লাখো দর্শকের মাঠের কথা

স্টেডিয়ামে স্বাগতিক দর্শকদের উপস্থিতি দলকে অনুপ্রেরণা যোগায়। আর এই কারণেই ক্রিকেট খেলুড়ে দেশগুলোর নজর থাকে বেশি ধারণ ক্ষমতার স্টেডিয়াম বানানোর জন্য। শুধু দর্শকদের কথা বিবেচনায় নয়, বাণিজ্যিক দিক চিন্তা করেও বড় স্টেডিয়ামের বানানোর প্রতি নজর দিয়েছে ক্রিকেট বোর্ড গুলো।

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। অনেক মানুষের ইচ্ছা থাকে ক্রিকেট মাঠে গিয়ে খেলা দেখার। জায়গার অভাবে অনেক স্টেডিয়ামে সব দর্শককে মাঠে ঢুকতে দেয়া সম্ভব হয় না। তারপরও চেষ্টা করা হয় যত বেশি সম্ভব মানুষকে স্টেডিয়ামে স্থান করে দেয়া যায়।

স্টেডিয়ামে স্বাগতিক দর্শকদের উপস্থিতি দলকে অনুপ্রেরণা যোগায়। আর এই কারণেই ক্রিকেট খেলুড়ে দেশগুলোর নজর থাকে বেশি ধারণ ক্ষমতার স্টেডিয়াম বানানোর জন্য। শুধু দর্শকদের কথা বিবেচনায় নয়, বাণিজ্যিক দিক চিন্তা করেও বড় স্টেডিয়ামের বানানোর প্রতি নজর দিয়েছে ক্রিকেট বোর্ড গুলো। কারণ যত বেশি দর্শক খেলা দেখতে আসবে তত বেশি অর্থ আসবে ক্রিকেট বোর্ডের কাছে।

আমরা আজ খোজ নেবো বিশ্বের সবচেয়ে বেশি ধারণ ক্ষমতা সম্পন্ন আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামগুলোর দিকে।

  • নরেন্দ্র মোদী স্টেডিয়াম (ভারত)

ক্রিকেট বিশ্বে এই মুহুর্তে ধারণ ক্ষমতার দিক দিয়ে সবচেয়ে বড় স্টেডিয়াম হলো নরেন্দ্র মোদী স্টেডিয়াম। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে উদ্বোধনের আগেও এই স্টেডিয়ামের নাম ছিলো সর্দার প্যাটেল স্টেডিয়াম। এই স্টেডিয়ামের অবস্থান ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদ শহরে। এই স্টেডিয়ামের বর্তমান ধারণ ক্ষমতা ১,১০,০০০ জন।

এই স্টেডিয়াম প্রথম নির্মিত হয় ১৯৮২ সালে। পরবর্তীতে এই স্টেডিয়ামকে সংস্কার করা হয়। ২০২০ সালে শুরু হয় এই স্টেডিয়ামের সংস্কার কাজ। পুননির্মাণের জন্য এই স্টেডিয়ামের স্থপতি হিসেবে কাজ করেছেন শশী প্রভু। এই স্টেডিয়ামের নির্মানের জন্য খরচ করা হয়েছে ৮০০ কোটি রুপি।

সর্দার প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামকে ডাকা হয় মোতেরা ক্রিকেট স্টেডিয়াম। এই স্টেডিয়াম শুধু মাত্র ক্রিকেট ম্যাচ আয়োজনের জন্য তৈরি করা হয়েছে।

  • মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে অবস্থিত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজি। এই স্টেডিয়াম নির্মান করা হয় ১৮৫৩ সালে। এই স্টেডিয়ামের ধারণ ক্ষমতা ১০০,০২৪ জন। এমসিজিতে ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয় ১৮৭৭ সালে।

  • ইডেন গার্ডেন (ভারত)

অন্য কোনো স্টেডিয়ামের থেকে এই স্টেডিয়ামের নাম একটু ভিন্ন। এই স্টেডিয়ামের অবস্থান ভারতের কলকাতা শহরে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৬৬,৩৪৯ জন। এই স্টেডিয়ামে প্রথম আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয় ১৯৩৪ সালে। ভারতের অন্যতম জনপ্রিয় স্টেডিয়াম ইডেন গার্ডেন।

  • রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম (ভারত)

রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অবস্থান ভারতের হায়দ্রাবাদে। এই স্টেডিয়াম নির্মান করা হয় ২০০৩ সালে। এই স্টেডিয়ামের ধারনক্ষমতা ৬০,০০০ জন।

রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় ২০১০ সালে। ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত টেস্ট ম্যাচ ছিলো এই স্টেডিয়ামের প্রথম ম্যাচ।

  • গ্রিন ফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়াম (ভারত)

গ্রিন ফিল্ড স্টেডিয়ামের অবস্থান ভারতের ত্রিবান্দ্রাম শহরে। এই স্টেডিয়াম নির্মান করা হয় ২০১৪ সালে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৫৫,০০০।

এই স্টেডিয়ামে প্রথম আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয় ২০১৭ সালে। নিউজিল্যান্ড এবং ভারতের মধ্যে অনুষ্ঠিত এই ম্যাচই ছিলো প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...