Social Media

Light
Dark

ইতিহাসের বুকে অখ্যাত ড্যারিস ভিসারের অভিনব ঝড়!

৩৯ রানের নজীর এবারই প্রথম। তাই তো এটা নিয়ে আলোচনার রসদও বেশি। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইস্ট-এশিয়া প্যাসিফিক অঞ্চলের বাছাইপর্বের ‘এ’ গ্রুপের ম্যাচে এই ঘটনা ঘটে। তিন সংস্করণ মিলিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড এটা।

‘ইতিহাস! অভূতপূর্ব ঘটনা! আমার জীবনে এমন কিছু আগে দেখিনি!’ – ধারাভাষ্যকারের উত্তেজিত কণ্ঠস্বর শোনা গেল।  অফ স্টাম্পের বাইরের ফুল টস বল ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কায় ওড়ালেন ড্যারিস ভিসার।

ব্যস, তাতেই ইতিহাস। এক ওভারে ৩৯ রান নিলেন সামোয়ার এই ব্যাটার। রীতিমত আন্তর্জাতিক ক্রিকেটে ঘটল এই ঘটনা, যা আগে কেউ দেখেনি।

কিন্তু, প্রশ্ন হল, এক ওভারে ৩৯ রান আসল কি করে? ওভারের ছয়টি বলের মধ্যে তিনটিই যে ছিল নো-বল। সামোয়ার ইনিংসের ১৫ তম ওভারে প্রথম তিনটি বল ডিপ মিড উইকেট দিয়ে ছক্কা মারেন ভিসার। সেখান থেকে শুরু। পরের ডেলিভারি ‘নো বল’। ফ্রি-হিট বল স্কয়ার লেগ দিয়ে ছক্কায় ওড়ান ভিসার।

পরের দুই বলে আসেনি কোনো ছক্কা। এর একটি আবার ‘নো’ বল করেন নিপিকো। ফ্রি হিট বলটি কোমর উচ্চতার ‘নো’ বল করলে ডিপ ফাইন লেগ দিয়ে ছক্কা মারেন ভিসার। আর শেষ বল আবার ছক্কায় উড়িয়ে ইতিহাসের পাতায় নাম তোলেন সামোয়ার কিপার-ব্যাটসম্যান। টি-টোয়েন্টিতে এক ওভারে ছয়টি ছক্কা মারা চতুর্থ ব্যাটসম্যান ২৮ বছর বয়সী এই ব্যাটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এত দিন এক ওভারে সর্বোচ্চ ছিল ৩৬ রান। সেই কীর্তিতে লেখা আছে অনেকের নাম। টি-টোয়েন্টিতে সেই তালিকায় যুবরাজ সিং, কিয়েরন পোলার্ড, নিকোলাস পুরানের মত কিংবদন্তিরা আছেন। যৌথভাবে আছেন রোহিত শর্মা ও রিঙ্কু সিং। এছাড়া নেপালের দীপেন্দ্র সিং আইরেও আছেন।

তবে, ৩৯ রানের নজীর এবারই প্রথম। তাই তো এটা নিয়ে আলোচনার রসদও বেশি। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইস্ট-এশিয়া প্যাসিফিক অঞ্চলের বাছাইপর্বের ‘এ’ গ্রুপের ম্যাচে এই ঘটনা ঘটে। তিন সংস্করণ মিলিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড এটা।

শেষ পর্যন্ত ৫ চার ও ১৪ ছক্কায় ৬২ বলে ১৩২ রান করে আউট হন ভিসার। সামোয়ার হয়ে টি-টোয়েন্টি সেঞ্চুরি করা প্রথম ব্যাটার তিনি। ১৭৪ রানে অলআউট হয় সামোয়া। ভানাউতুকে ১৬৪ রানে থামিয়ে ১০ রানের জয় পায় সামোয়া। ফলাফল যাই হোক, ম্যাচের নায়ক ওই ভিসারই!

Share via
Copy link