একাদশে সৌম্য, মিঠুন, রাহি; মুস্তাফিজ বাদ

দ্বিতীয় টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ক্যারিবিয়ানরা। কেমার রোচের পরিবর্তে একাদশে এসেছেন আলজারি জোসেফ।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। অপ্রত্যাশিত ভাবে প্রথম টেস্ট হেরে সিরিজে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা।

ওয়ানডে সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াটওয়াশ করার পর টেস্ট সিরিজ হারের শঙ্কায় থাকা বাংলাদেশ আজ মাঠে নামবে সিরিজে সমতা আনতে; আর সফরকারীদের লক্ষ্য ওয়ানডে সিরিজে হোয়াটওয়াশের প্রতিশোধ নেওয়া। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে ৯.৩০ মিনিটে।

দ্বিতীয় টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ক্যারিবিয়ানরা। কেমার রোচের পরিবর্তে একাদশে এসেছেন আলজারি জোসেফ।

বাংলাদেশের একাদশেও রয়েছে তিনটি পরিবর্তন। চোটের কারণে আগের ম্যাচের একাদশ থেকে ছিটকে গেছেন সিরিজের প্রথম ম্যাচের দুই হাফসেঞ্চুরিয়ান অলরাউন্ডার সাকিব আল হাসান এবং ওপেনার সাদমান ইসলাম এবং বাদ পড়েছেন পেসার মুস্তাফিজুর রহমান। দ্বিতীয় টেস্টের একাদশে জায়গা পেয়েছেন সৌম্য সরকার, মোহাম্মাদ মিথুন ও পেসার আবু জায়েদ রাহী।

মন্থর উইকেটে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দিকেই তাকিয়ে থাকবে দল; ব্যাট হাতে আগের ম্যাচে ব্যর্থ ছিলেন দুজনই। ফ্রন্ট লাইটে থাকবেন আগের ম্যাচের দুই সেঞ্চুরিয়ান মমিনুল হক ও মেহেদী হাসান মিরাজ।  এছাড়াও গত ম্যাচে হাফসেঞ্চুরি করা লিটন দাসের সাথে সবার নজর থাকবে দীর্ঘ দিন পর টেস্ট দলে ফেরা সৌম্য সরকারের উপরও।

চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের পতন হওয়া ১৭ উইকেটের ১৫ টি শিকার করেছিলেন বাংলাদেশের তিন স্পিনার এবং বাকি দুটি উইকেট নিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। চট্টগ্রামের থেকে তুলনামূলক ভাবে ঢাকার উইকেট আরো স্পিন সহায়ক হয়ে থাকে। দ্বিতীয় টেস্টেও তাই বাংলাদেশ তাকিয়ে থাকবে মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান ও তাইজুল ইসলামের দিকে।

কাইল মায়ার্সের অবিশ্বাস্য ইনিংসের কাছেই প্রথম টেস্ট হেরেছিলো বাংলাদেশ। এছাড়াও ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বোনার ও জেসুয়া ডি সিলভা। পঞ্চম দিনেও বাংলাদেশের স্পিনারদের স্বচ্ছন্দে খেলেছিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। দ্বিতীয় টেস্টেও বাংলাদেশের বোলারদের কঠিন পরিক্ষা নিতে পারেন এই তিন জন। এছাড়া অধিনায়ক ব্র্যাথওয়েটের সাথে ব্যাট হাতে বাংলাদেশকে ভোগাতে পারেন ব্ল্যাকউডও।

প্রথম টেস্টে বাংলাদেশের পতন হওয়া ১৮ উইকেটের ভিতর ৭ টি শিকার করেছিলেন ক্যারিবিয়ান স্পিনার ওয়ারিক্যান ও ৫ টি শিকার করেছিলেন রাহকিম কর্ণওয়াল। মিরপুরের স্পিন ট্র্যাকে বাংলাদেশি ব্যাটসম্যানদের জন্য আরো ভয়ংকর হয়ে উঠতে পারেন এই দুজন। এছাড়া গ্যাব্রিয়েলের গতি তো থাকছেই।

দুই দলের একাদশ:

বাংলাদেশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মাদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহী।

ওয়েস্ট ইন্ডিজ : ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শায়নে মোসেলে, এনক্রুমাহ বনার, কাইল মেয়ার্স, জার্মেইন ব্ল্যাকউড, জশুয়া ডা সিলভা, রাহকিম কর্নওয়াল, আলজারি জোসেফ, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল।

আরও পড়ুন

Leave A Reply

Your email address will not be published.