আইপিএল বঞ্চিতদের রানপ্রসবা ব্যাট

বিশ্বের সবচেয়ে নামী ব্যাটসম্যানরা আসেন আইপিএল দল গুলোর হয়ে খেলতে। তাই টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকারী ব্যাটসম্যানদের দিকে তাকালে দেখা যাবে তাঁরা সবাই আইপিএল খেলেছেন। তবে সেই তালিকায় এমন কয়েকজনও আছেন যারা কখনো আইপিএল খেলেননি।

টি-টোয়েন্টি ফরম্যাট তরুণ প্রজন্মের কাছে ক্রিকেটকে করে তুলেছিল আরো বেশি আকর্ষণীয়। বিশেষ করে ফ্র্যাঞ্চাইজি লিগ গুলো ক্রিকেটের প্রসারে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই ফ্র্যাঞ্চাইজি লিগ গুলোর মধ্যে নি:সন্দেহে সবচেয়ে জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।

এই আসরে বিশ্বের সবচেয়ে নামী ব্যাটসম্যানরা আসেন আইপিএল দল গুলোর হয়ে খেলতে। তাই টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকারী ব্যাটসম্যানদের দিকে তাকালে দেখা যাবে তাঁরা সবাই আইপিএল খেলেছেন। তবে সেই তালিকায় এমন কয়েকজনও আছেন যারা কখনো আইপিএল খেলেননি। আইপিএল না খেলেও টি-টোয়েন্টিতে বিস্তর রান করেছেন এমন ক্রিকেটারদেরকে নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • জেমস ভিন্স (ইংল্যান্ড)

আইপিএল না খেলা ব্যাটসম্যানদের মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকারী জেমস ভিন্স। ইংল্যান্ডের এই ব্যাটসম্যানের সবধরনের টি-টোয়েন্টি ঝুলিতে আছে ৬৫৪৪ রান।

ইংল্যান্ডের হয়ে তিনি খেলেছেন মাত্র ১২ টি টি-টোয়েন্টি ম্যাচ। সেখানে তাঁর রান ৩৪০। তবে এছাড়াও তিনি বিগ ব্যাশ সহ নানা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেছেন। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলেছেন করাচি কিংস ও মুলতান সুলতান্সের হয়ে। এছাড়া বিগ ব্যাশে সিডনি সিক্সার্সের হয়েও খেলেছেন তিনি। সবমিলিয়ে তিনি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মোট ২৪৬ টি। সেখানে ১৩৩.৭৪ স্ট্রাইকরেটে তিনি করেছেন ৬৫৪৪ রান।

  • বাবর আজম (পাকিস্তান)

এই মুহুর্তে বিশ্বক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন বাবর আজম। পাকিস্তানের এই অধিনায়কও কখনো খেলেননি আইপিএল। তবে আইপিএল না খেলেও টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর ঝুলিতে আছে ৬৩০৪ রান।

পাকিস্তানের হয়ে তিনি ৫৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে করেছেন ২০৩৫ রান। এছাড়া পিএসএলের নানা দলের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেট খেলেছেন তিনি। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সিলেট সিক্সার্সের হয়েও খেলেছেন এই ব্যাটসম্যান। সবমিলিয়ে তিনি এখন অবধি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মোট ১৭৭ টি। সেখানে ৪৫.০২ গড়ে করেছেন ৬৩০৪ রান। টি-টোয়েটি ক্রিকেটে মোট ৫ টি সেঞ্চুরুর মালিক এই ব্যাটসম্যান।

  • তামিম ইকবাল (বাংলাদেশ)

বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন তামিম ইকবাল। তবে তিনিও কখনো খেলেননি আইপিএলের কোনো ম্যাচ। এক মৌসুম পুনে ওয়ারিয়র্সে কাটালেও মাঠে নামতে পারেননি। তবুও যখন যেখানে খেলেছেন রান করে গিয়েছেন।

এখন অবধি বাংলাদেশের হয়ে তিনি ৭৮ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে করেছেন ১৭৫৮ রান। এছাড়া বিপিএলের বিভিন্ন দলে নিয়মিত খেলেন এই ব্যাটসম্যান। এছাড়াও আইসিসি বিশ্ব একাদশ, করাচি কিংস, লাহোর কালান্দার্স-সহ নানা দলের হয়ে খেলেছেন তিনি। সবমিলিয়ে তিনি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মোট ২১৮ টি। সেখানে ৩১.৩৩ গড়ে তাঁর সংগ্রহ ৬১৭৩ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে তিনটি সেঞ্চুরিও আছে এই ওপেনারের।

  • আহমেদ শেহজাদ (পাকিস্তান)

পাকিস্তানের আরেক ব্যাটসম্যানও আছেন এই তালিকায়। পাকিস্তানের হয়ে ৫৯ ম্যাচ খেলা শেহজাদ কখনো খেলেননি আইপিএল ম্যাচ। পাকিস্তানের হয়ে ২৫.৮০ গড়ে তাঁর সংগ্রহ ১৪৭১ রান।

আইপিএল না খেললেও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), পিএসএল ও বিপিএলে নিয়মিত খেলতে দেখা যায় এই ব্যাটসম্যানকে। বিপিএলে তিনি খেলেছেন বরিশাল বার্নার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। সবমিলিয়ে তিনি টি-টোয়েন্টি ক্রিকেট খেলেছেন মোট ২১৯ টি। সেখানে ২৯.১৬ গড়ে করেছেন ৫৯৮৯ রান। শেহজাদের ঝুলিতেও আছে ৫ টি টি-টোয়েন্টি সেঞ্চুরি।

  • পল স্টার্লিং (আয়ারল্যান্ড)

আমাদের তালিকার পঞ্চম ব্যাটসম্যান আয়ারল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান পল স্টার্লিং। আয়ারল্যান্ডের হয়ে এখন অবধি ৭৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই ব্যাটিং অলরাউন্ডার। সেখানে ২৯.৯১ গড়ে করেছেন ২১২৪ রান।

তবে কখনো আইপিএলে খেলার সুযোগ হয়ে উঠেনি এই ব্যাটসম্যানের। তবে বিপিএলে খুলনা টাইটেন্স ও সিলেট সিক্সার্সের হয়ে খেলেছেন তিনি। এছাড়া পিএসএলেও খেলেছেন এই ব্যাটসম্যান। সবমিলিয়ে ২৩৩ টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি করেছেন ৫৮০৬ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর স্ট্রাইকরেট ১৪২.৫৪।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...