শ্রীলঙ্কার ৮ মিনিট ৩৫ সেকেন্ডের চ্যালেঞ্জ

শ্রীলংকার ক্রিকেটারদের দূর্বল ফিটনেস নিয়ে চারদিকে সমালোচনা হয়েছে। তাই ফিটনেস স্ট্যান্ডার্ড ঠিক রাখতে শ্রীলংকা ক্রিকেট বোর্ড আগেই ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে। মূল দলে জায়গা পাওয়ার জন্য তাদের ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করতে হবে।

চলতি মাসেই ওয়েস্ট ইন্ডিজ সফর করবে শ্রীলংকা। এর আগে ক্যারিবিয়ান সিরিজে প্রস্তুত হতে ফিটনেস ইস্যুতে কঠোর হচ্ছে লঙ্কান ক্রিকেট বোর্ড। ক্যারিবিয়ান সফরের জন্য প্রাথমিক দলে থাকা ক্রিকেটারদের ৮ মিনিট ৩৫ সেকেন্ড সময়ের ভিতর ২ কিলোমিটার দৌড়ানোর চ্যালেঞ্জ নিতে হচ্ছে।

শ্রীলংকার ক্রিকেটারদের দূর্বল ফিটনেস নিয়ে চারদিকে সমালোচনা হয়েছে। তাই ফিটনেস স্ট্যান্ডার্ড ঠিক রাখতে শ্রীলংকা ক্রিকেট বোর্ড আগেই ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে। মূল দলে জায়গা পাওয়ার জন্য তাদের ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করতে হবে।

নতুন ফিটনেস ট্রেইনার গ্রান্ট লুডেন বোর্ডের কাছে নতুন এই পদ্বতি সুপারিশ করেছেন এবং আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন সাবেক অধিনায়ক সহ কয়েকজন সিনিয়র ক্রিকেটার এই ফিটনেস ট্রেনিংয়ে সবার নীচে থাকবে। তিনি আরো জানিয়েছিন কোচিং স্টাফ যদি আলোচনায় যায় তবে বেশ কয়েকজন ক্রিকেটারকে ফিটনেসের জন্য ক্যারিবিয়ান সফর থেকে বাদ পড়তে হবে।

শ্রীলংকার ক্রিকেটারদের ট্রেনিং গুলো সাধারণতো রাজাপাকসে স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় এবং সেখানে বোর্ডের কোচিং স্টাফ অনুষ্ঠিত থাকে। কিন্তু ৫ ফেব্রুয়ারি ক্রিকেটারদের ট্রেনিংয়ের জন্য সুগঠাদাস স্টেডিয়ামে ডেকে আনা হবে।  যারা স্কুলের প্রতিযোগিতায় ট্র্যাক ইভেন্টে অংশ নিয়েছে তাঁরা সেখানকার ট্র্যাকের সাথে পরিচিত। ট্রেনিংয়ে উত্তীর্ণ হতে ক্রিকেটারদের ৮ মিনিট ৩৫ সেকেন্ডে ট্র্যাকে ৫ রাউন্ড দৌড়াতে হবে।

অভ্যন্তরীণ কিছু সূত্র জানিয়েছে কিছু শীর্ষস্থানীয় ক্রিকেটাররা পরিক্ষামূলক ট্রেনিংয়ে রাউন্ড শেষ করতে ৯ মিনিট সময় নিয়েছিলো। একজন ক্রিকেটার ৯.৩০ সেকেন্ড সময় নিয়েছিলো। সেই সূত্র আরো জানিয়েছে ক্রিকেটাররা ইংল্যান্ডের সাথে গল টেস্ট শুরুর আগে এটা করেছিলো। এখন গল টেস্ট শেষ হয়েছে। এখন রাউন্ড দিলে অর্ধেক দল এই পরিক্ষায় ব্যর্থ হবে।

পাকিস্তান দলের সাথে আগেও এগুলো নিয়ে কাজ করেছেন লুডেন। তাই এই কাজের অভিজ্ঞতা থাকা লুডেনকে একজন কঠিন প্রশিক্ষক বলে মনে করা হচ্ছে। ২ কিলোমিটার দৌড়ের জন্য সে ব্যাটসম্যানদের ৮ মিনিট ৩৫ সেকেন্ড এবং পেস বোলারদের জন্য ৭ মিনিট ৩০ সেকেন্ড সময় বেঁধে দিয়েছে।

ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড একটি নতুন ফিটনেস নীতি প্রবর্তন করবে। নীতিতে থাকবে যদি কোন ক্রিকেটার ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হয়, তবে দ্বিতীয়বারের জন্য ফিটনেস পরিক্ষা দিতে ৪০ দিন অপেক্ষা করতে হবে। যদি তিনি দ্বিতীয় পরীক্ষায় আবার ব্যর্থ হন তবে জাতীয় দলের জন্য বিবেচিত হবেন না।

দুই কিলোমিটার দৌড়ের ট্রেনিং ভারত এবং অস্ট্রেলিয়ার মতো অন্যান্য দেশ গুলোও অনুসরণ করে।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...