Social Media

Light
Dark

ব্রাজিলিয়ান ফুটবল, ঐতিহ্য সর্বস্ব সৌন্দর্যহীন এক সাদা হাতি

কোথাও একটা হারিয়ে গেছে 'জোগো বনিতো'। নান্দনিক ফুটবলের ধারক ও বাহক হুট করেই ছন্দহীন কদাকার এক ফুটবল দল।

কোথাও একটা হারিয়ে গেছে ‘জোগো বনিতো’। নান্দনিক ফুটবলের ধারক ও বাহক হুট করেই ছন্দহীন কদাকার এক ফুটবল দল। ব্রাজিলের এমন দুর্দিনের পেছনে অবশ্য রয়েছে নানা কারণ। সাবেক খেলোয়াড়দের মতে, ভিনদেশে খেলোয়াড়দের ছুটে যাওয়ার মিছিল মূল কারণ।

পেলে-কে একটা সময় জাতীয় সম্পদ স্বীকৃতি দিয়ে তার ইউরোপ যাত্রা ঠেকানো হয়। তবে এখন আর তেমনটা করতে দেখা যায় না। ব্রাজিল ফুটবলের অভিভাবকরা এখন আর খেলোয়াড়রা আটকাতে চান না। এর পেছনে অবশ্য অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার বিষয়ই মুখ্য।

শুধু যে ব্রাজিলিয়ান ক্লাবগুলো লাভবান হয়, তা কিন্তু নয়। ব্রাজিলের অর্থনীতিতেও ব্যাপক প্রভাব ফেলে খেলোয়াড়দের বিক্রয়। সে কারণে খেলোয়াড়দের বিক্রয় করে দিতে আর কোন বাঁধার সম্মুখীন হতে হয় না ক্লাবগুলোকে। ক্লাবগুলো নিজেদের আর্থিক লাভের আশায় নির্দ্বিধায় ছেড়ে দেয় তারকা খেলোয়াড়দের।

আর এখানেই হারিয়ে যাচ্ছে ব্রাজিলিয়ান ফুটবলের ঐতিহ্য। বিলীন হয়ে যাচ্ছে নান্দনিক ফুটবল। ইউরোপ ও লাতিন আমেরিকার ফুটবলের মধ্যে রয়েছে বিস্তর ফারাক। নানারকম কৌশলগত ফুটবলটা খেলা হয় কোচের কাছে থাকা সাদা পৃষ্ঠায়। অন্যদিকে, ব্রাজিলিয়ান ফুটবল অনেকটাই নির্ভরশীল খেলোয়াড়দের ব্যক্তিগত নৈপুণ্যে।

একাই ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন প্রায় প্রতিটা ব্রাজিলিয়ান খেলোয়াড়। ঠিক সে কারণেই তো ইউরোপে ব্রাজিলের খেলোয়াড়দের এত এত চাহিদা। প্রায় প্রতিটা মৌসুমেই ইউরোপের বিভিন্ন লিগে ব্রাজিল খেলোয়াড়দের দলবদল করতে দেখা যায়। আর সেটাই জাতীয় দলে সংকটের সৃষ্টি করে।

ব্রাজিল জাতীয় দল এখনও জোগো বনিতোর মূলভাব ঝেড়ে ফেলতে পারেনি, বরং তারা সেটাকেই আকড়ে ধরে থাকতে চান। আর এ কারণেই ব্রাজিল জাতীয় ফুটবল দল বড্ড বেশি ছন্নছাড়া। একজন খেলোয়াড় সারা বছর খেলেন ইউরোপীয় ধাঁচের ফুটবল। জাতীয় দলে এসে ১০-১৫ দিনের মাঝেই নিজের খেলার ধরণ পরিবর্তন করে ফেলাটা ভীষণ কঠিন বটে। আর সে বৈপরীত্যের সাথে মানিয়ে নিতে গিয়ে খাবি খায় ব্রাজিলিয়ানরা।

আর সে কারণে কূল-কিনারাহীনভাবে পরাস্ত হয় ব্রাজিল। অথচ ইউরোপমুখী খেলোয়াড়রা ব্রাজিলিয়ান লিগে থেকে গেলে, স্বদেশী লিগের মান উন্নত হত। সেখানে স্পন্সরদের আগ্রহও বাড়ত। অবশ্য এই দায় খেলোয়াড়দের বা ব্রাজিলিয়ান ক্লাবদের নয়।

গোটা দুনিয়া কুর্নিশ করছে অর্থকে। আর্থিক অস্বচ্ছলতায় দিনাতিপাত করতে চায় না কেউই। সার্বিক পরিস্থিতি তাইতো অনুকূলে নেই ব্রাজিল ফুটবলের। এই ধারা অব্যাহত থাকলে, ব্রাজিল ফুটবল সহসাই সমস্যার সমাধান করতে পারবে, সেটা ভাবাও যেন ভুল।

Share via
Copy link