Social Media

Light
Dark

বিপিএলের কনজিউমার প্রাইজ ইনডেক্স

বিপিএলের প্লেয়ার ড্রাফট থেকে মোটামুটি সবগুলো ফ্র্যাঞ্চাইজিই গতকাল তাঁদের দল গুছিয়ে নিয়েছে। এরপরেও হয়তো আরো কয়েকজন দেশি কিংবা বিদেশি ক্রিকেটারকে দলে ভিড়াবে ফ্র্যাঞ্চাইজি গুলো। সবমিলিয়ে এখন পর্যন্ত বেশ শক্ত দল গড়েছে ঢাকা, কুমিল্লার মত ফ্র্যাঞ্চাইজি গুলো।

ads

ঢাকায় তরী ভিড়িয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মর্তুজা ও তামিম ইকবাল। এছাড়া কুমিল্লা ভিক্টোরিয়ান্স আইকন ক্রিকেটার হিসেবে নিয়েছেন মুস্তাফিজুর রহমানকে। ওদিকে সাকিব আল হাসান খেলবেন ফরচুন বরিশালের হয়ে। ফ্র্যাঞ্চাইজি গুলো দল সাজাতে এখন পর্যন্ত কত টাকা খরচ করলো সেই হিসাবই বের করা হয়েছে এই তালিকায়।

  • ফরচুন বরিশাল

সাকিব আল হাসানকে নিয়ে নিজেদের দল সাজিয়েছে ফরচুন বরিশাল। এ ক্যাটাগরির সাকিবকে নিতে খরচ করতে হয়েছে ৭০ লাখ টাকা। এছাড়া বি ক্যাটাগরি থেকে নেয়া হয়েছে নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত কে। এই দুইজনের জন্য খরচ করতে হয়েছে মোট ৭০ লাখ টাকা।

ads

আর সি ক্যাটাগরি থেকে বরিশাল নিয়েছে তাইজুল ইসলাম, ইরফান শুক্কুর, জিয়াউর রহমান, তৌহিদ হৃদয় ও  ফজলে রাব্বিকে। এদের নিতে জনপ্রতি গুনতে হয়েছে ২৫ লাখ টাকা। এছাড়াও বরিশাল সালমান হোসেন, সৈকত আলী, শফিকুল ইসলামদের দলে নিয়েছে। ফলে পুরো দল গোছাতে বরিশাল খরচ করেছে সবচেয়ে বেশি ৪ কোটি ২৮ লাখ টাকা। এর বাইরে ডিরেক্ট সাইনিংয়েও ক্রিস গেইলদের দলে ভিড়িয়েছে বরিশাল।

  • কুমিল্লা ভিক্টোরিয়ান্স

কুমিল্লা তাঁদের ডিরেক্ট সাইনিংয়ে নিয়েছে মুস্তাফিজুর রহমানকে। এছাড়া বি ক্যাটাগরিতে দলে ভিড়িয়েছে লিটন দাস, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মেহেদী হাসানকে। ওদিকে পারভেজ ইমন, মাহমুদুল হাসান জয়দের মত তরুণ ক্রিকেটারদেরও দলে নিয়েছে কুমিল্লা।

সব মিলিয়ে কুমিল্লার খরচ হয়েছে ৪ কোটি ২৭ লাখ টাকা। এছাড়া বিদেশী ক্রিকেটারদের মধ্যে মঈন আলী, ফাফ ডু প্লেসিস ও সুনীল নারাইনকেও ডিরেক্ট সাইনিংয়ে দলে নিয়েছে কুমিল্লা।

  • চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স তাদের ডিরেক্ট সাইনিংয়ে বি ক্যাটাগরি থেকে নিয়েছিল স্পিনার নাসুম আহমেদকে। এছাড়া লোকাল ক্রিকেটারদের মধ্যে আফিফ হোসেন, মেহেদী মিরাজ শরিফুল ইসলামদের নিয়েছে বি ক্যাটাগরি থেকে।

এর বাইরে রেজাউর রাজা, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয়, শামীম হোসেন, আকবর আলীদেরও দলে ভিড়িয়েছে চট্টগ্রামের এই ফ্র্যাঞ্চাইজি। আর বিদেশিদের মধ্যে বেনি হাওয়েল, চার্ডিক ওয়ালটনরা জায়গা পেয়েছে চট্টগ্রামে। এতে ড্রাফটে সবমিলিয়ে তাঁরা খরচ করেছে ৩ কোটি ৬ লাখ টাকা।

  • খুলনা টাইগার্স

খুলনা ডিরেক্ট সাইনিংয়ে এ ক্যাটাগরি থেকে দলে ভিড়িয়েছে মুশফিকুর রহিমকে। এছাড়া বি ক্যাটাগরি থেকে সৌম্য সরকার, শেখ মেহেদীদের দলে নিয়েছে খুলনা। এর বাইরে কামরুল ইসলাম রাব্বি, ইয়াসির রাব্বি, ফরহাদ রেজা, রনি তালুকদার, নাবিল সামাদরাও আছেন খুলনা দলে।

আর বিদেশি কোটায় দলে আছেন সিকান্দার রাজা, থিসারা পেরেরা, রাজাপাকশে ও নাভিন উল হক। সবমিলিয়ে ড্রাফট থেকে ক্রিকেটার নিতে খুলনা খরচ করেছে ২ কোটি ৮২ লাখ টাকা।

  • সিলেট সানরাইজার্স

সিলেট ডিরেক্ট সাইনিংয়ে দলে ভিড়িয়েছে দারুণ ফর্মে থাকা পেস বোলার তাসকিন আহমেদকে। এছাড়া মোহম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, আলামিন হোসেন, নাজমুল অপুদের নিয়েছে সিলেট।

এর বাইরে সোহাগ গাজী, অলক কাপালি, মুক্তার লালী, মিজানুর রহমানও খেলবেন সিলেটের হয়ে। বিদেশিদের মধ্যে দলে নিয়েছে দীনেশ চান্দিমাল, শেরবাজ আহমেদকে। প্লেয়ার ড্রাফটে সিলেটের এই ফ্র্যাঞ্চাইজি খরচ করেছে ৩.৫ কোটি টাকা।

  • বিসিবি ঢাকা

শেষ মুহূর্তে ফ্র্যাঞ্চাইজি বাতিল হওয়ার এবার ঢাকার মালিক বিসিবিই। তাঁরাও সিনিয়র ক্রিকেটারদের নিয়ে তারকা বহুল দল সাজিয়েছে। আইকন ক্রিকেটার রিয়াদের সাথে থাকছেন এ ক্যাটাগরির আরো দুই ক্রিকেটার তামিম ও মাশরাফি। এছাড়া বি ক্যাটাগরি থেকে নিয়েছে নাঈম শেখকে।

এর বাইরে শুভাগত হোম, আরাফাত সানি, শফিউল ইসলাম, এবাদত হোসেন, রুবেল হোসেনদের। এছাড়া বিদেশি ক্রিকেটারদের মধ্যে নিয়েছে ইসুরু উদানা, কায়েস আহমেদদের। সবমিলিয়ে ড্রাফটে তাঁরা খরচ করছে ৪ কোটি ১ লাখ টাকা।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link