যে সূর্যের গ্রহণ লাগে না

সময়ের সেরা টি-টোয়েন্টি ব্যাটার তিনি নি:সন্দেহে। কেউ কেউ বলেন, এই সময়ের এবি ডি ভিলিয়ার্স তিনি। আবার কারও মতে, তিনি ডি ভিলিয়ার্সেরও ওপরে। তা, এসব প্রশংসা হতেই পারে - কারণ টি-টোয়েন্টিতে এতটা ধারাবাহিক ব্যাটারের দেখা আগে খুব বেশি পাওয়া যায়নি।

সময়ের সেরা টি-টোয়েন্টি ব্যাটার তিনি নি:সন্দেহে। কেউ কেউ বলেন, এই সময়ের এবি ডি ভিলিয়ার্স তিনি। আবার কারও মতে, তিনি ডি ভিলিয়ার্সেরও ওপরে। তা, এসব প্রশংসা হতেই পারে – কারণ টি-টোয়েন্টিতে এতটা ধারাবাহিক ব্যাটারের দেখা আগে খুব বেশি পাওয়া যায়নি।

মাউন্ট মাংগানুইতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি তে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৫ রানের বিশাল জয় পেয়েছে ভারত। আর সেটা সম্ভব হয়েছে ওই ধারাবাহিক ব্যাটারের সৌজন্যে।

তিনি সুরিয়াকুমার যাদব। তিনি ভারতের সূর্য, তিনি সেই সূর্য যার কোনো গ্রহণ দরকার নেই। তাঁর ৫১ বলে ১১১ রানের অসাধারণ এক ইনিংসে সহজেই জয় তুলে নেয় ভারতীয়রা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সুরিয়ার এটি দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে নটিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরি পেয়েছিলেন।

সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে কোন বল হওয়ার আগেই পরিত্যক্ত হওয়ায় দুই দলের পক্ষে টি টোয়েন্টি বিশ্বকাপের পর এটি ছিল নতুন শুরু। বিশেষত ভারতের পক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতাজনক এক বিদায়ের পর শোনায় যাচ্ছিল রদবদলের কথা। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ আরও বেশ কিছু সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দিয়েই দল ঘোষণা করেছিল ভারত। তাই দেখার বিষয় ছিল, নতুন অধিনায়কের অধীনে কেমন খেলে টিম ইন্ডিয়া।

মাউন্ট মাংগানুইতে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন টসে জিতে আগে ব্যাটিংয়ে পাঠান ভারতকে। শুরুতেই বেশ কিছু রদবদল লক্ষ্য করা যায় ভারতীয়দের ব্যাটিং অর্ডারে। রোহিত শর্মা এবং লোকেশ রাহুলের অনুপস্থিতিতে ওপেনিংয়ে আসেন নতুন দলে আসা ঈশান কিষাণ এবং ঋষাভ পান্ত।

ওপেনিং জুটিতে ৩৫ রান তুললেও ওপেনিংয়ে খুব একটা স্বাচ্ছন্দ্যে খেলতে পারেননি পান্ত। বিরাট কোহলি দলে না থাকায় এক ধাপ উপরে তিন নম্বরে খেলতে নামেন ফর্মে থাকা সুরিয়াকুমার যাদব। শুরুর দশ ওভারে  মাত্র ৭০ রান করলেও শেষ দশ ওভারে সুরিয়া কুমার যাদবের ব্যাটিং তান্ডবেই ১২০ রান সহ নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৯১ রান সংগ্রহ করে ভারত।

শেষ পর্যন্ত মাত্র ৫১ বলে ১১ চার এবং ৭ ছয়ের মারে ১১১ রানে অপরাজিত থাকেন যাদব। ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে এ বছরের জুনে নটিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করেছিলেন। নিউজিল্যান্ডের পক্ষে শেষ ওভারে হ্যাটট্রিকসহ ৩৪ রানে  ৩ উইকেট পান টিম সাউদি। যদিও, তাঁর হ্যাটট্রিক কোনো কাজেই আসেনি।

জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই ওপেনার ফিন অ্যালেনের উইকেট হারায় নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন এবং আরেক ওপেনার ডেভন কনওয়ে ৫৬ রানের পার্টনারশিপ গড়লেও কনওয়ে আউট হওয়ার পর থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন ৫২ বলে ৬১ রানের ইনিংস খেললেও অন্য ব্যাটাররা তাকে যোগ্য সঙ্গ না দেওয়ায় ১৮.৫  ওভারে ১২৬ রানেই অল আউট হয় নিউজিল্যান্ড। ভারতের পক্ষে দীপক হুডা ৪ টি, চাহাল এবং মোহাম্মদ সিরাজ ২ টি করে উইকেট লাভ করেন।

ম্যাচ সেরা হন সুরিয়াকুমার যাদব। মানে সূর্যের ওপরই আজ সবটুকু আলো ছিল, যার সুবাদে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। মঙ্গলবার নেপিয়ারে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...