More

Social Media

Light
Dark

বাবর-কোহলি তুলনা ভিত্তিহীন

’কোহলি প্রতিটা ম্যাচেই রান করে। আর অন্যজন( বাবর আজম) প্রতি ম্যাচে রান করে না। সেক্ষেত্রে তুলনা কিভাবে করবো?’ পিটিআই কে দেয়া সাক্ষাতকারে জানান তিনি। তিনি পিটিআই কে আরও জানান যে, তিনি বিশ্বাস করেন, যে খেলোয়াড় বেশি রান করে সেই ভাল খেলোয়াড়।

‘ইয়ে ফিজুল কি বাতে হ্যায়’ মানে এ কথা অপ্রয়োজনীয়। এটাই ছিল বাবর আজম-ভিরাট কোহলির তুলনা নিয়ে পাক কিংবদন্তি জহির আব্বাসের প্রথম মন্তব্য।

সম্প্রতি পাকিস্তানী সাবেক ক্রিকেটার জহির আব্বাস কে জিজ্ঞাসা করা হয় কোহলি ও বাবর কে নিয়ে। সেখানে তিনি এ তুলনা কে ভিত্তিহীন বলে উল্লেখ করেন।

‘কোহলি প্রতিটা ম্যাচেই রান করে। আর অন্যজন( বাবর আজম) প্রতি ম্যাচে রান করে না। সেক্ষেত্রে তুলনা কিভাবে করবো?’ জহির আব্বাস আরও জানান যে, তিনি বিশ্বাস করেন, যে খেলোয়াড় বেশি রান করে, সেই ভাল খেলোয়াড়।

ফ্যাব ফোর বা সেরা চারের অন্তর্গত বিরাট কোহলির তিন ফরম্যাটে মোট ৮০ টা শতক রয়েছে। যেদিকে ফ্যাব ফোরের এক সময়কার পঞ্চম সদস্য বাবর হাঁকিয়েছেন ৩১ টা শতক। যদিও বয়সে কোহলির চেয়ে বেশ ছোট তিনি। সাথে চলছে ক্যারিয়ারে রানখড়া।

বাবর-কোহলি প্রসঙ্গ বাদেও ভারত দল নিয়ে বেশ কিছু কথা বলেন ৭৭ বছর বয়েসী আব্বাস। সুনাম করেন ভারত দলের ধারাবাহিকতা নিয়ে। পাশাপাশি দলটির  ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স নিয়ে কথা বলেন তিনি। দলের স্থিতিশীলতারও প্রশংসা করেন। তিনি বিশ্বাস করেন রোহিতের নেতৃত্বে চ্যাম্পিয়নস ট্রফির অন্যতম দাবিদার ভারত।

এশিয়ার ব্র‍্যাডম্যান খ্যাত ব্যাটার ছিলেন জহির আব্বাস। খেলেছেন ৭৮ টেস্ট আর ৬২ ওয়ান ডে। যাতে ৫০৬২ ও ২৫৭২ করে রান আছে তার।

নি:সন্দেহে প্রজন্মের অন্যতম সেটা ব্যাটার বিরাট। সেই হিসেবে অভিজ্ঞতা বা পরিসংখ্যানে বেশ পিছিয়ে বাবর। তবে এখনও তার ক্যারিয়ারেও এগোনোর সময় আছে। তাই তো এ তুলনা ভিত্তিহীনই বটে।

Share via
Copy link