বাংলাদেশের মান রাখা বসুন্ধরা কিংস

এএফসি কাপের গ্রুপ পর্ব পেরোতে পারলে এশিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ আসর এএফসি চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ তৈরি হতে পারে। পরের রাউন্ডে উঠলে বসুন্ধরা ২০২৩ সালে এএফসি চ্যাম্পিয়নস লিগের প্লে-অফে খেলার সুযোগ পেতে পারে। বসুন্ধরাও চাইবে স্বরনীয় কোন ফল করে দেশের বাইরে বাংলাদেশের পতাকাকে সমুজ্জল করতে। সে লক্ষ্যে প্রথম ম্যাচ জিতে বেশ ভালভাবেই শুরু করেছে ক্লাবটি।

পেশাদার লিগের সর্বোচ্চ বাংলাদেশ প্রিমিয়ার লিগে অভিষেকের পর থেকেই দেশের বাইরের টুর্নামেন্টগুলোতে ভাল করার দিকেই বেশি নজর ছিল বসুন্ধরা কিংসের। ক্লাব হিসেবে এএফসি কাপই নিজেদের প্রমাণের সবচেয়ে বড় মঞ্চ ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে সেখানে ঠিকঠাক খেলা হয়ে ওঠেনি।

স্থগিত হওয়া কিংবা সময় পেছানো সবই হয়েছে এবারের আসরে। শেষ পর্যন্ত স্বাগতিক হওয়া নিয়ে তৈরি হয়েছিল সংকট। সব সংশয় কাটিয়ে মালদ্বীপের রাজধানী মালেতে জয় দিয়েই এএফসি কাপের মিশন শুরু করেচে বসুন্ধরা কিংস। স্বাগতিক দেশের প্রতিনিধি মাজিয়া স্পোর্টস এন্ড রিক্রিয়েশন ক্লাবকে ২-০ গোলে পরাজিত করে শুভ সূচনা করার পাশাপাশি বাংলাদেশের মান রেখেছে ক্লাবটি।

প্রিমিয়ার ফুটবলের চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করে তবেই দ্বীপরাষ্ট্রটির বিমানে চেপে বসেছিল তপু বর্মনরা। মালদ্বীপের আবহাওয়ার সাথে খাপ খাইয়ে নিয়ে প্রথম ম্যাচের জয়ের যে প্রত্যাশা ছিল সেটি পূরণ করতে পারায় বেশ খুশি হয়েছেন কোচ অস্কার ব্রুজোন। বিশেষ করে পুরো ম্যাচে সেভাবে প্রভাব বিস্তার করে খেলতে না পারলেও টেকনিক আর ট্যাকটিকস মিলিয়ে দারুণ একটা ম্যাচই হয়েছে।

শুরু থেকে স্বাগতিক দল চাপ সৃষ্টি করে আক্রমানত্বক খেলতে থাকলেও নিজেদের গুছিয়ে নিতে কিছুটা সময় নিয়েছে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা ক্লাবটি। গেল মে মাস থেকে করা অপেক্ষাটা অবশেষে শেষ হয়েছে। প্রথম ম্যাচ জিতে বুঝিয়ে দিয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই তারা মালেতে এসেছে। ’ডি’ গ্রুপের খেলায় মালের জাতীয় স্টেডিয়ামে ৪-১-৪-১ ফরমেশনে খেলে বসুন্ধরা।

ইনজুরি নিয়ে খানিকা চিন্তা থাকলেও শুরুর একাদশে থেকেই খেলেন আর্জেন্টাইন রাউল অস্কার বেচেরা। লাতিন আমেরিকার তিন ত্রয়ীকে নিয়ে মাজিয়ার রক্ষণভাগকে নাচিঁয়ে ছেড়েছেন তারা। আক্রমণ আর পাল্টা আক্রমনে দারুণ উপভোগ্য একটি ম্যাচই দেখেছেন দর্শকরা। প্রাপ্ত সুযোগগুলোকে কাজে লাগাতে না পারার ব্যর্থতাই জয় কিংবা ড্র নিয়ে মাঠ ছাড়তে পারেনি মাজিয়া এফসি। অপরিচিত মাঠ থাকায় গুছিয়ে নিতে কিছুটা সময় নিতে হয়েছে কিংস খেলোয়াড়দের। লাল জার্সিধারীর দলটির সাথে হলুদের দারুন লড়াইটা সবুজ মাঠে দেখেছেন টিভি সেটের সামনে।

