পিএসএল শুরুর দিনক্ষণ চূড়ান্ত

করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া পিএসএল আবার শুরু করতে বেশ কিছু দিন হলো তৎপর পিসিবি। কিন্তু করোনার সংক্রমনের হার বেড়ে যাওয়াতে টুর্নামেন্ট আয়োজন করার অনুমতি দেয়নি জাতীয় কমান্ড ও অপারেশন সেন্টারের (এনসিওসি)। তাই আরব আমিরাতে টুর্নামেন্ট আয়োজন করতে পরিকল্পনা করে পিসিবি।

অবশেষে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) স্থগিত হওয়া অংশ আয়োজনের জটিলতা শেষ হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি) পিএসএল আয়োজনের বিষয়ে একমত হয়েছে। আগামী পাঁচ জুন থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে পিএসএলের স্থগিত হওয়া অংশ।

করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া পিএসএল আবার শুরু করতে বেশ কিছু দিন হলো তৎপর ছিল পিসিবি। কিন্তু করোনার সংক্রমনের হার বেড়ে যাওয়াতে টুর্নামেন্ট আয়োজন করার অনুমতি দেয়নি জাতীয় কমান্ড ও অপারেশন সেন্টারের (এনসিওসি)। তাই আরব আমিরাতে টুর্নামেন্ট আয়োজন করতে পরিকল্পনা করে পিসিবি।

কিন্তু আরব আমিরাত সরকারের কাছে থেকে অনুমতি না পাওয়াতে টুর্নামেন্ট নিয়ে চূড়ান্ত সিদ্বান্ত নিতে পারেনি পাকিস্তান ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে আলোচনার পর সেই জটিলতা কেটে গেছে। সব ক্রিকেটার ও সংশ্লিষ্টদের দশ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করে অনুমতি দিয়েছে তারা।

এর আগে করোনা মাহামারীর ভিতরই গত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে শুরু হয়েছিলো পিএসএলের ৬ষ্ঠ আসর। সুরক্ষা বায়ো বাবল নিশ্চিত করে টুর্নামেন্ট আয়োজন করলেও কয়েক ম্যাচ অনুষ্টিত হওয়ার পরই সাত জন ক্রিকেটারের সাথে করোনায় আক্রান্ত হন দুই জন কোচিং স্টাফের সদস্য।

করোনা শনাক্ত হওয়ার পরই ফ্র্যাঞ্চাইজি গুলোর সাথে বৈঠকে বসে অনির্দিষ্টকালের জন্য পিএসএল স্থগিত ঘোষণা করে পিসিবি। এরপর পিসিবির সদস্যরা গত ১১ এপ্রিল ভার্চুয়ালে বৈঠক করে। বৈঠক শেষে জানানো হয় আগামী এক জুন থেকে শুরু হবে পিএসএলের বাকি অংশ। তবে ভেন্যু নিয়ে জটিলতা তৈরি হওয়াতে পাঁচ দিয়ে পিছিয়ে গেছে টুর্নামেন্ট।

স্থগিত হওয়ার আগে এবারের আসরের ১৪ টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো। এই ১৪ ম্যাচ শেষে পিএসএলের পয়েন্ট টেবিলে ৫ মাচে ৩ জয় নিয়ে শীর্ষে রয়েছে করাচি কিংস এবং সমান জয় নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পেশোয়ার জালমি। এরপরের স্থান গুলোতে রয়েছে যথাক্রমে ইসলামাবাদ ইউনাইটেড, লাহোর কালান্দার্স, মুলতান সুলতান্স ও কোয়েট্টা গ্ল্যাডিয়েটরসের।

ইতোমধ্যে পিএসএলের বাকি অংশের জন্য প্লেয়ার্স ড্রাফট অনুষ্টিত হয়েছে। প্লেয়ার্স ড্রাফটে দল পেয়েছেন তিন বাংলাদেশি সাকিব আল হাসান, লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদ। সাকিব আল হাসানকে দলে নিয়েছে লাহোর কালান্দার্স। লিটন দাসকে দলে ভিড়িয়েছে করাচি কিংস ও মাহমুদউল্লাহ রিয়াদকে দেখা যাবে মুলতান সুলতানের জার্সিতে।

তবে ৩১ মে থেকে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শুরু হওয়াতে পিএসএলে দেখা যাবে না এই তিন বাংলাদেশি ক্রিকেটারকে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে এবার ডিপিএল আয়োজন করা হবে টি-টোয়েন্টি ফরম্যাটে।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...