Social Media

Light
Dark

অশ্বিন-জাদেজা জুটির রেকর্ডে শুভংকরের ফাঁকি!

নি:সন্দেহে অশ্বিন জাদেজা জুটি উইকেটে কুম্বলে-হরভজনের চেয়ে এগিয়ে রয়েছেন। যা চমকপ্রদ এক রেকর্ড। তবে ৩৪ টেস্ট শেষে দলের অবস্থা বিবেচনায় নিলে কিংবদন্তি কুম্বলে-হরভজন জুটিকেই এগিয়ে রাখতে হয়।

দেশের মাটিতে ক্রিকেট মানেই যেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা জুটির নিত্যনতুন রেকর্ড। ইতিহাস ঘাটলে এই জুটির এক বেশ আশ্চর্য রেকর্ড চোখে পড়ে। ভারতীয় এই অলরাউন্ডার জুটি ঘূর্ণি-বাজীতে ছাড়িয়ে গেছেন কিংবদন্তি কুম্বলে-হরভজনের জুটিকেও। কিন্তু, এখানেও আছে শুভংকরের ফাঁকি।

ঘরের মাঠে বিগত ইংল্যান্ডের সাথে সিরিজেই তাঁরা এই কীর্তি গড়েন। পাশাপাশি রবীন্দ্র জাদেজা আবার ৩০০ উইকেটে পৌঁছাতে দরকার মাত্র এক উইকেট। যার মাধ্যমে তিনি ইয়ান বোথামের পর দ্বিতীয় দ্রুততম ৩০০০ রান ও ৩০০ উইকেটের মাইলফলক ছুঁবেন। অন্যদিকে, ৯৯ উইকেট যোগে চতুর্থ ইনিংসে ভারতের সফলতম বোলার রবিচন্দ্রন অশ্বিন। যার ৭৩ টি উইকেট তিনি পেয়েছেন হোম কন্ডিশনে। তাঁর চেয়ে বেশি ঘরের মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ উইকেট তুলেছেন শেন ওয়ার্ন।

জুটি হিসেবেও অশ্বিন-জাদেজা ঘরের মাঠ মাতানোর ওস্তাদ। লাল বলে ৪৫ টি ম্যাচ খেলেন ঘরের মাঠে। যেখানে তাদের শিকার ৪৮১ উইকেট। অন্যদিকে, অনিল কুম্বলে আর হরভজন সিং একসাথে খেলেছেন ৩৪ টেস্ট। যেখানে তাদের ঝুলিতে রয়েছে ৩৫৬ উইকেট।

মজার কথা হচ্ছে অশ্বিন-জাদেজার খেলা ৪৫ টেস্টে ভারতীয় পেস লাইন আপ ছিল যথেষ্ট ভাল। সেই ক’টি টেস্টে ভারতের সংগ্রহ ৮২৮ উইকেট। যেখানে তাদের অবদান ৫৮ শতাংশ।

এদিকে কুম্বলে-হরভজন জুটিকালে ভারতীয় পেস লাইন আপ ছিল বেশ অনভিজ্ঞ। তাই তাদেরকেই বোলিং এর বেশিরভাগ টা সামাল দিতে হতো। সেই সুবাদেই ৩৪ টেস্টে এ জুটির শিকার ৬৫ শতাংশ উইকেট।

এবার কিছুটা গভীরে যাই। জুটির ৩৪ টেস্ট শেষে অশ্বিনের ঝুলিতে ছিল ১৯৭ উইকেট। যেখানে কুম্বলের ২০১ উইকেট নিয়ে এগিয়ে ছিলেন। সেদিক দিয়ে আবার জাদেজা ১৬২ উইকেট নিয়ে হরভজনের ১৫৫ উইকেট থেকে এগিয়ে যান। তবে একত্রে অশ্বিন জাদেজা জুটি ৩৫৯ উইকেট নেয়। যা দলের উইকেটের ৫৭ শতাংশ। অন্যদিকে, দলের ৬৫ শতাংশ উইকেট তুলে কুম্বলে ও হরভজনের উইকেট ৩৫৬।

নি:সন্দেহে অশ্বিন জাদেজা জুটি উইকেটে কুম্বলে-হরভজনের চেয়ে এগিয়ে রয়েছেন। যা চমকপ্রদ এক রেকর্ড। তবে ৩৪ টেস্ট শেষে দলের অবস্থা বিবেচনায় নিলে কিংবদন্তি কুম্বলে-হরভজন জুটিকেই এগিয়ে রাখতে হয়।

Share via
Copy link