Social Media

Light
Dark

জো রুট, শেকড় থেকে শিখরে

'রুট', ইংরেজি এই শব্দের মতই শেকড় ছড়িয়ে নিজের চিহ্ন রেখে যাচ্ছেন জো রুট। ইংলিশ এই ব্যাটার অভিজাত টেস্ট ক্রিকেটকে দিয়ে যাচ্ছেন দু'হাত ভরে। ক্রিকেটের বনেদী ফরম্যাটে ছাড়িয়ে গেলেন সবাইকে। টেস্ট ক্রিকেটের তীর্থস্থানে দাঁড়িয়ে গেয়ে গেলেন ব্যক্তিগত জয়গান। 

‘রুট’, ইংরেজি এই শব্দের মতই শেকড় ছড়িয়ে নিজের চিহ্ন রেখে যাচ্ছেন জো রুট। ইংলিশ এই ব্যাটার অভিজাত টেস্ট ক্রিকেটকে দিয়ে যাচ্ছেন দু’হাত ভরে। ক্রিকেটের বনেদী ফরম্যাটে ছাড়িয়ে গেলেন সবাইকে। টেস্ট ক্রিকেটের তীর্থস্থানে দাঁড়িয়ে গেয়ে গেলেন ব্যক্তিগত জয়গান।

‘ফ্যাব ফোর’- স্টিভেন স্মিথ, বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের সাথে পাল্লা দিয়ে রান তুলেছেন একটা সময়ে জো রুট। কিন্তু এখন তিনি ছাপিয়ে গেছেন বাকিদেরও। শুধু তাই নয়, ইংলিশ ব্যাটারদের সংক্ষিপ্ত তালিকায় বেশ কাঁটাছেড়া করিয়েছেন জো রুট।

শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডসে দ্বিতীয় টেস্ট খেলতে নেমে শতকের দেখা পেয়েছেন ডানহাতি এই ব্যাটার। ২০৬ বলে ১৪৩ রানের অনবদ্য এক ইনিংস এসেছে রুটের ব্যাট থেকে। সেই ইনিংসটি তাকে সাহায্য করেছে বাকি সবার উপরে চলে যেতে। তার সমসাময়িক ব্যাটারদের থেকে একধাপ উপড়ে উঠে গেছেন তিনি। ৩৩টি সেঞ্চুরি জমা হয়েছে তার নামের পাশে।

সবচেয়ে কাছে রয়েছেন অজি ব্যাটার স্টিভেন স্মিথ। এছাড়াও ৩৩টি সেঞ্চুরি নিয়ে স্বদেশী অ্যালিস্টার কুকের রেকর্ডে ভাগ বসিয়েছেন জো রুট। ফ্রাঞ্চাইজি ক্রিকেটের রঙ-বেরঙের আলোর মাঝেও অবলীলায় জো রুটরা বনেদী ফরম্যাটের ধারক ও বাহক বনে গেলেন। তারাই যেন ক্রিকেটের প্রাচীনতম ফরম্যাটকে বাঁচিয়ে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বাইশ গজে দাঁড়িয়ে সক্ষমতা আর দক্ষতার নিদর্শন লিখে রেখে যাচ্ছেন। ইংল্যান্ড ক্রিকেটের বিস্তৃর্ণ ইতিহাসের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছেন জো রুট। ইংল্যান্ডের মাটিতে সাদা পোশাকে সর্বোচ্চ রানের মালিক এখন ইংলিশ এই মিডেল অর্ডার ব্যাটার। লর্ডস টেস্টের প্রথম ইনিংসের পর ৬৬৩২ রান নিয়ে সবার উপরে অবস্থান তার।

এমনকি লর্ডসে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডেও নিজের নামটি যুক্ত করে ফেলেছেন। তার আগে গ্রাহাম গুচ ও মাইকেল ভন যৌথভাবে ৬টি করে সেঞ্চুরি নিয়ে নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন রেকর্ডটি। ক্রিকেটের তীর্থস্থান খ্যাত লর্ডসের ঐতিহ্যবাহী শতক বোর্ডে ষষ্ঠবারের মত যুক্ত হচ্ছে জো রুটের নামও।

তবুও বাইশ গজে ভাবলেশহীন জো রুট। ব্যাট হাতে ওই ধূসর মাটিতে দাঁড়িয়ে তিনি কেবলই উপভোগ করে যান। আর তার ব্যাটিং দর্শকদের জন্যে বনে যায় চোখের শান্তি। কেউ কেউ তো মনে করছেন শচীনের রেকর্ড ভেঙে ফেলতে পারেন জো রুট।

সাদা পোশাক গায়ে চাপিয়ে ৫১ বার দু-হাত প্রসারিত করেছেন শচীন রমেশ টেন্ডুলকার। যদিও অনেকটাই দূরে রয়েছেন জো রুট। তবে অবিশ্বাস্য কিছু করে ফেলার সক্ষমতা রয়েছে তার। কেননা তারই সমসাময়িক বিরাট যে শচীনের ওয়ানডের সেঞ্চুরির রেকর্ড পেরিয়ে গেছেন।

কিন্তু জো রুট নিশ্চয়ই এমন লক্ষ্য তাড়া করতে চাইবেন না। তিনি নিশ্চয়ই চাইবেন আর যে ক’টা দিন রয়েছে বাকি, তার পুরোটা জুড়েই স্রেফ ব্যাটিং করে যেতে। নিজের দক্ষতার উপর ভরসা রেখে উপভোগ করতে চাইবেন নিজের শেষ দিনগুলো। শুভ্র জার্সিখানাতে লেপে দিয়ে যেতে চাইবেন আরও কিছু রঙিন ইনিংস।

Share via
Copy link