Social Media

Light
Dark

বোথাম ঝড়ে সেদিন পা ভেঙেছিল গাভাস্করের

ব্যাটার তান্ডব চালাচ্ছেন কথাটার মানে বলের ওপর দিয়ে ঝড় যাচ্ছে, কিন্তু এই ইংলিশ ব্যাটারের অর্থটা বদলে দিয়েছিলেন খানিকটা।

ক্রিকেট মাঠে ব্যাটারদের রাগ ঝাড়া হয় বলের ওপর, কিন্তু ইয়ান বোথাম রাগ ঝাড়লেন ফিল্ডারের পা ভেঙে – অবিশ্বাস্য হলেও ঘটনা সত্য। এমনটাই ঘটেছে ১৯৮২ সালের ওভাল টেস্টে, যেখানে মুখোমুখি হয়েছিল ভারত আর ইংল্যান্ড। পা ভেঙে ফেলা সেই ফিল্ডারও অবশ্য মহান কিংবদন্তি, তিনি সুনীল গাভাস্কর।

ব্যাটার তান্ডব চালাচ্ছেন কথাটার মানে বলের ওপর দিয়ে ঝড় যাচ্ছে, কিন্তু এই ইংলিশ ব্যাটারের অর্থটা বদলে দিয়েছিলেন খানিকটা। শুধু বলের ওপর নয়, তাঁর তান্ডব বাস্তবিকভাবেই আছড়ে পড়েছে ভারতীয় তারকার পায়ে। আর এর ফলে টিবিয়া হাঁড় ভেঙে গিয়েছিল তাঁর।

১৯৮২ সালে ভারত সফরে এসে দুই ম্যাচই হেরে যায় ইংল্যান্ড; সে বছরই ঘরের মাঠে আবার প্রতিশোধের সুযোগ পায় তাঁরা। প্রথম ম্যাচ জিতে অর্ধেক কাজ করেই রেখেছিল, যদিও দ্বিতীয় ম্যাচটা বৃষ্টির কারণে ম্যাচের অনেকটুকু ভেসে যাওয়ায় কোন ফলাফল ছাড়াই শেষ হয়।

সেজন্যই প্রতিশোধ সম্পন্ন করতে তৃতীয় ম্যাচে জয়ের বিকল্প ছিল না স্বাগতিকদের সামনে, বোথাম বোধহয় তাই খানিকটা রেগেই ছিলেন। ক্রিজে এসেই বোলারদের তুলোধুনো করতে শুরু করেন তিনি, রবি শাস্ত্রী থেকে শুরু করে কপিল দেব কেউই পাত্তা পায়নি তাঁর সামনে।

এরই মধ্য দিয়ে মাত্র ২২০ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন এই মহারথী; টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরির কীর্তি যোগ হয় তাঁর ঝুলিতে। ইনিংসটি খেলার পথেই ঘটে অনাকাঙ্ক্ষিত সেই ঘটনা। অধিনায়ক গাভাস্কর তখন সিলি পয়েন্টে ফিল্ডিং করছিলেন, ইংলিশ অলরাউন্ডার সজোরে সেদিকে ড্রাইভ করলে বল গিয়ে পড়ে তাঁর পায়ে – পরবর্তীতে জানা যায় বাম গোড়ালির উপরের হাঁড় ভেঙে গিয়েছে।

অবশ্য এজন্য দুঃখ প্রকাশ করেছেন বোথাম। তিনি বলেন, ‘আমি জানতাম আমি এটা অনেক জোরে মারতে যাচ্ছি। কিন্তু সানিকে ম্যাচ থেকে ছিটকে দেয়ার জন্য দুঃখিত।’

Share via
Copy link