ম্যাচের ২৫ মিনিটে বলতে গেলে মাজিয়া গোলটা উপহার দিয়েছে বসুন্ধরাকে। নিজেদের অর্ধ থেকে ইরানি মিডফিল্ডার খালেদ শাফিই লম্বা ক্রস বাড়িয়েছিলেন অস্কার বেচেরার দিকে। তাঁকে মার্কিংয়ে থাকা মাজিয়া ডিফেন্ডার মোহামদ ইরুফান বল বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেদের গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়িয়ে দেন। উপহারের গোলে এগিয়ে যাওয়ার পর ৩৯ মিনিটে আবার একক প্রচেষ্টায় বসুন্ধরা কিংসকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান রবসন রবিনহো।

প্রতিপক্ষ ডিফেন্ডারদের বোকা বানানোর পর গোলমুখে তারুণ জোরালো এক শট নেন এই উইঙ্গার। সেটি ঠেকানোর সাধ্য ছিল না মাজিয়া গোলরক্ষকের। মাটি কামড়ে বল জালে জড়িয়ে যায়। দ্বিতীয়ার্ধে একাধিক সুযোগ হাতছাড়া হওয়ায় প্রথমার্ধের ওই দুই গোলের সুবাদে হাসিমুখেই মাঠ ছাড়তে পেরেছিল বসুন্ধরা। বাংলাদেশ সেরাদের পরের ম্যাচ ২১ আগষ্ট শনিবার ভারতের ব্যাঙ্গালুরু এফসির বিপক্ষে। যদিও তারা প্রথম ম্যাচে মোহনবাগানের কাছে হেরে যায় ২-০ গোলে। সবচেয়ে বড় কথা ব্যাঙ্গালুরু দলটি আবার ভারতের সেরা তারকা সুনীল ছেত্রীর। পরীক্ষাটা কেমন হাতে পারে এই ম্যাচে?

আন্তর্জাতিক ফুটবলে ক্লাব হিসেবে সবচেয়ে বাংলাদেশের বেশিবার দেশের প্রতিনিধিত্ব করেছে ঢাকা আবাহনী লিমিটেড। কিন্তু ক্ষয়িঞ্চু শক্তি হয়ে যাওয়ায় এখন আর ধানমন্ডির জায়ান্টদের সেভাবে খেলার সুযোগ মেলেনা। সেখানে এবার আবাহনীর জায়গা নিয়েছে বসুন্ধরা কিংস। প্রিমিয়ার লিগের ফুটবলের শিরোপা জিতে এএফসি কাপ খেলতে মালদ্বীপ যায় দলটি। গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেলে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য অস্কার ব্রুজোনের শীষ্যদের।

প্রথম ম্যাচ জিতে লক্ষ্যের দিকেই যাচ্ছে বসুন্ধরা। এশিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের আসর হিসেবে পরিচিতি এএফসি কাপ। এর আগে মূলপর্বে অংশ নিতে তল্পিতল্পা গুছিয়ে বিমানে ওঠার কয়েক ঘন্টা আগে জানতে পারেন টুর্নামেন্ট স্থগিত হওয়ার খবর। এর আগে গত ১৪ মে থেকে শুরু হতে যাওয়া এএফসি কাপের আসর স্থগিত করা হয়েছে। মালদ্বীপে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ার কারণেই এমন সিদ্বান্ত নেওয়া হয়েছিল বলে জানা গেছে।

