Social Media

Light
Dark

যুবাদের বিশ্বকাপে ভারতীয়দের দাপট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সর্বাধিক শিরোপার মালিক ভারত। তাদের দেশের ক্রিকেট কাঠামো নিয়ে প্রশংসার বন্যা বয়ে যায় হরহামেশাই। সেসব যে নেহায়েতই মিছে নয়, তার প্রমাণ তো বয়সভিত্তিক পর্যায়ে জয় লাভ করা পাঁচটি বিশ্বকাপ। শুধু কি তাই? পাঁচ বার টুর্নামেন্ট সেরার খেতাব জিতেছে ভারতের যুবারা। আজ থাকছে সে আলোচনা।

  • যুবরাজ সিং (২০০০)

২০০০ সালে প্রথমবারের মত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের স্বাদ পায় ভারত। সে আসরে ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম সেনানী ছিলেন যুবরাজ সিং। ৭ ইনিংসে ১০৩ এর একটু বেশি স্ট্রাইকরেটে ২০৩ রান সংগ্রহ করেছিলেন। পাশাপাশি ১২টি উইকেট শিকার করেছিলেন যুবরাজ। তার এমন পারফরমেন্সের কল্যাণে ভারতের শিরোপা জয় সহজ হয়।

  • শিখর ধাওয়ান (২০০৪)

২০০৪ সালে সেমিফাইনালে পাকিস্তানের কাছে হেরেছিল ভারতের যুবারা। কিন্তু সেই বিশ্বকাপে পরবর্তী তারকা ক্রিকেটারদের অনেকেই ছিলেন। যাদের মধ্যে শিখর ধাওয়ান ছিলেন অন্যতম। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের রেকর্ড ৫০৫ রান সংগ্রহ করেন তিনি। দল ফাইনালে না পৌঁছালেও ধাওয়ানের হাতে উঠেছিল টুর্নামেন্ট সেরার পুরষ্কার।

  • চেতশ্বর পুজারা (২০০৬)

ভারতের টেস্ট দলের এক ঢাল হিসেবে বেশ পরিচিতি লাভ করেছেন চেতশ্বর পুজারা। কিন্তু ওয়ানডে দলে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। ২০০৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৩৪৯ রান এসেছিল তার ব্যাট থেকে। ফাইনালে পাকিস্তানের বিপক্ষে শোচনীয় পরজয়ের পরও পুজারা হয়েছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।

  • শুভমান গিল (২০১৮)

চেতশ্বর পুজারা পর কেটে গেছে প্রায় এক যুগ। এই দীর্ঘ সময়ের মধ্যে ভারতের কোন খেলোয়াড় জিততে পারেননি টুর্নামেন্ট সেরার পুরষ্কার। সেই ধারার বুকে আঘাত হানেন শুভমান গিল ২০১৮ সালে। বনে যান যুব বিশ্বকাপের সেরা খেলোয়াড়। তার করা ৩৭২ রান ভারতকে সহয়তা করে নিজেদের চতুর্থ শিরোপা ঘরে তুলতে।

  • যশস্বী জয়সওয়াল (২০২০)

২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশের কাছে পরাজয় বরণ করে ভারত। হাড্ডাহাড্ডি লড়াইয়ের সে ম্যাচে গুরুত্বপূর্ণ ৮৮ রান আসে যশস্বী জয়সওয়ালের ব্যাট থেকে। তাছাড়া পুরো টুর্নামেন্ট জুড়েই দারুণ ব্যাট চালিয়েছিলেন জয়সওয়াল। ৪০০ রান করা জয়সওয়ালের হাতেই তাই উঠেছিল সেবারের টুর্নামেন্ট সেরার স্বীকৃতি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link