দ্য সিক্সটি: অদ্ভুত নিয়মের নতুন আসর

আরও এক অদ্ভুত নিয়ম দেখা যাবে এই টুর্নামেন্টে। দর্শকদের ইচ্ছেমতো ব্যাটাররা পাবেন ফ্রি হিট। ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে দর্শকদের ভোট দেবার সুযোগ পাবেন। এই ভোটের মাধ্যমে নির্ধারণ হবে ফ্রি হিট। যার কারণে বোলার নো বল না করলেও দর্শক ভোটে নো বল বিবেচিত হলে বেঁচে যাবেন ব্যাটার। প্রথমবারের মত পরোক্ষভাবে এই টুর্নামেন্টে অংশ নিতে দেখা যাবে দর্শকদেরও। 

এখন টি-টোয়েন্টির যুগ। বিশ্বব্যাপি ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্ট  গুলোএখন বেশ জনপ্রিয়। ক্রিকেটার থেকে শুরু করে বিভিন্ন ক্রিকেট বোর্ডও এই লাভজনক টুর্নামেন্ট আয়োজনে এগিয়ে আসছে। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের দৈর্ঘ্যটাও যেন দিনে দিনে আরও কমছে। টি-টোয়েন্টির পর আবুধাবির টি-টেন লিগ অনুমোদন পায়। এরপর ইংল্যান্ডের দ্য হানড্রেড টুর্নামেন্টও আয়োজন করা হয়। এবার ৬০ বলের আরও এক টুর্নামেন্ট যোগ হচ্ছে এই তালিকায়।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগ (এসএলপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), আবুধাবির টি-টেন ও ইংল্যান্ডের দ্য হান্ড্রেডের পর এবার অদ্ভুত সব নিয়ম নিয়ে শুরু হতে যাচ্ছে ৬০ বলের টুর্নামেন্ট ‘দ্য সিক্সটি’।

টি-টোয়েন্টি ক্রিকেটে আরও খানিকটা আধুনিকতার ছোঁয়া আনতেই এই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট (ডব্লিউসি)। বেশ কিছু আকর্ষণীয় আর অদ্ভুত নিয়ম নিয়ে আসছে এই দ্য সিক্সটি টুর্নামেন্ট। মজার ব্যাপার হলো, এই টুর্নামেন্টের ‘ব্র‍্যান্ড অ্যাম্বাসেডর’ হিসেবে থাকছেন ইউনিভার্স বস খ্যাত ক্যারিবিয়ান জায়ান্ট ক্রিস গেইল।

৬০ বলের এই টুর্নামেন্টের নিয়মকানুন গুলোর দিকে একটু নজর দেওয়া যক।

  • দ্য সিক্সটি খ্যাত এই টুর্নামেন্টটি আয়োজন হবে ছেলেদের ৬ দল ও মেয়েদের ৩ দল নিয়ে।
  • দুই বোলিং প্রান্তের প্রতি প্রান্তেই বোলাররা একাধারে পাঁচ ওভার করে বোলিং করবে। অর্থাৎ দুই প্রান্তে একটানা পাঁচ ওভার করে মোট দশ ওভার শেষ হবে। যার ফলে প্রতি ওভার পর পর প্রান্ত বদল করতে হবে না ব্যাটারদের।
  • ফিল্ডিংয়ে থাকা দল যদি নির্ধারিত ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে না পারে, তাহলে ইনিংসের শেষ ওভারে একজন ফিল্ডার কম নিয়ে খেলতে হবে। অর্থাৎ ব্যাটিং দল এতে বিশেষ সুবিধা পাবে। এটি স্লো ওভার রেটের জরিমানা হিসেবে বিবেচনা করা হবে।

  • প্রত্যেক দলে থাকবে ৬ জন করে ক্রিকেটার। ব্যাটিংয়ে নামা দল ৬ উইকেট হারালেই অলআউট হিসেবে গন্য করা হবে।
  • দুই ওভারের পাওয়ারপ্লেতে যদি ব্যাটিং দল দুই ছক্কা হাঁকাতে পারে, তাহলে একটি ফ্লোটিং পাওয়ারপ্লে পাবে ব্যাটিং দল। যা ৩ থেকে ৯ ওভারের মধ্যে যেকোনো এক ওভারে নিজেদের ইচ্ছেমতো নেওয়া যাবে।
  • এছাড়া আরও এক অদ্ভুত নিয়ম দেখা যাবে এই টুর্নামেন্টে। দর্শকদের ইচ্ছেমতো ব্যাটাররা পাবেন ফ্রি হিট। ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে দর্শকদের ভোট দেবার সুযোগ পাবেন। এই ভোটের মাধ্যমে নির্ধারণ হবে ফ্রি হিট। যার কারণে বোলার নো বল না করলেও দর্শক ভোটে নো বল বিবেচিত হলে বেঁচে যাবেন ব্যাটার। প্রথমবারের মত পরোক্ষভাবে এই টুর্নামেন্টে অংশ নিতে দেখা যাবে দর্শকদেরও।

২০১৭ সালে প্রথমবার আয়োজন করা আবুধাবি টি-টেন লিগ। প্রথমবারের মত আইসিসির পূর্ণ সদস্যপদ প্রাপ্ত কোনো দল টি-টেন টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। আয়োজকরা জানিয়েছেন, বিশ্বের অনেক নামি-দামি তারকারা অংশ নিবেন এই টুর্নামেন্টে। আগামি ২৪ আগস্ট সেন্ট কিটসে পর্দা উঠবে দ্য সিক্সটি’র প্রথম আসরের। সিপিএলের পাশাপাশি এবার ক্যারিবিয়ান দ্বীপে দেখা মিলবে নতুন এক টুর্নামেন্টের।

 

 

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...