত।

সেই সাথে সেমিফাইনালের প্রতিপক্ষ ও পেয়ে গিয়েছে সব দল। দুই নম্বর গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে ভারত এবং রানার্সআপ হয়ে পাকিস্তান সেমিফাইনাল নিশ্চিত করেছে। পাকিস্তান এক নম্বর গ্রুপের চ্যাম্পিয়ন দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৯ নভেম্বর সিডনিতে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে এবং দ্বিতীয় সেমিফাইনালে ভারত এক নম্বর গ্রুপের রানার্সআপ দল ইংল্যান্ডের মুখোমুখি হবে আগামী ১০ নভেম্বর অ্যাডিলেডে।

সকালের আগের দুইটি শ্বাসরুদ্ধকর ম্যাচের পর দিনের তৃতীয় ম্যাচটি এক রকম উত্তাপহীনই ছিল। তবুও গ্রুপ পর্বে জিম্বাবুয়ের আরেকটি আপসেট ঘটাতে পারে কি না, সেসব আশাকে একপাশে সরিয়ে রেখে টিম ইন্ডিয়া জিম্বাবুয়েকে এক রকম উড়িয়ে দিয়েই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে।

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন। দুই ওপেনার রোহিত এবং রাহুল মিলে দলকে দারুণ শুরু এনে দেন। রোহিত দ্রুত ফিরলেও আরেক ওপেনার রাহুল টুর্নামেন্টে নিজের দ্বিতীয় অর্ধশতক তুলে নেন। সেই সাথে  ইনিংসের শেষ ভাগে সুরিয়াকুমার যাদবের ২৫ বলে ৬১ রানের আগুন ঝরানো ইনিংসে সম্ভাব্য ২০ ওভার শেষে ভারত ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান করে। জিম্বাবুয়ের পক্ষে অধিনায়ক শন উইলিয়ামস ২ উইকেট লাভ করেন।

জবাবে ব্যাট করতে নেমে নিজেদের ইনিংসের প্রথম বলেই ওপেনার মাধেভিরেকে গোল্ডেন ডাকে প্যাভিলিয়নের পথ দেখান ভূবনেশ্বর কুমার। এরপর জিম্বাবুয়ে যেন আর সোজা হয়ে দাঁড়াতেই পারেনি। এক পর্যায়ে দলীয় ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারের আগেই অল আউট হওয়ার শঙ্কায় পরে।

কিন্তু, সেখান থেকে জিম্বাবুয়ের এই বিশ্বকাপের একমাত্র প্রদীপ সিকান্দার রাজা, রায়ান বার্লকে সাথে নিয়ে কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করেন। কিন্তু, তাতে পরাজয়ের ব্যবধান কিছুটা কমানো ছাড়া আর কিছুই হয়নি।শেষ দিকে ভারতীয় বোলাররা নিয়ন্ত্রিত বল করলে মাত্র ১১৫ রানেই  ইনিংসের ১৬ বল বাকি থাকতেই অল আউট হয়ে ৭১ রানে পরাজিত হয়।

জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করেন বার্ল, রাজা করেন ৩৪। ভারতের পক্ষে রবিচন্দ্রন অশ্বিন তিনটি উইকেট নেন। মোহাম্মদ শামি এবং হার্দিক পান্ডিয়া দু’টি করে উইকেট লাভ করেন। জিম্বাবুয়ে  সুপার টুয়েলভে পাকিস্তানকে হারিয়েও ষষ্ঠ হয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিল।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...