‘নো-বল’ জয়ী কিংবদন্তিরা

ক্যারিয়ারে কখনো নো বল করেননি এমন বোলার খুঁজে পাওয়াই দায়। তবে এর মাঝে কয়েকজন কিংবদন্তি বোলার আছেন ব্যাতিক্রমী দৃষ্টান্ত সৃষ্টি করে।। তাঁরা তাঁদের আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই নো বল করেননি।

আন্তর্জাতিক ক্রিকেটে বোলারদের জন্য নো বল করাটা একটা বিরাট অপরাধের মত ব্যাপার। আবার কারো কারো মতে এটা ‘পার্ট অব গে’। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে একটি নো বল পুরো ম্যাচই ছিটকে দিতে পারে। তবুও এ যেন ক্রিকেটের এক অবিচ্ছেদ্য অংশ। হরহামেশাই বোলাররা নো বল করছেন।

ক্যারিয়ারে কখনো নো বল করেননি এমন বোলার খুঁজে পাওয়াই দায়। তবে এর মাঝে কয়েকজন কিংবদন্তি বোলার আছেন ব্যাতিক্রমী দৃষ্টান্ত সৃষ্টি করে।। তাঁরা তাঁদের আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই নো বল করেননি। আজকের তালিকায় আছেন সেই সকল গ্রেট বোলাররাই যারা নো বলকেও করেছিলেন জয়।

  • ল্যান্স গিবস (ওয়েস্ট ইন্ডিজ)

ল্যান্স গিবস ছিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল স্পিন বোলার। এমনকি টেস্ট ক্রিকেটেরও সেরা স্পিনারদের একজন তিনি। ৭৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারের নিয়েছেন ৩০৯ টি উইকেট। তিনি বিশ্বের প্রথম স্পিনার যিনি টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট নেয়ার কীর্তি গড়েছিলেন। তবে লম্বা এই আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই নো বল করেননি ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি বোলার।

  • ইয়ান বোথাম (ইয়ান বোথাম)

ইংল্যান্ড তো বটেই তিনি বিশ্বক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন। বোলার ইয়ান বোথামের ঝুলিতেও আছে ৫০০ এর বেশি আন্তর্জাতিক উইকেট। ডানহাতি এই পেসার তাঁর টেস্ট ক্যারিয়ারে ৫ উইকেট নিয়েছেন ২৭ বার এবং ১০ উইকেট নিয়েছেন ৪ বার। তবে এত কীর্তির পরেও তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই নো বল করেননি বিশ্বক্রিকেটের এই কিংবদন্তি।

  • ইমরান খান (পাকিস্তান)

অবশ্যই পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক ইমরান খান। বিশ্ব ক্রিকেটেও সেরা অধিনায়কদেরই একজন ইমরান খান। সবমিলিয়ে ৮৮ টেস্ট ও ১৭৫ ওয়ানডে খেলেছেন এই পেস বোলার। তবে তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারেও কখনো নো বল করেননি এই কিংবদন্তি।

  • কপিল দেব (ভারত)

ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। লম্বা সময় ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এই কিংবদন্তি অলরাউন্ডার। ভারতের হয়ে উইকেট সংখ্যাও নেহায়াত কম নয় তাঁর। তবে লম্বা ও সফল আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনিও কখনো নো বল করেননি।

  • ডেনিস লিলি (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার কিংবদন্তি বোলার ডেনিস লিলি। সবমিলিয়ে অস্ট্রেলিয়ার হয়ে তিনি ৭০ টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। টেস্ট ক্রিকেটেও তাঁর উইকেট সংখ্যা মোট ৩৫৫ উইকেট। তবে তাঁর ক্যারিয়ারেও তিনি কখনোই নো বল করেননি।

 

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...