অথচ বঞ্চিত সেই আজাজ

তিনি নিজেও হয়তো ভাবছিলেন পরের সিরিজ বাংলাদেশের বিপক্ষে এই সাফল্য ধরে রাখবেন। তবে সেটি আর হচ্ছে না। বাংলাদেশের বিপক্ষে ঘোষিত ১৩ সদস্যর স্কোয়াডে জায়গা পাননি আজাজ। অথচ, আগের টেস্টেই নাম লিখিয়েছিলেন জিম লেকার ও অনিল কুম্বলের পাশে। দুই ইনিংস মিলিয়ে নেন ১৪ উইকেট।

মুম্বাই টেস্টেই অনন্য এক রেকর্ডে নাম লিখিয়েছিলেন নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল। জিম লেকার ও অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে দশ উইকেট নেওয়ার অনন্য কীর্তি গড়েন আজাজ। নিজ জন্মভূমি মুম্বাইতে ভারতের বিপক্ষেই দুর্দান্ত সেই পারফরম্যান্সের পর বেশ আলোচনায় ছিলেন আজাজ।

তিনি নিজেও হয়তো ভাবছিলেন পরের সিরিজ বাংলাদেশের বিপক্ষে এই সাফল্য ধরে রাখবেন। তবে সেটি আর হচ্ছে না। বাংলাদেশের বিপক্ষে ঘোষিত ১৩ সদস্যর স্কোয়াডে জায়গা পাননি আজাজ। অথচ, আগের টেস্টেই নাম লিখিয়েছিলেন জিম লেকার ও অনিল কুম্বলের পাশে। দুই ইনিংস মিলিয়ে নেন ১৪ উইকেট।

আগের টেস্টেই এমন কীর্তির পর স্কোয়াড থেকে বাদ পড়াটা অদ্ভুত হলেও পুরো স্কোয়াডেই নেই কোনো স্বীকৃত স্পিনার। একমাত্র স্পিন অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন রাচিন রবীন্দ্র। আজাজের বাদ পড়াটা অদ্ভুত মনে হলেও বাংলাদেশ সিরিজে উইকেট কেমন হতে যাচ্ছে সেটা অনুমান করাই যায়।

নিউজিল্যান্ডের উইকেট স্বভাবতই বাউন্সি আর পিচে ঘাস বেশি থাকায় পেসার সহায়ক হয়। ট্রেন্ট বোল্ট, নিল ওয়াগনার, টিম সাউদি, কাইল জেমিসনরাই প্রতিপক্ষকে ঘায়েল করতে যথেষ্ট ঘরের মাটিতে। তাই উইকেট বিবেচনা করেই কোনো স্পিনার রাখেনি নির্বাচকরা।

তবে পরিসংখ্যান ঘাটলে দেখা যায় দেশের মাটিতে এখন পর্যন্ত উইকেটের দেখাও পাননি আজাজ। ক্যারিয়ারে এখন পর্যন্ত খেলেছেন মোটে ১১ টেস্ট। এই ১১ টেস্টে শিকার করেছেন ৪৩ উইকেট। যার মাঝে ৩৯ উইকেটই নিয়েছেন এশিয়ায়! বাকি চার উইকেট শিকার করেছেন এজবাস্টনে। দেশের মাটিতে খেলেছেন মাত্র ২ ম্যাচ! এই ২ ম্যাচে ৪৯ ওভার বল করলেও কোনো উইকেট পাননি আজাজ।

তবে পূর্বের সাথে বর্তমান পরিস্থিতি একেবারেই ভিন্ন। আগের টেস্টেই যে ভারতকে এক ইনিংসে একাই ধসিয়ে দিয়েছিলেন আজাজ। তিনি কিনা স্কোয়াডেই জায়গা পাননি! অবশ্য এর ব্যাখ্যায় নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড বলেন, ‘সর্বশেষ নেওয়া কৌশল অনুযায়ী এই সিদ্ধান্তকেই সঠিক বললে মানছি আমরা। ঘরের মাঠে উইকেট বিবেচনায় কোনো স্পিনার রাখা হয়নি। নির্বাচকরা সেরা স্কোয়াডই বেছে নিয়েছেন সব বিবেচনায়।’

১৯৮৮ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন আজাজ। এরপর মাত্র ৮ বছর বয়সে পরিবারের সাথে পাড়ি জমান নিউজিল্যান্ডে। সেখানেই গড়েন ক্রিকেট ক্যারিয়ার। ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে শিকার করেন মেইডেন ফাইফর। সবশেষ ২৫ বছর পর মাতৃভূূমিতে খেলতে নেমে গড়েন অনন্য রেকর্ড। সাধারণ থেকে আজাজ পৌঁছে যান রেকর্ড বইয়ের পাতায়।

দশ উইকেট নেওয়ার এমন গৌরবময় রেকর্ডের পরের সিরিজে বাদ পড়াটা আজাজের জন্য অবশ্যই হতাশার। ঘরের মাটিতে খেলার সুযোগের অপেক্ষা কে না করে? তবে নিউজিল্যান্ডের কন্ডিশন আর উইকেট বিবেচনায় নির্বাচকরাও যে সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। পূর্বের পারফরম্যান্স বিবেচনা না করে নিউজিল্যান্ডের কন্ডিশন মাথায় রেখেই সেরা দল দিয়েছে নিউজিল্যান্ডের ক্রিকেট (এনজেডসি)।

এক ইনিংসে দশ উইকেট নেওয়া আজাজ বঞ্চিত থেকে গেলেন পরের সিরিজেই। দুই ম্যাচের টেস্টের জন্য দেওয়া ১৩ সদস্যের দলে নেই অধিনায়ক কেন উইলিয়ামসনও। তাঁকে বিশ্রামে রাখা হয়েছে। অধিনায়কত্ব করবেন টম ল্যাথাম।

নতুন বছরের প্রথম দিন শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু নয় জানুয়ারি। এই সিরিজ সামনে রেখে নিউজিল্যান্ডের মাটিতে কোয়ারেন্টাইন শেষ করে ইতোমধ্যে মাঠে নেমেছে বাংলাদেশ দল। দু’টি টেস্টই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

নিউজিল্যান্ডে এটি পাঁচ বছরের মধ্যে বাংলাদেশের চতুর্থ সফর। এই সফরগুলোতে তো বটেই, সব মিলিয়ে নিউজিল্যান্ডে তাদের বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ খেলে সব হেরেছে বাংলাদেশ।

  • বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের স্কোয়াড: টম ল্যাথাম (অধিনায়ক), ডেভন কনওয়ে, উইল ইয়ঙ, রস টেইলর, হেনরি নিকোলস, ড্যারিল মিশেল, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), রাচিন রবীন্দ্র, কাইল জেমিসন, টিম সাউদি, নিল ওয়াগনার, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট।

 

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...