ইগোকে পাশ কাটিয়ে…

কোহলির ব্যাটিং গড় অবশ্য এই ইনিংসের পরও খুব বেশি বাড়েনি। ২০২০ থেকে শুরু করে এখন অবধি তাঁর ব্যাটিং গড় মোটে ২৮.১১। তবে, আশার ব্যাটার হল - তাঁর ব্যাটের গভীরতাটা ফিরতে শুরু করেছে। কাঠিন্যের চ্যালেঞ্জটা নিতে পারছেন বিরাট। ব্যাটে ফিরছে শৃঙ্খলা - এই ধারাবাহিকতা থাকলে সেঞ্চুরি ফিরে আসাও খুব দূরের কথা নয়।

প্রায় দুই বছর ধরেই সেঞ্চুরির দেখা পাচ্ছেন না ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। শুধু সেঞ্চুরিই নয় ওয়ানডে অধিনায়কত্ব হারানো সহ বেশ কিছু সময় ধরেই বাজে সময় পার করছেন ভারতের এই তারকা ব্যাটার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বাইরে থাকলেও ফিরেছেন তৃতীয় ও শেষ টেস্টে। আর ফিরেই প্রথম ইনিংসে খেলেছেন ৭৯ রানের অসাধারণ এক ইনিংস। সেঞ্চুরিটা আসি আসি করে – এবারও আসলো না – তবে এটা ঠিক যে সাম্প্রতিক সময়ে এটাই কোহলির সেরা ইনিংসগুলোর একটা।

দলের ব্যাটিং বিপর্যয়ে একাই লড়াই করে গেছেন ভারতের টেস্ট অধিনায়ক। এই ৭৯ রানের ইনিংস প্রশংসা পাওয়ার আরেকটি বড় কারণ তার খেলা ২০১ বল! তিনি ২০১ বল খেলে করেছেন ৭৯ রান। যার ৫০ শতাংশ বলই তিনি খেলার চেষ্টাই করেননি। অফ স্টাম্পের বাইরের বল বেশ সতর্কতার সাথেই ছেড়েছেন। সম্প্রতি অফ স্টাম্পের বাইরের বলে আউট হওয়া নিয়ে বেশ সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। সেই ভুল শুধরে শেষ টেস্টের প্রথম ইনিংসেই খেললেন ধৈর্য্যশীল এক ইনিংস।

প্রথম দিনের ম্যাচ রিভিউতে ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর স্টার স্পোর্টসকে বলেন নিজের ইগোকে সরিয়ে রাখাতেই অসাধারণ ইনিংস খেলতে পেরেছে বিরাট। তিনি বলেন, ‘বিরাট বেশ কয়েকবার বলেছে যখন তুমি ইংল্যান্ড যাচ্ছো তোমাকে তোমার ইগো ভারতে রেখে যেতে হবে। আজকে বিরাট নিজের ইগোটা কিট ব্যাগে রেখেই ব্যাটিং করেছে। তার এই ইনিংসটা আমাকে ইংল্যান্ড সফর মনে করিয়ে দেয়। যেখানে সে অফ স্টাম্পের বাইরের অনেক গুলো বল ছেড়ে দিয়েছিলো। আজকেও সে একইভাবে বলগুলো ছেড়ে দিয়েছে। সে আউটও হয়েছে তবে নিজের ইগোকে আজকে সরিয়ে রেখেছিলো। সে প্রতি বলেই চড়াও হওয়ার চেষ্টা করেনি।’

প্রথম ইনিংসে বিরাটের ৭৯ রানে ভর করে ২২৩ রানে অলআউট হয় সফর কারী ভারত। প্রোটিয়াদের পক্ষে রাবাদা সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন। দুই বছর পর সেঞ্চুরির হাতছানি দিচ্ছিলো ভারতের এই তারকাকে। তবে সেঞ্চুরি থেকে ২১ রান দূরে থাকতে নবম উইকেটে ফাস্ট বোলার ক্যাগিসো রাবাদার বলে উইকেটের পেছনে ভেরেইনেকে ক্যাচ দিয়ে ফিরেন তিনি।

দলের বাকিদের ব্যাটিং ব্যর্থতায় সেঞ্চুরির আক্ষেপ নিয়েই সাজঘরে  ফিরতে হয় বিরাটকে। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে কিগান পিটারসেনের ৭২ রানের পরেও বাকিদের ব্যর্থতায় মাত্র ২১০ রানেই গুড়িয়ে যায় দক্ষিণ আফ্রিকা। জাসপ্রিত বুমরাহ একাই শিকার করেন ৫ উইকেট।

কোহলির ব্যাটিং গড় অবশ্য এই ইনিংসের পরও খুব বেশি বাড়েনি। ২০২০ থেকে শুরু করে এখন অবধি তাঁর ব্যাটিং গড় মোটে ২৮.১১। তবে, আশার ব্যাটার হল – তাঁর ব্যাটের গভীরতাটা ফিরতে শুরু করেছে। কাঠিন্যের চ্যালেঞ্জটা নিতে পারছেন বিরাট। ব্যাটে ফিরছে শৃঙ্খলা – এই ধারাবাহিকতা থাকলে সেঞ্চুরি ফিরে আসাও খুব দূরের কথা নয়।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...