টি-টোয়েন্টির তিন হাজারি ক্লাব

টি-টোয়েন্টি চার-ছক্কার খেলা। এই ফরম্যাটটা রীতিমত ক্রিকেটের বর্তমান ও ভবিষ্যৎ গতিবিধিটাই পাল্টে দিয়েছে। যদিও, এই ফরম্যাটে রান তোলাটা সহজ নয়। আবার সীমিত সময়ের খেলা বলে অবারিত রান তোলাটা সব সময় সম্ভবও নয়।

টি-টোয়েন্টি চার-ছক্কার খেলা। এই ফরম্যাটটা রীতিমত ক্রিকেটের বর্তমান ও ভবিষ্যৎ গতিবিধিটাই পাল্টে দিয়েছে। যদিও, এই ফরম্যাটে রান তোলাটা সহজ নয়। আবার সীমিত সময়ের খেলা বলে অবারিত রান তোলাটা সব সময় সম্ভবও নয়।

তবে, এর মধ্যেও ছয়জন এমন ব্যাটার আছেন যারা তিন হাজারের ওপর রান তুলেছেন। তাঁদের নিয়েই আমাদের এবারের আয়োজন। এই তালিকায় তিনজনই উপমহাদেশিয় ব্যাটার।

  • বিরাট কোহলি: ভারত (৮১ ইনিংস) 

আন্তর্জাতিক টি-টোয়েন্টি তাঁর গড়টা ৫০ এরও বেশি, ৫০.৮৮। ক্যারিয়ারে এখন পর্যন্ত ১০৯ ইনিংসে এক সেঞ্চুরি আর ৩৩ হাফ সেঞ্চুরিতে করেছেন ৩৭১২ রান। ক্যারিয়ারে ৩০০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন ৮১ ইনিংসে। খুব দ্রুতই হয়তো তিনি পৌঁছে যাবেন চার হাজারি রানের ক্লাবে।

  • বাবর আজম: পাকিস্তান (৮১ ইনিংস)

নিজের ৮১ তম ইনিংসে ৩০০০ রান পুরণ করে বিরাট কোহলির রেকর্ড স্পর্শ করেছেন। তবে একটি জায়গায় বাবর এগিয়ে। বিরাট কোহলির যেখানে ৩০০০ রান পূরণ করতে ১১ বছর সময় লেগেছিল সেখানে বাবরের লেগেছে মাত্র ৬ বছর। যা সময়ের হিসেবে সবচেয়ে দ্রুততম।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩২৩১ রান করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি রানের তালিকায় রোহিত শর্মা, বিরাট কোহলি, গাপটিলের পরেই আছেন বাবর আজম। 

  • অ্যারন ফিঞ্চ: অস্ট্রেলিয়া (৯৮ ইনিংস)

ক্যারিয়ারে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ রান পুরণ করেছেন মাত্র কিছুদিন হলো। ইনিংসের হিসেবে সেটি বিরাট, বাবরের পরেই সবচেয়ে দ্রুততম। দুই সেঞ্চুরি আর ১৮ ফিফটিতে এখন পর্যন্ত রান করেছেন ৩০১৩। তবে বাকিদের চেয়ে একটি জায়গায় এগিয়ে রয়েছেন তিনি। ৩০০০ রান করা ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি স্ট্রাইক রেট তাঁর, ১৪৪.০২!

৩০০০ রান পূরণ করতে অ্যারন ফিঞ্চের লেগেছিলো ৯৮ ইনিংস। যা বিরাট কোহলি আর বাবর আজমের পর সবচেয়ে কম ইনিংসে ৩০০০ রান করার রেকর্ড। 

  • মার্টিন গাপটিল: নিউজিল্যান্ড (১০১ ইনিংস)  

নিজের ১০১ তম ইনিংসে ক্যারিয়ারের তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। এখন পর্যন্ত ২ সেঞ্চুরি আর ২০ ফিফটিতে রান করেছেন ৩৫৩১ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে রোহিত শর্মার পর সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড তাঁর (১৭৩) দখলে। 

  • রোহিত শর্মা: ভারত (১০৮ ইনিংস)

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান সংগ্রাহক তিনি। একই সাথে সবচেয়ে বেশি সেঞ্চুরি (৪), সবচেয়ে বেশি ১৭৮ টি ছক্কাও তিনিই মেরেছেন। নিজের ১০৮ তম ইনিংসে পূরণ করেছিলেন ৩০০০ রানের মাইলফলক।

এখন পর্যন্ত ৪ সেঞ্চুরি আর ২৮ ফিফটিতে করেছেন ৩৭৩৭ রান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড। তবে এরপরেই ৩৭১২ রান নিয়ে তাঁর ঘাড়ে নি:শ্বাস ফেলছেন বিরাট কোহলি।  

  • পল স্টার্লিং: আয়ারল্যান্ড (১১৩ ইনিংস)

ছোট দেশের বড় তারকা বলা যেতে পারে তাঁকে। মাস দুয়েক আগেই পূরণ করেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০০ রানের মাইলফলক। এ সময়ের মাঝে তিনি খেলেছিলেন ১১৩ টি ইনিংস । ২০ হাফ সেঞ্চুরির পাশাপাশি ক্যারিয়ারে একটি সেঞ্চুরিও রয়েছে তাঁর। সব মিলিয়ে এখন পর্যন্ত ৩০১১ রান করেছেন এ আইরিশ ব্যাটার।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...