বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া

এছাড়া স্থগিত হয়ে যাওয়া দুটি টেস্ট খেলতে এখন আগ্রহী নয় অস্ট্রেলিয়াও। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ পর্যন্ত সাদা পোশাকে আর নাও দেখা যেতে পারে অজিদের। বিশ্বকাপের প্রস্তুতি নিতে আগামী দশ মাস টেস্টের বাইরে দেখা যেতে পারে অস্ট্রেলিয়াকে।

অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর চূড়ান্ত হয়েছে। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া। তবে স্থগিত হয়ে যাওয়া টেস্ট খেলতে নয়; বিশ্বকাপের প্রস্তুতি নিতে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে সফরে আসবে অজিরা।

চলতি বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মূলত বিশ্বকাপের প্রস্তুতি নিতেই উপমহাদেশে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগ্রহী হয়েছে অস্ট্রেলিয়া। দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) পক্ষ থেকেই টি-টোয়েন্টি খেলতে প্রস্তাব দেওয়া হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। তবে সিরিজের সময়সূচি ঠিক করা হয়নি এখনো।

চলতি বছরের সেপ্টেম্বরে বিশ্বকাপের আগ দিয়ে তিন ম্যাচের ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ডও। জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ধারণা করছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজও আয়োজন করতে পারে বাংলাদেশ।

২০২০ সালের জুনে দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসার কথা ছিলো অস্ট্রেলিয়ার। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপের কারণে স্থগিত হয়ে যায় সেই সিরিজ। ঐ সিরিজের দুটি টেস্টই টেস্ট চ্যাম্পিনশীপের অংশ ছিলো। চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিত হবে টেস্ট চ্যাম্পিনশীপের ফাইনাল। তাই সহসাই মাঠে গড়াচ্ছে না টেস্ট দুটি।

স্থগিত হয়ে যাওয়া টেস্ট দুটি আয়োজন করতে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আলোচনা করেছে। তবে কোন বোর্ডই টেস্ট দুটি আয়োজনের জন্য সময় বের করতে পারেনি।

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সিরিজ খেলার কথা ছিলো। কিন্তু অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের আলোচনা ফলপ্রসূ হয়নি; যার কারণে বাতিল হয়েছে সিরিজ। এখন কোন খেলাও নেই অস্ট্রেলিয়ার। তবে ব্যাস্ত রয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষেই আগামী মাসে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। তাই এখনও টেস্ট দুটি খেলা সম্ভব নয় বাংলাদেশের।

এছাড়া স্থগিত হয়ে যাওয়া দুটি টেস্ট খেলতে এখন আগ্রহী নয় অস্ট্রেলিয়াও। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ পর্যন্ত সাদা পোশাকে আর নাও দেখা যেতে পারে অজিদের। বিশ্বকাপের প্রস্তুতি নিতে আগামী দশ মাস টেস্টের বাইরে দেখা যেতে পারে অস্ট্রেলিয়াকে।

বাংলাদেশ অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সিরিজ খুব একটা দেখা যায়না। ২০১১ সালে বাংলাদেশ সফরে এসে তিনটি ওয়ানডে খেলে যাওয়ার পর ২০১৭ আবার দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে এসেছিলো অস্ট্রেলিয়া। টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ ড্র করেছিলো বাংলাদেশ।

আরও পড়ুন

Leave A Reply

Your email address will not be published.