গলার কাঁটা বাংলাদেশের ওপেনিং

টেস্ট ক্রিকেটে শেষ কবে বাংলাদেশের ওপেনিং জুটি থেকে ১০০ রান এসেছে বলতে পারেন?

টেস্ট ক্রিকেটে শেষ কবে বাংলাদেশের ওপেনিং জুটি থেকে ১০০ রান এসেছে বলতে পারেন? অন্তর্জালের পাতায় খুঁজলে পেয়ে যাবেন। কষ্ট কমিয়ে দেই। ২০২২ সালের ডিসেম্বরে এসেছিল শেষ শত রানের ওপেনিং জুটি।

ইতিহাস গড়েছে বাংলাদেশ। পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করেছে। তবে এই ইতিহাস যেন এক শুভঙ্করের ফাঁকি। আড়াল করছে রাজ্যের দুর্বলতা। যার অন্যতম ওপেনিং দুর্বলতা। ওপেনিং পজিশনে ঘুর-ফিরে তিনজন খেলোয়াড়কে বাজিয়ে দেখছে বাংলাদেশ।

মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম ও জাকির হাসানের মধ্যে চলছে প্রতিযোগিতা। না, সেটা মোটেও ভাল খেলার প্রতিযোগিতা নয়। বরং কে কার থেকে খারাপ খেলবে সে প্রতিযোগিতা। একজন খারাপ খেললেই আরেকজন সুযোগ পাবেন একাদশে। কিন্তু তারা প্রত্যেকে হয়ত বুঝে গেছেন, তারা স্কোয়াড থেকে বাদ আর পড়ছেন না।

তাই তো ভাল খেলার তাড়নাও যেন হারিয়ে ফেলেছেন। ঠিক সে কারণেই বড় রানের ভিত গড়তে পারছে না বাংলাদেশ। চলতি বছরে চতুর্থ টেস্ট সিরিজে বাংলাদেশ লড়ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। মিরপুরে সিরিজের প্রথম টেস্টে ওপেনিং জুটি থেকে রান এসেছে যথাক্রমে ৬ ও ৪। এই ধারা বাংলাদেশের সঙ্গী এই বছর জুড়ে।

এই বছর বাংলাদেশের ওপেনিং জুটি থেকে এসেছে সর্বোচ্চ ৬২ রান। ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের চতুর্থ ইনিংসে এসেছিল সে রান। জাকির হাসান ও সাদমান ইসলাম চেষ্টা চালিয়েছেন ইনিংস বড় করবার। কিন্তু তারা বরাবরের মতই ব্যর্থ।

এই যখন একটা টেস্ট দলের ওপেনারদের দশা, তখন নিশ্চয়ই ভাল ফলাফল হ্যালির ধূমকেতু। মাঝে মধ্যে জয় পাওয়াই হতে পারে বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তি। কিন্তু এভাবে আর কতকাল চলবে? এই ধারা অব্যাহত থাকলে আর যাই হোক, সত্যিকারের উন্নতি হবে অমাবস্যার চাঁদ।

Share via
Copy link