Social Media

Light
Dark

‘রঙিন’ পরিবর্তনের হাওয়া ভারতে

দারুণ এক দুশ্চিতায় ভারতীয় ক্রিকেট নির্বাচকেরা। এত এত মানসম্মত খেলোয়াড়দের ভীরে কাকে রেখে কাকে সুযোগ দেওয়া যায় সেই নিয়েই যেন তাঁদের দুশ্চিন্তা। তাঁর মধ্যেই দলের ভেতর এসেছে গুরুত্বপূর্ণ পরিবর্তন।

ads

কোচ রবি শাস্ত্রীর জায়গায় এসেছেন রাহুল দ্রাবিড়, অন্যদিকে ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব পেয়েছেন রোহিত শর্মা। সুতরাং দলের পরিকল্পনায় যে পরিবর্তন আসবে তা এক প্রকার নিশ্চিত। সেই পরিকল্পনার খাতিরে যে দলে বেশকিছু নতুন মুখের আনাগোনা হবে বাদ যাবেন অভিজ্ঞরা তাও বলে দেওয়া খুব একটা দুষ্কর নয়।

ইতোমধ্যে টেস্ট দল ঘোষণা করেছে ভারত। সেখানে নেই নজড়কাড়া চমক। তবে যেহেতু আগামী তিন বছরে আসতে চলেছে আইসিসি আয়োজিত সাদা বলের বৈশ্বিক টুর্নামেন্ট, সেহেতু পরিবর্তনের বাতাস যে পহেলা রঙিন দলেই হবে তা সহজেই আন্দাজ করা যায়। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা ট্যুরেই দেখা যেতে পারে পরিবর্তনের ছোঁয়া। গুঞ্জন উঠেছে হার্দিক পান্ডিয়া এবং শিখর ধাওয়ানের বাদ পড়ার। সেক্ষেত্রে কারা যাবেন কি যাবেন না তা নিয়েও গুঞ্জনের শেষ নেই।

ads

তবে এই দুই খেলোয়াড়ের পরিবর্তে সবচেয়ে জোরালো যেই দু’টি নাম ভেসে আসছে তা হচ্ছে ভেঙ্কেটেশ আইয়ার ও রুতুরাজ গায়কড়। চলমান ‘বিজয় হাজরা’ ভারতীয় ঘরোয়া ওয়ানডে ক্রিকেট টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে রয়েছেন এই দুইজন খেলোয়াড়। তাই বোধহয় দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের জন্যে তাঁদের নাম শোনা যাচ্ছে প্রায়শই। নির্বাচক প্যানেলের একজন বলেই বসেছেন যে ভেঙ্কেটেশ আইয়ার যাচ্ছেন দক্ষিণ আফ্রিকায়।

ভেঙ্কেটেশ আইয়ার বিজয় হাজরা ট্রফিতে ইতোমধ্যে দুইটি শতক হাঁকিয়েছেন সাথে নিয়েছেন বেশকিছু গুরুত্বপূর্ণ উইকেট। এর ফলে তিনি যে হার্দিক পান্ডিয়ার পরিবর্তে  ওয়ানডে দলের অন্যতম সদস্য হওয়ার জন্যে পুরোপুরি প্রস্তুত তা প্রমাণিত হয়। যদিও ভেঙ্কেটেশ একজন পরিক্ষিত ওপেনার।

কিন্তু, দলে থাকা রোহিত শর্মা ও লোকেশ রাহুলের পরিবর্তে তিনি এখনই সুযোগ পাচ্ছেন না সেই পজিশনে তা মোটামুটি নিশ্চিত করেই বলা যায়। তিনিও হয়ত সেটা জানেন। তাছাড়া তিনি দলে সুযোগ পেলে তাঁর রোল থাকবে একজন ফিনিশারের।

ভেঙ্কেটেশ এসব কিছুই হয়ত আন্দাজ করতে পেরেছেন তাইতো নিজেকে চলমান বিজয় হাজরা ট্রফিতে বিভিন্ন ব্যাটিং পজিশনে বাজিয়ে দেখছেন। সফলও হয়েছেন। কেরালার বিপক্ষে চার নম্বরে ব্যাট করতে নেমে ৮৪ বলে করেছিলেন ১১২।

পরবর্তী ম্যাচে পাঁচে ব্যাটিং করতে নেমে তিনি। তারপর ১৫১ করেছেন মাত্র ১১৩ বলে। যা প্রমাণ করে যেকোন পজিশনে ব্যাটিং করতে পারদর্শী ভেঙ্কেটেশ। হয়ত তাঁকে দেখা যেতে পারে দক্ষিণ আফ্রিকা সফরকারী দলে তো বটেই তাঁদের বিরুদ্ধের একাদশেও।

অন্যদিকে রোহিত-রাহুল ভারত দলের অবিচ্ছেদ্য ওপেনিং জুঁটি। অন্তত বর্তমান প্রেক্ষাপটে। তবে একজন ব্যাকআপ ওপেনার নিয়ে যেতেই হবে ভারতকে যদি ভেঙ্কেটেশকে একজন ফিনিশার হিসেবেই বিবেচনা করে দল। সেক্ষেত্রে দলে সুযোগ পেতে পারেন আইপিএলে ব্যাটের ঝলকানি দেখানো চেন্নাই সুপার কিংসের ওপেনার রুতুরাজ গায়কড়।

আইপিএলের বিধ্বংসী ফর্ম রুতুরাজ অব্যাহত রেখেছেন বিজয় হাজরা ট্রফিতে। তিনি ইতোমধ্যে পরপর তিনটি শতক হাঁকিয়ে রীতিমত আলোচনায় এসেছেন। নির্বাচকরাও তাঁকে নিয়ে নিশ্চয়ই চিন্তা করছেন। দারুণ ছন্দে রয়েছেন তিনি। রুতুরাজ শ্রীলঙ্কার বিপক্ষে দুইটি টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেলেও ওয়ানডে দলে এখন অবধি ডাক মেলেনি তাঁর। এমনকি নিউজিল্যান্ডে বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচেও দলে জায়গা পাননি তিনি। রোহিত, রাহুল ও ইশান কিশানদের ভিড়ে।

কিন্তু বিজয় হাজরা ট্রফিতে মধ্যপ্রদেশের বিপক্ষে ১৩৬ , ছত্রিশগড়ের বিপক্ষে ১৫৪ ও কেরালার বিপক্ষে ১২৪ রান নিশ্চয়ই এড়িয়ে যেতে পারবেন না নির্বাচকরা। তাছাড়া দলের অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান রয়েছেন অফফর্মে। হাজরা ট্রফিতে তাঁর রান যথাক্রমে ০, ১২, ১৪, ১৮।

এসব কিছু বিবেচনায় হয়ত রুতুরাজ দলে সুযোগ পেতে পারেন। তবে কোচ রাহুল দ্রাবিড় এখনো চান অভিজ্ঞদের সুযোগ দিতে। তাতে হয়ত ধাওয়ানও যেতে পারেন ওয়ানডে দলের সদস্য হয়ে দক্ষিণ আফ্রিকায়। এসব নিয়েই দোটানায় রয়েছে ভারতীয় নির্বাচকেরা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link