ভেট্টোরির অপেক্ষায় তামিমরা

‘সে (ভেট্টোরি) আসলে ইতোমধ্যে কুইন্সটাউনে রয়েছে, আমাদের জন্য অপেক্ষা করছে। আমরা কিছু অনুশীলন সেশন করব, আমরা অনুশীলন ম্যাচও খেলব। কোয়ারেন্টাইনের সময় আমরা ছোট ছোট গ্রুপে অনুশীলন করেছি, কাল থেকে আমরা দল হিসেবে অনুশীলন করব। এটার জন্য মুখিয়ে রয়েছি।’

করোনা প্রকোপের ভিতর দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলার পর নিউজিল্যান্ড সফরে গিয়েছে বাংলাদেশ। দেশের মাটিতে জৈব সুরক্ষা বায়ো বাবলে থেকে খেলতে হলেও নিউজিল্যান্ডে জৈব সুরক্ষা বায়ো বাবলে থাকতে হবে না সফরকারী ক্রিকেটারদের। তবে এর আগেই ভিন্ন এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

নিউজিল্যান্ডে গিয়েই ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। কোয়ারেন্টাইন পিরিয়ডের প্রথম তিন দিন হোটেলে নিজ নিজ কক্ষে বন্দি থাকার পর দুই দফা করোনা টেস্টে সবাই নেগেটিভ আসলে অষ্টম দিন থেকে ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে প্রতিদিন ২ ঘন্টা অনুশীলনের সুযোগ পেয়েছেন ক্রিকেটাররা।

আজ থেকে শেষ হয়েছে ১৪ দিনের কোয়ারেন্টাইন। কোয়ারেন্টাইন শেষে চতুর্থ দফার করোনা টেস্টে নেগেটিভ হওয়ার পর স্বাধীন ভাবে চলা ফেরার সুযোগ পেয়েছেন ক্রিকেটাররা। মুক্তি পাওয়ার পর নিউজিল্যান্ডের সুযোগ সুবিধা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে তাদের ধন্যবাদ দিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সেই সাথে তাদের নিয়ম গুলোর প্রতি সম্মানও জানিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।

তামিম বলেন, ‘দারুণ অনুভূতি। এটা আমাদের জন্য নতুন অভিজ্ঞতা। আমরা জৈব সুরক্ষা বলয়ে ছিলাম। কিন্তু এমন একদম আইসোলেশনে ছিলাম না। সত্যি কথা বলতে এখানে যারা ছিলেন, তাঁরা আমাদের খুবই ভালো দেখাশোনা করেছে। নিউজিল্যান্ড ক্রিকেট সেভাবে সব দেখাশোনা করেছে, আমরা শুধু ধন্যবাদ দিতে পারি। এটা সহজ না। কিন্তু ওরা যতটা সহজ করা যায় সেটা করেছে।’

তিনি আরো বলেন, ‘কিন্তু এখন তো সব অন্যরকম। কিন্তু আপনাকে প্রত্যেকটি দেশের নিয়মকে সম্মান জানাতে হবে। এখন ভালো দিক হচ্ছে আমরা বাইরে বের হয়েছি। পরিস্কার বাতাসে আছি। এখন গত দুই সপ্তাহর মতো না। যখন আমাদের একটু সময় দেওয়া হতো বের হওয়ার। এখন সব ভালো।’

মুক্তি পেয়েই কুইন্সটাউনে পাঁচ দিনের ট্রেনিং ক্যাম্প করতে রওনা দিয়েছেন সফরকারী ক্রিকেটাররা। সেখানে অপেক্ষা করছেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি। কোয়ারেন্টাইন জটিলতায় আগের সিরিজে দলের সাথে না থাকলেও চলতি সিরিজে ২০-২২ দিন কাজ করবেন তিনি। তামিম জানিয়েছেন কোয়ারেন্টাইনে থাকার সময় ছোট ছোট গ্রুপ করে অনুশীলন করলেও কুইন্সটাউনে গিয়ে দল হিসাবে অনুশীলন করবেন তাঁরা।

নিজেদের অনুশীলন প্রসঙ্গে তামিম বলেন, ‘সে (ভেট্টোরি) আসলে ইতোমধ্যে কুইন্সটাউনে রয়েছে, আমাদের জন্য অপেক্ষা করছে। আমরা কিছু অনুশীলন সেশন করব, আমরা অনুশীলন ম্যাচও খেলব। কোয়ারেন্টাইনের সময় আমরা ছোট ছোট গ্রুপে অনুশীলন করেছি, কাল থেকে আমরা দল হিসেবে অনুশীলন করব। এটার জন্য মুখিয়ে রয়েছি।’

অনুশীলন ক্যাম্প শেষে ২০ মার্চ ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে সিরিজ। ২৩ মার্চ সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে হ্যাগলি ওভাল, ক্রাইস্টচার্চে এবং ২৬ মার্চ শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে বেসিন রিজার্ভ, ওয়েলিংটনে।

ওয়ানডে সিরিজ শেষে ২৮ মার্চ সেডন পার্ক, হ্যামিল্টনে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ৩০ মার্চ ম্যাকলিন পার্ক, নেপিয়ারে দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে ইডেন পার্ক, অকল্যান্ডে এক এপ্রিল অনুষ্ঠিত হবে শেষ টি-টোয়েন্টি।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...