যারা এর আগে মালদ্বীপে গিয়েছিলেন তাদেরকে দ্রুত নিজদেশে ফিরে আসতে বলার পাশাপাশি যারা যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তাদেরকে নিজ দেশে অবস্থান করতে অনুরোধ করা হয়েছিল। এশিয়ান ফুটবল কনফেডারেশনের এমন সিদ্বান্ত বেশ বিপাকে ফেলে দিয়েছিল বসুন্ধরাকে। বাংলাদেশের প্রতিনিধিত্ব করা ক্লাবটি বিমান টিকিট কাটার পাশাপাশি মালদ্বীপে হোটেলও বুকিং দিয়েছিল। সবখানেই অতিরিক্ত অর্থ খরচ করতে হয়েছে। সে কারণে ক্ষতিপূরণ চাওয়ার যে পরিকল্পনা নিয়েছিল বাংলাদেশ চ্যাম্পিয়ন ক্লাবটি রেসটি করেছে তারা। আর ক্ষতিপূরণ হিসেবে ৫৭ হাজার মার্কিন ডলার অর্থ সহায়তা পেয়েছে ক্লাবটি।

গত মে হঠাৎ স্থগিত হওয়ার পর এএফসির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পাঁচ দফা দাবি রেখে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মাধ্যমে এএফসিকে চিঠি দিয়েছিল বসুন্ধরা কিংস। স্থগিত ঘোষণার ১০ দিনের মাথায় পুনরায় খেলা শুরুর তারিখ ঘোষণা করে এএফসি। এতদিন বসুন্ধরা কিংস প্রিমিয়ার ফুটবলের পাশাপাশি এএফসি কাপ নিয়েও নিজেদের প্রস্তুতি চালিয়ে গিয়েছে। এর আগে দেশের মাটিতে এএফসি কাপের একটিমাত্র ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল বসুন্ধরা।

মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে যাত্রা শুরু করলেও করোনার কারণে কিছুটা হতাশই হতে হয়েছে দেশসেরা এই ক্লাবটিকে। প্রথমবার এএফসি কাপে খেলতে দেশের বাইরে যাওয়ার সব ধরনের প্রস্তুতি নিলেও যেতে পারেনি বসুন্ধরা কিংস। বাংলাদেশ চ্যাম্পিয়ন দলটির উপরই এখন সবচেয়ে বেশি ভরসা। একরকম পুরো একটা জাতীয় দল নিয়েই বেশি ভরসা ব্রুজোনের।

এএফসি কাপের ইতিহাসে সেরা সাফল্য অবশ্য আবাহনী লিমিটেডর। ২০১৯ সালে ইন্টার জোন প্লে অফের সেমিফাইনালে খেলেছিল পেশাদার ফুটবলের সবচেয়ে সফল দলটি। মোহামেডান এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপের গ্রুপ রাউন্ড ও কোয়াটার ফাইনালে খেলেছিল। সেই সাফল্য পেরিয়ে এবার নতুন লক্ষ্যের পাণে ছুটছে বসুন্ধরা কিংস। বর্তমানে দারুণ ফর্মে থাকা দলটির জন্ম ২০১৭ সালে। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল) চ্যাম্পিয়ন হয়েই পেশাদার লিগে জায়গা করে নেয়।

প্রথম আসরেই জেতে স্বাধীনতা কাপ ও বিপিএল ফুটবলে শিরোপা। পরের মৌসুমে ফেডারেশন কাপের শিরোপা জিতলেও করোনা কারণে অসমাপ্ত লিগের শিরোপা জেতা সম্ভব হয়নি। সর্বশেষ ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে পরাজিত করে এএফসি কাপের জন্য নিজেদের প্রস্তুতিতে শতভাগ জয় এসেছে। বিপিএল ফুটবলে যে দুটি দল অপরাজিত তার একটি এই বসুন্ধরা কিংস।

এএফসি কাপের গ্রুপ পর্ব পেরোতে পারলে এশিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ আসর এএফসি চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ তৈরি হতে পারে। পরের রাউন্ডে উঠলে বসুন্ধরা ২০২৩ সালে এএফসি চ্যাম্পিয়নস লিগের প্লে-অফে খেলার সুযোগ পেতে পারে। বসুন্ধরাও চাইবে স্বরনীয় কোন ফল করে দেশের বাইরে বাংলাদেশের পতাকাকে সমুজ্জল করতে। সে লক্ষ্যে প্রথম ম্যাচ জিতে বেশ ভালভাবেই শুরু করেছে ক্লাবটি।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...