‘সিডন্সকে যে প্রশ্নটা করেছে তাঁর মাথায় কি আছে জানি না’

হঠাৎ করে তাহলে কেন তামিম হঠাৎ চার নম্বরের ভাবনায়? তামিম নিজে কি ভাবছেন এই বিষয়ে?

হঠাৎ করেই ব্যাটিং কোচ জেমি সিডন্স বলে ফেললেন, চার নম্বরের জন্য নাকি তামিম ইকবাল দারুণ হবেন। অথচ, টানা ১৭ টা বছর ধরে তামিম ইনিংসের গোড়াপত্তনই করে গেছেন। হঠাৎ করে তাহলে কেন তামিম হঠাৎ চার নম্বরের ভাবনায়? তামিম নিজে কি ভাবছেন এই বিষয়ে?

একটা টেলিকম প্রতিষ্ঠানের বানিজ্যিক প্রচারণা মূলক অনুষ্ঠানে হাজির হয়ে ওয়ানডে অধিনায়ক তামিম মুখ খুললেন। এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সাকিব আল হাসানের অধিনায়কত্ব ফিরে পাওয়া থেকে ওয়েস্ট ইন্ডিজ সফর-সহ আরো অনেক ব্যাপারে উঠে এসেছে।

ব্যাটিং কোচ জেমি সিডন্স বলেছেন যে আপনাকে তিনি চাচ্ছেন চার নম্বরে ব্যাটিং করাতে, এই ব্যাপারে আপনার মতামত কি?

সিডন্সকে যে প্রশ্নটা করেছে তাঁর মাথায় কি ছিল বা আছে আমার তা জানা নেই এবং সে বিষয়ে আমার ধারণাও নেই। তবে আমার ব্যক্তিগত মতামত বোকার মত একটা প্রশ্ন করেছে সে। আমার জানা নেই যে কেন আমি চার নম্বরে ব্যাট করব। আমি ওপেনিং করছি ১৭ বছর ধরে আর আমি সেখানটায় বেশ ভালই করছি।

সাকিবকে কিভাবে টেস্ট অধিনায়ক হিসেবে ওয়েলকাম করছেন?

আমি ওর ক্যাপ্টেন্সির আন্ডারে দুইবার খেলেছি। এটা কোন রকেট সাইন্স না যে তার দূর্দান্ত এক ক্রিকেট মস্তিষ্ক রয়েছে। আর টেস্ট ক্রিকেটে ক্যাপ্টেন্সি করা বেশ কঠিন। টেস্টে ক্রিকেটে ফলাফল আমাদের পক্ষে আসে না। তা আমি অধিনায়ক হওয়ার পর যখন বলেছি যে আমাকে আপনাদের সময় দিতে হবে। ঠিক তেমনিই সাকিবকে সময় দিতে হবে। তারাহুড়া করলে চলবে না। আমরা এই একটা ফরম্যাটে অনেক দূর্বল। তার নেতৃত্ব ও তার পরিকল্পনা ও আমাদের সবার সাপোর্ট থাকলে সম্ভবত আগামী দুই তিন বছরে আমরা একটা বেটার টেস্ট দল হতে পারব।

সাকিবে অধিনায়কত্ব কাল নিয়ে কোন তথ্য দেওয়া হয়নি। জিম্বাবুয়ে ট্যুরেও তিনি যাবেন না। এই যে সময়কাল নিয়ে হওয়া ধোয়াশাটা দলে জন্যে কতটুকু ভাল হবে?

জিম্বাবুয়েতে টেস্ট নেই। যতটুকু আমি জানি এবার শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি আছে। আর আমি এটা নিয়েও খুব বেশি চিন্তিত নই যে কে যাচ্ছে আর কে যাচ্ছে না। এই জিনিসটা বোর্ডের হাতে। এখানে অধিনায়কের কোন কন্ট্রোল থাকে না।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে প্রত্যাশা কি?

ওয়েস্ট ইন্ডিজের সাথে টেস্ট সিরিজ বাদে আমাদের ওয়ানডে এবং টি-টোয়েন্টি বেশ ভাল গিয়েছে। তবে এটা ঠিক যে ওয়েস্ট ইন্ডিজ এমন এক জায়গা যেখানে ক্রিকেট খেলাটা খুব বেশি সহজ নয়, বিশেষ করে টেস্ট ক্রিকেট। আগের বারের থেকে ভাল খেলতে চাই টেস্ট আর বাকি দুই ফরম্যাটে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে চাই।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা শুরু হচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আপনার পরিকল্পনা কি?

আমাকে তো বলার সুযোগই দেওয়া হয় না।  আপনারা বলেন অথবা অন্য কেউ আমার কথা বলে দেয়। আমি অন্তত এতবছর ক্রিকেট খেলার পর ডিজার্ভ করি আমি কি চিন্তা করি, কি না চিন্তা করি না  সেটা আমার মুখ থেকে শোনার।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...