প্রতিপক্ষ মাথায় নেননি হৃদয়

আয়ারল্যান্ডের সিনিয়র ক্রিকেটারদের বিপক্ষে এমন দাপুটে পারফরম্যান্সের রহস্য কি? আজ চতুর্থ ওয়ানডে শেষে প্রশ্নটা করা হয়েছিলো তৌহিদ হৃদয়কে। এই ব্যাটসম্যান জানিয়েছেন যখন খেলতে নামেন কে বড় আর কে ছোট এসব না ভেবেই সফল হয়েছেন তাঁরা।

জাতীয় দলের ব্যস্ততা না থাকায় আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা সম্পূর্ন এক ঝাঁক ক্রিকেটার নিয়ে বাংলাদেশ ইমার্জিং দলের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এসেছে আয়ারল্যান্ড উলভস। জর্জ ডকরেল, হ্যারি টেক্টর, গ্যারেথ ডিলানি, লরকান টাকার, শেন গেটকেট, জশ লিটল ও স্টিফেন ডোহেনির মতো জাতীয় দলের তারকাদের নিয়ে দল সাজানোর পরেও বাংলাদেশের যুবাদের কাছে পাত্তাই পাচ্ছে না আইরিশরা।

এক মাত্র চার দিনের ম্যাচে বাংলাদেশ ইমার্জিং দলের সাথে ইনিংস ও ২৩ রানের বিশাল ব্যবধানে হারার পর পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ পরিত্যক্ত হলেও পরের তিন ম্যাচ হেরে হোয়াটওয়াশের শঙ্কায় রয়েছে সফরকারীরা। দ্বিতীয় ওয়ানডে ব্যাতীত অন্য কোন ম্যাচে নূন্যতম প্রতিদ্বন্দ্বীতাও করতে পারেনি আইরিশ ক্রিকেটাররা।

আয়ারল্যান্ডের সিনিয়র ক্রিকেটারদের বিপক্ষে এমন দাপুটে পারফরম্যান্সের রহস্য কি? আজ চতুর্থ ওয়ানডে শেষে প্রশ্নটা করা হয়েছিলো তৌহিদ হৃদয়কে। এই ব্যাটসম্যান জানিয়েছেন যখন খেলতে নামেন কে বড় আর কে ছোট এসব না ভেবেই সফল হয়েছেন তাঁরা।

এ প্রসঙ্গে তৌহিদ হৃদয় বলেন, ‘ওদের সাতটা প্লেয়ার আছে ন্যাশনাল টিমের। আসলেই মাঠে যখন খেলি কে ন্যাশনাল টিম কে বড় ছোট এসব মাথায় আসে না। সব সময় আমরা মাঠে নামি জেতার জন্য। যদিও এটা আত্মবিশ্বাস দিবে ওদের ন্যাশনাল টিমের প্লেয়ার ছিল।’

এই সিরিজে মাঠে নামার অনেক আগে থেকেই হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের হয়ে ক্যাম্প করেছেন ইমার্জিং দলের স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। এছাড়াও গত বছরের শেষের দিকে জাতীয় দলের ক্রিকেটারদের সাথে দুটি ঘরোয়া টুর্নামেন্টও খেলেছে বাংলাদেশের যুবারা। তৌহিদ হৃদয় জানিয়েছেন জাতীয় দলের ক্রিকেটারদের সাথে ম্যাচ খেলার অভিজ্ঞতাও কাজে দিচ্ছে তাঁদের।

তিনি বলেন, ‘তবে বলতে পারি ওদের চেয়ে বড় বড় খেলোয়াড়দের সঙ্গে খেলেছি। প্রেসিডেন্টস কাপ, বঙ্গবন্ধু কাপে আমাদের স্থানীয় অনেক বড় বড় সিনিয়র প্লেয়ার ছিল। ওখান থেকেই আমরা আত্মবিশ্বাস পেয়েছি। আসলে আমাদের যে আপনি যদি দেখেন এইচপি ক্যাম্প আমরা অনেক দিন ধরে করছি।আমাদের প্রতিটা প্লেয়ার অনেক ভালো অবস্থায় আছে। প্রেসিডেন্ট কাপ, বঙ্গবন্ধু কাপ সব কিছুর মধ্যে ছিলাম। হয়তো এই জন্য আমাদের ব্যাটসম্যান বা বোলাররা ভালো পারফর্ম করছে।

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আগামী রবিবার আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ইমার্জিং দল। আজকের ম্যাচে দারুণ এক ইনিংস খেলা হৃদয় জানিয়েছেন প্রথম তিন ম্যাচে দাপুটে জয় পাওয়া আত্ববিশ্বাসী বাংলাদেশ শেষ ম্যাচে প্রতিপক্ষকে হোয়াটওয়াশ করার লক্ষ্য নিয়েই মাঠে নামবে।

হৃদয় বলেন, ‘অবশ্যই এটা আমাদের আত্মবিশ্বাস দিবে। আপনি যদি দেখেন তিনটা ম্যাচ আমরা খুব ভালোভাবে জিতেছি। সেখান থেকে একটা অনুপ্রেরণা পাচ্ছি। আমি আশা করি যেহেতু আমরা সিরিজের প্রথম থেকে আধিপত্য বিস্তার করছি। পরবর্তী ম্যাচ ভালো করে পুরো হোয়াটওয়াশ করবো।’

টুর্নামেন্ট জুড়েই ব্যাট হাতে ছন্দে রয়েছেন তৌহিদ হৃদয়। আগের ম্যাচে ৪৪ রানে অপরাজিত থেকে দলকে জেতানোর পর আজও তাঁর ব্যাট থেকে এসেছে অপরাজিত ৯৭ বলে ৮৮ রান। সেঞ্চুরি করার সুযোগ হাত ছাড়া হলেও সেটা নিয়ে আফসোস না করে এই ব্যাটসম্যান জানিয়েছেন সেঞ্চুরির কথা মাথায় না এনে বলের যোগ্যতা অনুযায়ী খেলার চেষ্টা করেছেন তিনি।

হৃদয় বলেন, ‘সেঞ্চুরি নিয়ে কোনো কথা হয়নি। যেই ফ্লোতে খেলছিলাম, সেভাবেই এগিয়ে যাওয়ার চেষ্টা করছি। আমি যদি টার্গেট নিতাম সেঞ্চুরির, হয়তো অন্যকিছু হতো। আমি চেষ্টা করেছি বলের মেরিট অনুযায়ী খেলার।’

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...