Social Media

Light
Dark

ভারতের কোচ হবেন রাহুল দ্রাবিড়

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও শ্রীলঙ্কা সফরের জন্য ইতোমধ্যেই আলাদা দুটি দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ভারতের মূল দলটি যাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে। ওদিকে তুলনামূলক তরুণ একটি দল তৈরি করা হয়েছে শ্রীলঙ্কা সফরের জন্য। সে দলের অধিনায়ক এবং কোচ কে হবেন তা নিয়েই এখন যত আলোচনা।

ads

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও তাঁর পরবর্তী টেস্ট সিরিজ খেলতে যে দলটি ইংল্যান্ড যাবে স্বাভাবিকভাবেই সেই দলের অধিনায়কত্ব করবেন বিরাট কোহলি। তাছাড়া প্রধান কোচ রবি শাস্ত্রীসহ পুরো কোচিং স্টাফই ইংল্যান্ড যাবে এই দলটার সাথে। তাই শ্রীলঙ্কায় ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে যে দলটা যাবে তাঁদের কোচ হিসেবে ভাবা হচ্ছে রাহুল দ্রাবিড়কে।

ভারতের অনুর্ধব-১৯ দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন রাহুল দ্রাবিড়। তাঁর তত্ত্বাবধানেই আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তৈরি হচ্ছে ঋষভ পান্ত, ঈশান কিষাণ কিংবা পৃথ্বী শ’র মত তরুণ ক্রিকেটাররা। এছাড়া ভারতীয় ‘এ’ দলের মেন্টর হিসেবেও কাজ করছেন এই কিংবদন্তি।

ads

ভারত দলে তরুণ পারফর্মারদের যেই মিছিল আমরা দেখি সেটার মূল কারণ হলেন এই রাহুল দ্রাবিড়। ভারতের নতুন প্রজন্মকে তিনিই তৈরি করছেন আন্তর্জাতিক ক্রিকেটের জন্য। তাই বয়স ভিত্তিক দলের সফল এই কোচকেই এবার ভারতের শ্রীলঙ্কা সফরের কোচ হিসেবে দেখা যেতে পারে।

ওদিকে স্যাঞ্জু স্যামসনকে প্রথমে অধিনায়ক হিসেবে ভাবা হলেও তিনি ইনজুরির কারণে দলের সাথে থাকতে পারবেন কিনা তা এখনো নিশ্চিত না। ফলে খুব সম্ভবত শিখর ধাওয়ান হচ্ছেন সেই দলের অধিনায়ক। যদিও অধিনায়ক হওয়ার দৌড়ে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও ছিলেন। তবে ইনজুরির কারণে তাঁর বোলিং করতে অসুবিধা হচ্ছে বলে শিখর ধাওয়ানকেই হয়তো নেতৃত্ব দিতে দেখা যাবে।

মাঝপথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেমে গেলেও সামনে ব্যস্ত সূচি ভারতীয় দলের সামনে। সব ঠিক থাকলে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও হবার কথা এবছরই। তাই ক্রিকেটারদ্বের চাপমুক্ত রাখতেই দুটি আলাদা দল গঠন করেছে ভারত।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজও খেলবে কোহলির দল। ওদিকে শ্রীলঙ্কায় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলতে যাবে শিখর ধাওয়ানরা। আর সেই দলের কোচ হিসেবে যাবেন রাহুল দ্রাবিড়। কে জানে, হয়তো এক সময় মূল দলের কোচিংয়ের দায়িত্বও পাবেন তিনি।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link