দ্য জেমিসন শো

কাইল জেমিসন এখন কেবল নিউজিল্যান্ডের নন, সারা বিশ্বেরই সবচেয়ে সফল বোলার। নিজের অষ্টম টেস্ট খেলতে নেমে ৫ বারই ৫ বা ততোধিক উইকেট তুলে নিয়েছেন। এতো কম সময়ে ৫ বার ৫ উইকেট শিকারের কীর্তি নেই কারো। জেমিসনের অভিষেকের পর থেকে এই সময়কালে বিশ্বে আর কোনো বোলার তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি।

অভিষেকের আগে তাকে নিয়ে আলোচনা ছিলো উচ্চতার জন্য।

সেই কাইল জেমিসন আলোচনাটা ঘুরিয়ে দিয়েছেন। একটা পর একটা ম্যাচে দূরন্ত বোলিং করে হয়ে উঠেছেন এই সময়ের সবচেয়ে আলোচিত ফাস্ট বোলার। আজ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিনটাও নিজের নামে করে দিয়েছেন জেমিসন। বুঝিয়ে দিয়েছেন, তিনি থাকতে এসেছেন।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কাইল জেমিসনের বোলিং তোপে নিজেদের প্রথম ইনিংসে ২১৭ রানেই গুড়িয়ে গেছে ভার‍ত। সেই সাথে জেমিসন গড়েছেন অসাধারণ এক রেকর্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন এই কিউই পেসার।

নিউজিল্যান্ডের হয়ে অভিষেকের পর প্রথম আট টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি এখন জেমিসন। আট টেস্টে ৪১ উইকেট নিয়ে এই রেকর্ড ধরে রেখেছিলেন জ্যাক কো। সেটি টপকে নিজের অষ্টম টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করার পর বর্তমানে তার উইকেট সংখ্যা ৪৪! এই রেকর্ড গড়ার পথে জেমিসন প্রথম ইনিংসে শিকার করেছেন রোহিত শর্মা, বিরাট কোহলি, রিশভ পান্ত, ইশান্ত শর্মা ও জাসপ্রেত বুমরাহর উইকেট।

কাইল জেমিসন এখন কেবল নিউজিল্যান্ডের নন, সারা বিশ্বেরই সবচেয়ে সফল বোলার। নিজের অষ্টম টেস্ট খেলতে নেমে ৫ বারই ৫ বা ততোধিক উইকেট তুলে নিয়েছেন। এতো কম সময়ে ৫ বার ৫ উইকেট শিকারের কীর্তি নেই কারো। জেমিসনের অভিষেকের পর থেকে এই সময়কালে বিশ্বে আর কোনো বোলার তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি।

বৃষ্টি বাধায় পন্ড হয় প্রথম দিনের খেলা। এরপর দ্বিতীয় দিনে টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে ভারত। ওপেনিং জুটিতেই আসে ৬২ রান। এরপর দলীয় ৬২ রানে ভারতীয় শিবিরে প্রথম আঘাত হানেন জেমিসন। রোহিত শর্মাকে তুলে নিয়ে ব্রেক থ্রু এনে দেন দলকে। এরপর তৃতীয় দিনের শুরুতে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে স্যুইং ভেলকিতে বোকা বানিয়ে লেগ বিফোরের ফাঁদে ফেলে নিজের দ্বিতীয় শিকার বানান তিনি। এরপর দ্রুতই রিশভ পান্তকে তুলে নিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেন জেমিসন।

জেমিসন-ওয়াগনারদের গতি আর স্যুইংয়ের সামনে দাঁড়াতেই পারছিলেন না ভারতীয় ব্যাটসম্যানরা। একমাত্র বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে ছাড়া কেউই ছুঁতে পারেননি ৪০ এর কোটা। শেষদিকে একই ওভারে পরপর দুই বলে ইশন্ত শর্মা ও জাসপ্রেত বুমরাহকে তুলে নিয়ে হ্যাট্রিকের সম্ভাবনা জাগান তিনি। তবে হ্যাট্রিক করতে পারেননি তিনি!

মোহাম্মদ শামির উইকেটটি নিতে পারলে জেমিসন হতেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম বোলার হিসেবে হ্যাট্রিক ও পাঁচ উইকেটশিকারি! অবশ্য ভারতীয় ব্যাটসম্যানদের নিজের স্যুইং ভেলকিতে যেভাবে নাঁচিয়েছেন সেটাই বা কম কি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবারের আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে বিরাট কোহলির আন্ডারে খেলেছিলেন কিউই পেসার কাইল জেমিসন। সেখানে নেট প্র‍্যাকটিসের সময় জেমিসনকে ডিউক বলে বল করতে বলেছিলেন বিরাট কোহলি, যাতে করে তিনি ব্যাটিং অনুশীলন করতে পারেন। কিন্তু জেমিসন সেই অনুরোধ প্রত্যাখান করে দেন। এর আজকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম ইনিংসে সেই বিরাট কোহলিকেই শুধু নিজের শিকার বানাননি, পুরো ভারতীয় শিবিরে নিজের স্যুইং বিষে নীল করেছেন।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...