Social Media

Light
Dark

বাই রানে ৪২! অভিষেকেই উইকেটরক্ষকের লজ্জার রেকর্ড!

অভিষেক ম্যাচ মানেই রোমাঞ্চকর কিছু, বিশেষ ক্ষণটা তাই স্মরণীয় করে রাখতে চান সবাই। তবে এভাবে বোধহয় স্মরণীয় করে রাখতে চাননি ক্লাইভ মাদান্দে; জিম্বাবুয়ের এই ক্রিকেটার নিজেই টেস্ট অভিষেকে গড়েছেন লজ্জাজনক এক রেকর্ড।

আর রেকর্ড গড়ার পথে তিনি ভেঙে দিয়েছেন নব্বই বছর আগের পুরনো রেকর্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ দিয়ে সাদা পোশাকে যাত্রা শুরু হয়েছে এই উইকেট রক্ষকের। কিন্তু গ্লাভস হাতে রীতিমতো শোচনীয় সময় কাটিয়েছেন তিনি, প্রথম ইনিংসে হজম করেছেন ৪২টি বাই রান!

আইরিশদের ইনিংসে এটি দলীয় রানের দ্বিতীয় বৃহত্তম উৎস। সাবেক জিম্বাবুইয়ান পিটার মুর দলটির হয়ে করেছেন ৭৯ রান, বাকিরা কেউই ৩০ রানর গণ্ডি পেরুতে পারেনি৷

এর আগে ১৯৩৪ সালে ইংল্যান্ডের লেস আমেসকে এমনই লজ্জার মধ্য দিয়ে যেতে হয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ম্যাচে ৩৭টি বাই রান দিয়েছিলেন তিনি। দীর্ঘ সময় ধরে এটিই ছিল কোন টেস্ট ম্যাচে সর্বোচ্চ বাই রান হজমের কীর্তি।

অবশ্য উইকেটের পিছনে বেসামাল মাদান্দে উইকেটের সামনেও কিছু করতে পারেননি। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে গোল্ডেন ডাকের স্বাদ পেয়েছেন।

যদিও দ্বিতীয় ইনিংসে সেট হতে পেরেছিলেন তিনি, সুযোগ ছিল দলকে ভাল অবস্থানে পৌঁছে দেয়ার। কিন্তু সেই সুযোগটাও কাজে লাগানো হয়নি। মাত্র ১০ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে তাঁকে – সব মিলিয়ে ভুলে যাওয়ার মতই একটা দু:স্বপ্ন দিয়ে শুরু হলো তাঁর টেস্ট ক্যারিয়ার।

তবে, বাকি দুই ফরম্যাটের পরিসংখ্যান বিবেচনায় নিশ্চয়ই আরো সুযোগ পাবেন এই ডানহাতি। আয়ারল্যান্ডের বিপক্ষে শেষমেশ চার উইকেটে হেরেছে জিম্বাবুয়ে। ভুরি ভুরি অতিরিক্ত রান না হলে হয়তো রোমাঞ্চ ছড়ানো ম্যাচটার ফলাফল ভিন্ন হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link