হ্যান্সি ফ্লিক ছোঁয়ায় রুদ্রমূর্তির ন্যু ক্যাম্প

বার্সেলোনা লকারঘরের অপ্রতিরোধ্য ত্রানকর্তা হ্যান্সি ফ্লিক। যিনি সুঠামদেহী ফুটবলের দর্শনে বিশ্বাসী। যার তোড়ে লা লিগা ছাপিয়ে আচড় কাটছেন ইউরোপীয়ান পর্দায়েও।

হ্যান্সি ফ্লিক যোগে ঘুরে দাঁড়িয়েছে এফসি বার্সেলোনা। ভাগ্যদেবতা নিজ হাতেই এ কাব্য রচনা করেন। যার শুরুটা হয় ২০২১ সালে।

সে বছর ফ্লিক এফসি বায়ার্ন মিউনিখের কোচ ছিলেন। যার ছায়ায় আলিয়ানয এরিনাতে ট্রেবল ওঠে। সে সময় থেকেই ইএসপিএনের তথ্যমতে, বার্সেলোনা সভাপতি জোয়ান লাপোর্তার নজর ছিল ফ্লিকের উপর। তবে সেবার ফ্লিক শিকারে ব্যার্থ হন তিনি।

ফ্লিক যুক্ত হয় জার্মানির জাতীয় ফুটবল দলে। ২০২২ বিশ্বকাপে জার্মানদের কোচ ছিলেন তিনি। সে বিশ্বকাপে যদিও তিনি ভাল করতে পারেননি। ফলে দল গ্রুপ পর্যায়েই বাদ হয়ে যায়।

সেই চুক্তিও সাঙ্গ হয়। গত বছর সেপ্টেম্বর মাসে। বিশ্বকাপে ভাল না করতে পারলেও ফ্লিক দর্শনের মোহে পড়েন লাপোর্তা।

ফ্লিক বিশ্বাস করেন খেলোয়াড়দের দৈহিক বল বৃদ্ধি ও হাই প্রেসিং খেলা জয়ের অবিনাশী পন্থা। সেই সুবাদেই এই গ্রীষ্মে জাভি হার্নান্দেজের পরিবর্তে ফ্লিক যোগ দেন ন্যু ক্যাম্পে।

যদিও সে নিয়ে ফুটবল পাড়ায় চলছিল সংশয়। নেপথ্যে ছিল বার্সেলোনার আর্থিক দূরাবস্থা। সাথে সে সময়ে বার্সেলোনা প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের থেকে দুর্বল অবস্থানে ছিল। ফলে ভক্ত হৃদয়ে ভীতি কাজ করছিল। ফ্লিক আসবেন কিনা।

সংশয়ের মেঘ দূর করে দলে আসেন ফ্লিক। এসেই চমকে দেন ন্যু ক্যাম্পকে। একে একে উপহার দেন চমৎকার সব পারফরম্যান্স।

নয় ম্যাচ শেষে লা লিগার শীর্ষে রয়েছে ফ্লিকের দল। যেখানে তাদের ঝুলিতে রয়েছে ২৪ টি পয়েন্ট।

ফ্লিকের কৃতিত্ব এখানেও না। গত মৌসুমে এই সময়ে বার্সেলোনা ১০ গোল হজম করে। যা ফ্লিকের ছায়ায় নেমে এসেছে নয়ে।

আক্রমণ ভাগেও বেশ সচল বার্সেলোনা। গত মৌসুমে এ সময়ের চেয়ে আরও সাত গোল এগিয়ে রয়েছে তারা। চলতি মৌসুমে ঝুলিতে তাদের ২৮ গোল।

ফ্লিক ছোঁয়াতে অনেক তারকাই নিজেদের আরও জোড়ালো ভাবে মেলে ধরছেন। ৩৬ বছর বয়সে এসেও বহাল তবিয়তে ১০ গোল করে ফেলেছেন রবার্ট লেওয়ানডস্কি। তাছাড়া অনন্য প্রতিভা লামিন ইয়ামালের উত্থান কারই অজানা নেই।

চলতি মৌসুমে তার ঝুলিতেও ৪ গোল সাথে ৫ এসিস্ট। যদিও এমন সময়ে গোলরক্ষক টার স্টেগেনের ইনজুরি শিবিরে কিছুটা চিন্তার চাপ ফেলেছে। তবে ফ্লিক যেন অপ্রতিরোধ্য।

ব্রাজিলীয় তারকা রাফিনহাকে তিনি যেন এ অবিস্থাতেই আরও জোড়ালো করে মেলে ধরেছেন। চলতি মৌসুমে কেবল ৯ ম্যাচ গেছে। তাতেই এই ব্রাজিলীয়ানের খাতায় ৬ গোলের সাথে ৫ এসিস্ট।

এখানেই শেষ নেই আক্রমণ ও রক্ষনে সমান তালে ভাল খেলা রাফিনহা ইউরোপীয়ান সেরা পাঁচ লিগেও হইচই ফেলে দিয়েছে। নভেম্বর মাস অব্দি মৌসুম পেরোয়নি তাতেই ৩৯ টি গোলের সুযোগ তৈরি করেছেন তিনি।

অন্যদিকে, দলে টেনেছেন অবসরে থাকা গোলরক্ষক ওয়জয়েচ সেজনিকেও। যার ছায়ায় গড়ে তুলছেন তরুণ শট স্টপার ইনাকি পেনিয়াকেও। লা মাসিয়া থেকে এ মৌসুমে অনেক তারকারই উত্থানের কারণ হ্যান্সি ফ্লিক।

বার্সেলোনা লকারঘরের অপ্রতিরোধ্য ত্রানকর্তা হ্যান্সি ফ্লিক। যিনি সুঠাম দেহে ফুটবলের দর্শনে বিশ্বাসী। যার তোড়ে লা লিগা ছাপিয়ে আচড় কাটছেন ইউরোপীয়ান পর্দায়েও।

Share via
Copy link